'ভারত ছাড়া ইন্দো-প্যাসিফিক অঞ্চল সম্ভব নয়'- প্রধানমন্ত্রী মোদির মার্কিন সফরের আগে বার্তা আমেরিকার রাষ্ট্রদূতের

ভারতে আমেরিকার শীর্ষ কূটনীতিক গারসেটি বলেছিলেন যে গোটা বিশ্ব ভারত এবং আমেরিকার মধ্যে গভীর সম্পর্কের উপর নির্ভর করছে। আগামী চার মাসে আমাদের নেতারা তিনবার বৈঠক করবেন।

Web Desk - ANB | Published : May 30, 2023 3:10 PM IST

কয়েক বছর ধরে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে কৌশলগত এবং ব্যবসায়িক সম্পর্ক উল্লেখযোগ্যভাবে শক্তিশালী হয়েছে। কয়েকদিন আগে, প্রধানমন্ত্রী মোদী একটি বিদেশ সফর করেছিলেন যা অত্যন্ত সফল বলে বলা হয়েছিল। একই সময়ে, ভারতে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি প্রধানমন্ত্রী মোদির আসন্ন আমেরিকা সফর নিয়ে খুব উচ্ছ্বসিত। তিনি বলেন, এটি আমাদের দুই নেতা ও দেশের মধ্যে সম্পর্ক উন্নত করার একটি সুযোগ হতে যাচ্ছে।

এরিক গারসেটি ভারত ও আমেরিকার মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে বলেছেন যে আমরা ভারতের নিরাপত্তা নিয়ে চিন্তা করি। আমরা চাই ভারত নিরাপদ থাকুক এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে সুরক্ষিত করতে আমরা ভারতের সাথে কাজ করতে চাই। সুতরাং যে যেখানে আমরা প্রান্তিককৃত করছি. ভারত ছাড়া ইন্দো-প্যাসিফিক অঞ্চল সম্ভব নয়।

তিনি বলেন, আমাদের নেতারা ভালো বন্ধু এবং আমাদের দেশগুলো ভালো বন্ধু। এটি তাদের সম্পর্ক এবং আমাদের সমস্ত সম্পর্ককে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার একটি সুযোগ। প্রধানমন্ত্রী মোদির সফর আমাদের জনগণের মধ্যে উষ্ণতা এবং এই সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার উচ্চাকাঙ্ক্ষাকে প্রতিফলিত করবে। "আমি মনে করি এটি একটি দুর্দান্ত ও অত্যন্ত সফল সফর হতে চলেছে," গারসেটি বলেছিলেন। রাষ্ট্রপতি জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বিডেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী মোদি ২২ জুন মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন।

রাষ্ট্রদূত গারসেটি বলেছিলেন যে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র একে অপরকে বিশ্বাস করে এবং আমাদের প্রতিরক্ষা অংশীদারিত্ব প্রকৃতপক্ষে প্রমাণ করে যে বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ভারতের সামরিক অংশে বেশি অনুশীলন রয়েছে, বা এটি সামরিক প্রতিরক্ষার যৌথ উত্পাদন কিনা। তিনি বলেছিলেন যে আমি মনে করি ভারতীয় এবং আমেরিকানরা, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র মুখোমুখি এবং আমি মনে করি এই সফর এটিকে আরও শক্তিশালী করবে। রাষ্ট্রদূত বলেন, আমেরিকা ভারতের নিরাপত্তা নিয়ে চিন্তা করে।

এর আগে, ভারতে আমেরিকার শীর্ষ কূটনীতিক গারসেটি বলেছিলেন যে গোটা বিশ্ব ভারত এবং আমেরিকার মধ্যে গভীর সম্পর্কের উপর নির্ভর করছে। আগামী চার মাসে আমাদের নেতারা তিনবার বৈঠক করবেন। আমি নিশ্চিত যে প্রধানমন্ত্রী মোদি যখন ওয়াশিংটনে যাবেন এবং তার পরে যখন রাষ্ট্রপতি বিডেন ভারতে আসবেন, তখন আপনি দুই দেশের মধ্যে গভীরতা অনুভব করবেন।

Share this article
click me!