ভোটের আগে গুজরাটে ২২ হাজার কোটি টাকার বিমান কারখানা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী , নিশানা কংগ্রেসকে

গুজরাটে ২২ হাজার কোটি টাকার বিমান কারখানা উদ্বোধন করে নাম না করে কংগ্রেসকে নিশানা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বললেন আত্মনির্ভর ভারতের অঙ্গ।

Saborni Mitra | Published : Oct 30, 2022 1:18 PM IST

ভোটের আগেই গুজরাটের বাসিন্দাদের জন্য বড় উপহার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আত্মনির্ভর ভারতের অঙ্গ হিসেবে গুজরাটের ভাদোদরায় একটি বিমান তৈরির কারখানার ভিত্তি প্রস্তর স্থাপন করলেন তিনি। রবিবার গুজরাট থেকে দাঁড়িয়ে তিনি পূর্বতন সরকারগুলির তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, 'আগামী দিনে দেশকে আত্মনির্ভর করার জন্য প্রতিরক্ষা আর মহাকাশ দুটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হয়ে দাঁড়াবে। ' মোদীর কথায় ২০২৫ সালের মধ্যে প্রতিরক্ষায় উৎপাদন ২৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। উত্তর প্রদেশ ও তামিলনাড়ুতে প্রতিরক্ষাকেন্দ্রগুলি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, মহাকাশ খাতে এই প্রথম ভারত বিশাল অঙ্কের টাকা বিনিয়োগ করতে চলেছে। তিনি বলেন সরকার কয়েক বছর ধরে বেশ কিছু অর্থনৈতিক সংস্কার করেছে। সেই সংস্কারগুলির কারণে উৎপাদন খাতে ব্যাপক লাভ হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বিশ্বের সবথেকে দ্রুত বর্ধনশীল এভিয়েশন সেক্টর আজ ভারতের। এয়ার ট্রাফিকের দিক থেকে এই দেশ বিশ্বব্যাপী প্রথম তিনটি দেশের মধ্যে রয়েছে। তিনি বলেন, কোভিড মহামারির মধ্যে সরবরাহ বাধাপ্রাপ্ত হয়েছিল। কিন্তু তাতেও দেশের উৎপাদন থেমে থাকেনি।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, টাটা সন্সের চেয়ারপার্সেন এন চন্দ্রশেখরন। তাঁরা দুজনেই C-295 পরিবহন বিমান তৈরিতে উৎসহ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেন। ভাদোদরা ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট তৈরি করায় দেশের সেনা বাহিনী আগামী দিনে আরও শক্তিশালী হবে বলেও দাবি করেছেন তিনি। তিনি বলেন বিমান তৈরির জন্য একটি নতুন ইকো-সিস্টেম তৈরি হবে। ভারত মেক ইন ইন্ডিয়া , মেক ফর গ্লোবাল মন্ত্র অনুসরণ করছে কাজ করছে। এই মন্ত্রই দেশকে এগিয়ে নিয়ে যায়।

ভারতীয় বিমান বাহিনীর জন্য C-295 পরিবহন বিমান টাটা-এয়ারবাস দ্বারা তৈরি করা হবে,আগেই প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছিল। ৪০টি বিমান তৈরি করা ছাড়াও, ভাদোদরায় এই সুবিধাটি বিমান বাহিনীর প্রয়োজনীয়তা এবং রপ্তানির জন্য অতিরিক্ত বিমান তৈরি করবে। এই প্রকল্পে বিনিয়োগ করা হবে ২২ হাজার কোটি টাকা।

প্রকল্পের শিলান্যাস করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই প্রকল্প শুধুমাত্র যে দেশের সেনাবাহিনীকে সাহায্য করবে এমনটা নয়। এই প্রকল্প আগামী দিনে মেক ইন ইন্ডিয়া প্রকল্পের যাত্রীবাহী বিমান তৈরির অংশও হতে পারে। অন্যবারের মত এবারও তিনি দেশের পূর্বতন সরকারের মানসিকতা নিয়ে প্রশ্ন তোলেন। বলেন, আগের সরকার মনে করত ভারতে যা হবে সব তারা করবে। আর সেই কারণে বেসরকারি উদ্যোগ বাধা পেয়েছিল। পাশাপাশি দেশের উন্নয়নও থমকে গিয়েছিল। নাম না করে মোদী কংগ্রেসকেই নিশানা করেন বলে দাবি রাজনৈতিক মহলের। পাশাপাশি তিনি দাবি করেন এই মানসিকতায় বদল এনেছে বর্তমানে দেশের বিজেপি সরকার।

সিবিআইকে আর রাজ্যে ঢুকতে দেবে না তেলেঙ্গানা সরকার, এমএলএ কেনাবেচার প্রতিক্রিয়ায় এমনই সিদ্ধান্ত রাজ্যের

এশিয়ানেট নিউজ - সিফোর-এর প্রাক নির্বাচনী সমীক্ষা, এগিয়ে বিজেপি- কংগ্রেসের পিছিয়ে থাকার কারণ নেতৃত্ব

গণতন্ত্রকে রক্ষার আবেদন মমতার , মিডিয়া ট্রায়াল নিয়ে ক্ষোভ আইন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে

 

 

Share this article
click me!