একনাথ শিন্ডে গোষ্ঠীকে শিবসেনার নাম-নির্বাচনী প্রতীক দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন, কী জানাল সুপ্রিম কোর্ট

সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি প্রধান বিচারপতি নেতৃত্বাধীন বেঞ্চের সামনে ঠাকরে-নেতৃত্বাধীন গোষ্ঠীর আবেদনের প্রাথমিক তালিকার জন্য বিষয়টি উল্লেখ করেছেন। যদিও প্রধান বিচারপতি সোমবার এই বিষয়ে কোনো আদেশ দিতে অস্বীকার করেন।

Web Desk - ANB | Published : Feb 20, 2023 9:18 AM IST

একনাথ শিন্ডে গোষ্ঠীকে শিবসেনার নাম ও নির্বাচনী প্রতীক দেওয়ার বিরুদ্ধে সোমবার সুপ্রিম কোর্টে আবেদন উল্লেখ করা হয়েছে। উদ্ধব গ্রুপের আইনজীবী নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এই বিষয়ে শুনানির দাবি জানান। তবে মঙ্গলবার আইনজীবীকে বিষয়টি উল্লেখ করতে বলেছে সুপ্রিম কোর্ট।

সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে ঠাকরে-নেতৃত্বাধীন গোষ্ঠীর আবেদনের প্রাথমিক তালিকার জন্য বিষয়টি উল্লেখ করেছেন। যদিও প্রধান বিচারপতি সোমবার এই বিষয়ে কোনো আদেশ দিতে অস্বীকার করেন। বেঞ্চ জানিয়েছে "নিয়ম সবার জন্য সমানভাবে প্রযোজ্য। আগামীকাল যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে আসুন,"।

ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে পৌঁছেছে শিন্ডে গোষ্ঠী

লক্ষণীয়, উদ্ধব ঠাকরের কাছ থেকে শিবসেনা, তার নাম এবং নির্বাচনী প্রতীক ছিনিয়ে নেওয়ার পরে, একনাথ শিন্ডেও চুপ করে বসে নেই। তিনি শিবসেনা সংক্রান্ত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রাখার জন্য তার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিচ্ছেন। একদিন আগে, শিন্ডে গোষ্ঠীর তরফে সুপ্রিম কোর্টে একটি ক্যাভিয়েট পিটিশন দায়ের করা হয়েছিল।

এই আবেদনে বলা হয়েছে, নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে উদ্ধব গোষ্ঠী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে। এমন পরিস্থিতিতে এই বিষয়ে কোনও রায় দেওয়ার আগে মহারাষ্ট্র সরকারের যুক্তিও শুনতে হবে শীর্ষ আদালতের।

এদিকে, নির্বাচন কমিশনের কাছ থেকে বড় ধাক্কা খেয়েছে উদ্ধব ঠাকরে গোষ্ঠী। ভারতের নির্বাচন কমিশন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দলকে 'আসল' শিবসেনা হিসেবে স্বীকৃতি দিয়েছে। পাশাপাশি শিন্দে গোষ্ঠীকে ‘ধনুক ও তীর’ নির্বাচনী প্রতীক বরাদ্দেরও নির্দেশ দিয়েছে কমিশন। দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েই দলভাঙার যুদ্ধে নেমেছিলেন একনাথ শিন্ডে। সেই খেলায় যে তিনি সফল, তা বলাই বাহুল্য।

উদ্ধব ঠাকরে বলেছেন যে নির্বাচন কমিশনের (ইসিআই) সিদ্ধান্ত গণতন্ত্রের জন্য বিপজ্জনক। তিনি বলেছিলেন যে একনাথ শিন্ডের দলকে আসল শিবসেনা হিসাবে বিবেচনা করার নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে তিনি সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবেন। তিনি বলেন, একনাথ শিন্ডের দল তীর-ধনুকের প্রতীক চুরি করেছে, জনগণ এর প্রতিশোধ নেবে।

উদ্ধব ঠাকরে বলেছেন, 'নির্বাচন কমিশনের এই নির্দেশের বিরুদ্ধে আমরা অবশ্যই সুপ্রিম কোর্টে যাব। আমরা নিশ্চিত যে সুপ্রিম কোর্ট এই আদেশ বাতিল করবে এবং ১৬ জন বিধায়ককে সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণা করবে। অন্যদিকে, নির্বাচন কমিশন বলেছে যে শিবসেনার সংবিধান, যা ২০১৮ সালে সংশোধিত হয়েছিল, কমিশনের রেকর্ডে নেই। কমিশন বলেছে যে দলের গঠনতন্ত্র, যার উপর ঠাকরে গোষ্ঠী সম্পূর্ণরূপে নির্ভর করছে, তা অগণতান্ত্রিক।

Share this article
click me!