তিন দিনের গুজরাট সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তাঁর সঙ্গে থাকবেন বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান

সোমবার থেকে তিন দিনের গুজরাট সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে একগুচ্ছ কর্মসূচি রয়েছে তাঁর। প্রধানমন্ত্রীর বেশ কয়েকটি কর্মসূচিতে অংশগ্রহণ করবেন বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রাস আধনোম ঘেব্রিয়াসুস। 

Saborni Mitra | Published : Apr 17, 2022 6:12 PM IST

সোমবার থেকে তিন দিনের গুজরাট সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে একগুচ্ছ কর্মসূচি রয়েছে তাঁর। প্রধানমন্ত্রীর বেশ কয়েকটি কর্মসূচিতে অংশগ্রহণ করবেন বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রাস আধনোম ঘেব্রিয়াসুস।  সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি বলেছেন এই প্রোগ্রামগুলি অনেকটাই বড়। যা একাধিক সম্প্রদায়ের মানুষকে সাহায্য করবে। মানুষের জীবনযাত্রার মান বাড়ানোর পাশাপাশি জীবনযাত্রা অনেকটাই সহজ করে দেবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন দিনের গুজরাট সফরে গান্ধীনগর, বানাসকান্ত, জামনগড়, দাহোদের-এই এলাকাগুলিতে যাবেন। সোমবার থেকেই শুরু হবে প্রধানমন্ত্রী গুজরাট সফর। গুজরাট বিধানসভা নির্বাচন আসন্ন। তার আগে প্রধানমন্ত্রীর এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে। 

মঙ্গলবার বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান ঘেব্রিইয়াসুস রাজকোটে পৌঁছাবেন। মঙ্গলর তিনি যাবেন জামনগড়ে। সেখানেই বিশ্বস্বাস্থ্য সংস্থার গ্লোবাল সেন্টার ফর ট্র্যাডিশনাল মেডিশন এর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমমন্ত্রীর গুজরাট সফরের সময় মরিশিয়ার প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জুগনাথও থাবেন। বিমানবন্দর থেকে একটি অশ্বারোহী দল তাঁকে দেশীয় ঐতিহ্যের মাধ্যমে স্বাগত জানাবে। গুজরাট সফরে আরও বেশ কয়েকজন সম্মানীয় অতিথি থাকবেন। তাঁদের সম্মানে বিশেষ সংস্কৃতিক অনুষ্ঠানেও আয়োজন করা হবে। 

সোমবার প্রধানমন্ত্রী গুজরাট পৌঁছে বিদ্যা পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রী জানিয়েছেন যাঁরা এই শিক্ষাক্ষেত্রে কাজ করছেন তাদের সঙ্গে তিনি কথা বলবেন। প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন বনাসকাথায় অনুষ্ঠানটি মঙ্গলবার বনস ডেয়াকি কমপ্লেক্সে অনুষ্ঠিক হবে। দুটি প্রকল্পই স্থানীয় কৃষকদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বুধবার প্রধানমন্ত্রী গান্ধীনগরে মহাত্মা মন্দিরে গ্লোবাল আয়ুষ বিনিয়োদ ও উদ্ভাবন শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। পরের দিন তিনি আদিবাসী মহাসম্মেলনে যোগ দেবেন। 
প্রধানমন্ত্রী জানিয়েছেন,  গ্লোবাল সেন্টার ফর ট্রাডিশনাল মেডিসিন বিশ্বের মানুষের জন্য ওষুধ আবিষ্কারের চেষ্টা করবে। এর কেন্দ্রটি থেকে প্রচুর মানুষ আগামী দিনে উপকার পাবেন। ৬০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত বনসকাঁথা কেন্দ্রে দুধ ও আলু প্রক্রিয়াকরণ করা হবে। পাশাপাশি এই কেন্দ্র থেকে কৃষকদের কৃষি ও পশুপালন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হবে। গান্ধীনগরের স্কুলগুলির প্রধানমন্ত্রী পরিদর্শন করবেন। এখানে কমান্ড ও নিয়ন্ত্রণ কেন্দ্র তৈরি হয়েছে। দাহদে প্রধানমন্ত্রী আদিবাসী সম্প্রদায়ের অনুষ্ঠানে যোগ দেবেন। ২২ হাজার কোটি টাকা ব্যায়ে এই সম্প্রদায়ের জন্য একাধিন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। 
 

Read more Articles on
Share this article
click me!