'মণিপুরে শান্তি প্রতিষ্ঠাই একমাত্র লক্ষ্য', প্রথম দিন দফায় দফায় বৈঠকের পর বললেন অমিত শাহ

অমিত শাহের মণিপুর সফরের প্রথম দিন। সোমবার রাতে মণিপুর পৌঁছেছেন। এদিন সকাল থেকেই বৈঠক করেন। কুকি অধ্যুষিত এলাকায় সফর করেন।

 

Web Desk - ANB | Published : May 30, 2023 3:56 PM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন মণিপুরে শান্তি প্রতিষ্ঠা করাই কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অগ্রাধীকার। মণিপুরে শান্তি বিঘ্নিত করে এমন কোনও কার্যকলাপ নিরাপত্তা বাহিনী যাতে কড়াভাবে মোকাবিলা তার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন অমিত শাহ। অমিত শাহ মণিপুর পুলিশ, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী ও ভারতীয় সেনা বাহিনীর উর্ধ্বতন কর্তাদের সঙ্গে আলোচনা করে এই কথা জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েও অমিত শাহ একই কথা জানিয়েছে। এদিন তিনি স্পষ্ট করে দিয়েছে রাজ্যের উন্নয়ন আর শান্তিকেই সবথেকে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার।

অন্যদিকে অমিত শাহ এদিন মেইতি মহিলা সংগঠন মেরা পাইবির নেত্রীদের সঙ্গে বৈঠক করেন। পরের বৈঠকটি করেন নাগরিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে। দিনের শুরুতেই অমিত শাহ কুকি অধ্যুষিত চুরাচাঁদপুর জেলা সফর করে। সেখানেই তিনি স্থানীয় বিশিষ্টদের সঙ্গে কথা বলেন। অমিত শাহ জানিয়েছেন, মণিপুরে সমাজে মহিলাদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তিনি স্থানীয় মহিলা নেত্রীদের সঙ্গে কথা বলেছেন। দুই পক্ষই রাজ্যে শাস্তি ও সমৃদ্ধির বিষয়ে প্রতিশ্রুতি বদ্ধ। একই সঙ্গে তিনি জানিয়েছেন রাজ্যের নাগরিক সমাজের সঙ্গে আলোচনাও ফলপ্রসূ হয়েছে। তারাও চায় রাজ্যে শান্তি প্রতিষ্ঠিত হোক। রাজ্যে পরিস্থিতি স্বাভাবিক রাখতে তারা সবরকমভাবে সাহায্য করবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছেন অমিত শাহ।

অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, মঙ্গলবার সকালেই কুকি অধ্যুষিত চাঁদপুর সফর করেন অমিত শাহ। সেখানে ইম্ফলের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলেছেন তিনি। স্থানীয় রাজনৈতিক নেতাদের সঙ্গেও তিনি কথা বলেছেন বলেও জানিয়েছেন। এদিন সন্ধ্যায় অমিত শাহ মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ও রাজ্যের শীর্ষস্থানীয় আমলাদের সঙ্গে বৈঠক করেন। নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এই বৈঠকের কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, গোয়েন্দা ব্যুরোর ডিরেক্টর তপন ডেকা অংশ গ্রহণ করেছিলেন। ডেকা ও ভাল্লা অমিত শাহের সঙ্গেই মণিপুর সফরে রয়েছে।

গতকাল রাতে ইম্ফলে আসার পরে, শাহ মুখ্যমন্ত্রী, কিছু মন্ত্রিপরিষদ মন্ত্রী, আধিকারিক এবং কয়েকজন রাজনৈতিক নেতার সাথে বৈঠক করেছিলেন। শাহ মণিপুরে চারদিনের সফরে রয়েছেন, যেখানে তিনি পরিস্থিতি মূল্যায়ন করতে এবং স্বাভাবিকতা পুনরুদ্ধারের জন্য আরও পদক্ষেপের পরিকল্পনা করতে কয়েক দফা নিরাপত্তা বৈঠক করবেন, সূত্র জানিয়েছে।

৩ মে মণিপুরে জাতিগত সংঘর্ষ শুরু হওয়ার পর এই প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী উত্তর-পূর্ব রাজ্যে সফর করছেন। রাজ্যটি গত ১৫ দিন ধরে থমথমে ছিল। রবিবার জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষে ৪০ জন বিচ্ছিন্নতাবাদীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। মেইতেই সম্প্রদায়ের তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবির প্রতিবাদে তিন মে থেকে হিংসায় উন্মত্ত হয়েছিল মণিপুর।

আরও পড়ুনঃ

লক্ষ টাকার মুচলেকা দিয়ে স্বস্তিতে ইমরান খান, সন্ত্রাসবাদ বিরোধী আদালতে হাজির প্রাক্তন পাক প্রধানমন্ত্রী

হিংসায় বিধ্বস্ত মণিপুর যেতে চেয়ে কেন্দ্রকে চিঠি মমতার, আক্রন্তদের পাশে দাঁড়াতে চান মুখ্যমন্ত্রী

১৫ দিন ধরে প্রেমিকাকে হত্যা করার পরিকল্পনা করেছিল সাহিল? দিল্লি খুনে চাঞ্চল্যকর হত্য পুলিশের হাতে

 

Read more Articles on
Share this article
click me!