PM Modi:'কালো টাকার বিরুদ্ধে লড়াই একমাত্র উদ্দেশ্য', ভোট শুরুর আগেই নির্বাচনী বন্ড নিয়ে বিস্ফোরক মোদী

নির্বাচনী বন্ড চালু করার মূল উদ্দেশ্যই ছিল কালো টাকার বিরুদ্ধে লড়াই করা। নরেন্দ্র মোদী সাক্ষাৎকারে বলেছেন, নির্বাচনী প্রচার ও প্রক্রিয়ায় অপরাধমূলক কর্মকাণ্ড থেকে হিসেববিহীন নগদ টাকা ও ফান্ড আসে।

 

Saborni Mitra | Published : Apr 15, 2024 1:59 PM IST

নির্বাচনী বন্ড নিয়ে রীতিমত বিস্ফোরক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফেব্রুয়ারি মাসেই নির্বাচনী বন্ড নিয়ে যুগান্তকারী রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্বাচনী বন্ড বাতিল করা হয়েছে। পাশাপাশি নির্বাচনী বন্ডে কে কাকে কত টাকা দিয়েছে তাও জানাতে নির্বাচন কমিশন ও ভারতীয় স্টেট ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছে। ইতিমধ্যেই বিরোধীরা নির্বাচনী বন্ডকেই ইস্যু করেছে। এই অবস্থায় আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্বাচনী বন্ড নিয়ে সরব হয়েছে। হয়েছে বলেছেন, 'সৎ প্রতিফলন হতে প্রত্যেকে অনুশোচনা করবে। এবং সম্পূর্ণরূপে দেশকে কালো টাকার দিকে ঠেলে দিয়েছে।'

সংবাদ সংস্থা এনএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, তাঁর সরকার নির্বাচনী বন্ড চালু করেছিল। নির্বাচনী বন্ড চালু করার মূল উদ্দেশ্যই ছিল কালো টাকার বিরুদ্ধে লড়াই করা। তিনি সাক্ষাৎকারে বলেছেন, নির্বাচনী প্রচার ও প্রক্রিয়ায় অপরাধমূলক কর্মকাণ্ড থেকে হিসেববিহীন নগদ টাকা ও ফান্ড আসে। সেটা বন্ধ করার উদ্দেশ্যেই নির্বাচনী বন্ড চালু করা হয়েছে। তিনি আরও বলেন, তিনি কখনই জাবি করেন এটি একটি সম্পূর্ণ উপায় ছিল। নির্বাচনী বন্ড তারই একটি অঙ্গ ছিল। একই সঙ্গে নির্বাচনী বন্ড নিয়ে বিরোধীদের আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীরা দাবি করেছিল নির্বাচনের সময় কালো টাকা কামানোর জন্যই এই প্রক্রিয়া চালু হয়েছিল। পাল্টা মোদী বলেন, তাঁর দল ভারতীয় জনতা পার্টি নির্বাচনী বন্ডের মাধ্যমে থেকে বেশি সুবিধে পেয়েছ। তিনি বলেন, সবদলই কমবেশি কালো টাকার ব্যবহার করে নির্বাচন। তাঁর দলও করে। কিন্তু কালো সেই ক্ষেত্রেই স্বচ্ছতা আনার জন্যই নির্বাচনী বন্ড চালু করা হয়েছে। তিনি বলেন, 'আমরা একটি উপায় খুঁজছিলাম। আমরা একটি ছোট পথ খুঁজে পেয়েছি। কখনই দাবি করিনি এটাই একমাত্র পথ। আগামী দিনে এই ব্যবস্থাকে আরও উন্নত করা যেত।'

Electoral Bonds: 'বিশ্বের বৃহত্তম তোলাবাজির ব়্যাকেট চালান মোদী', নির্বাচনী বন্ড নিয়ে কড়া বার্তা রাহুলের

 

প্রথম দফা নির্বাচনের মাত্র চার দিন আগেই নির্বাচনী বন্ড ইস্যুতে বিস্ফোরক মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ১৬টি কোম্পানি মানি লন্ডারিং মামলার মুখোমুখি হওয়ার পরেই নির্বাচনী বন্ড কিনেছিল। তবে বিজেপি ছাড়াও বাকি বিরোধী দলগুলিও টাকা পেয়েছিল। তিনি বলেন, প্রায় ৬৩ শতাংশ বিজেপি ছাড়া অন্য দলগুলি কিনেছিল। তিনি বলেন, বিরোধীরা ৬৩ শতাংশ টাকা নিয়েও বিজেপিকে দোষারোপ করছেন। তিনি আরও বলেন, নির্বাচনী বন্ড যথেষ্ট সফল একটি প্রকল্প। তিনি আরও বলেন, কোন কোম্পানি কোথায় কত টাকা দিয়েছে তার স্পষ্ট হিসেব রয়েছে। তবে এটা ভাল না খারাপ তা পরবর্তী বিতর্কের বিষয় হতে পারত।

Fact-check: সত্যি কি জাল করা যাবে EVM? ভাইরাল ভিডিওর পর আপনার মূল্যবান ভোট সুরক্ষিত কিনা জানাল কমিশন

এদিন মোদী আরও বলেন, দুর্নীতির সঙ্গে যারা যুক্ত রয়েছে তাদের রেয়াত করা হবে না। তিনি বলেন সৎ ব্যক্তিদের ভয় পাওয়ার কিছুই নেই। এদিনও কংগ্রেসকে নিশানা করেন মোদী। তিনি বলেন ইন্ডিয়া ব্লকে মুলসিম লীগের ছাপ রয়েছে। কংগ্রেসের ইস্তেহার নিয়েও কটাক্ষ করেন। তিনি বলেন, কংগ্রেসের ইস্তেহার দেখের অর্থনীতিকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দেওয়ার পক্ষে যথেষ্ট।

Read more Articles on
Share this article
click me!