গোটা দেশে মন কি বাত অনুষ্ঠানের শ্রোত ২৩ কোটি, সমীক্ষায় ধরা পড়েছে আরও চাঞ্চল্যকর তথ্য

প্রসারভারতী ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের রোহতক মন কি বাত অনুষ্ঠান নিয়ে সমীক্ষা করেছে। তাতে ধরা পড়েছে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য।

 

Web Desk - ANB | Published : Apr 24, 2023 3:29 PM IST

১০০ তম পর্বে পড়বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও অসুষ্ঠান মন কি হাত। তাই নিয়েই ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের রোহতক- একটি সমীক্ষা করেছে । সেখানে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। বলা হয়েছে, প্রতি মাসের শেষ রবিবার প্রায় ২৩ কোটি মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাত অনুষ্ঠানের শ্রোতা, যার মধ্যে ৬৫ শতাংস শ্রোতাই হিন্দি এই অনুষ্ঠান শুনতে ভালবাসের। সমীক্ষায় দেখা গেছে মন কি বাত অনুষ্ঠানের ১০০ তম সংস্করণ দেশের প্রায় ১০০ কোটি মানুষের কাছে পৌঁছে যাবে। এই অনুষ্ঠান ১০০ কোটি মানুষ রীতিমত সচেতনভাবে শুনেছেন বলেও জানিয়েছে সমীক্ষা।

প্রসারভারতী ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের রোহতক এই সমীক্ষা করেছে। প্রসারভারতীর সিইও শ্রী গৌরব দ্বিবেদী ও আইআইএম রোহতকের প্রধান ধীরাজ পি শর্মা একটি সাংবাদিক সম্মেলন করে সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। শর্মা বলেছেন, ২৩ কোটি মানুষ নিয়মিত এই অনুষ্ঠানটি শোনেন। অনুষ্ঠানের মোট শ্রোতা প্রায় ৪১ কোটি। এই অনুষ্ঠানটি রেডিওকে অনেকটাই জনপ্রিয় করেছে বলেও সমীক্ষা রিপোর্টে প্রকাশ করা হয়েছে। একটি শক্তিশালী এবং সিদ্ধান্তমূলক নেতৃত্ব যা শ্রোতাদের সাথে একটি আবেগপূর্ণ সংযোগ স্থাপনের জন্য কথা বলে তাকে প্রোগ্রামের নিম্নলিখিত কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে। প্রধানমন্ত্রীকে দেশের জনগণ জ্ঞানী এবং সহানুভূতিশীল এবং সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গির অধিকারী হিসাবে স্বীকৃতি দিয়েছে। নাগরিকদের সাথে সরাসরি সম্পৃক্ততা এবং নির্দেশিকাকেও প্রোগ্রামটি যে বিশ্বাস স্থাপন করেছে তার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে মন কি বাত অনুষ্ঠান মোট শ্রোতা ৪৪.৭ শতাংশই এই অনুষ্ঠানটি টেলিভিশন সেটে শোনেন। ৩৭.৬ শতাংশ মানুষ এটি মোবাইলফোনে শোনেন। ২২টি ভাষায় ২৯টি উপভাষা ছাড়াও মন কি বাত অনুষ্ঠানটি ১১টি বিদেশী ভাষায় সম্প্রচারিত হয়।যেমন ফরাসি, চীনা, ইন্দোনেশিয়ান, তিব্বতি, বার্মিজ, বেলুচি, আরবি, পশতু, ফার্সি, দারি এবং সোয়াহিলি। দ্বিবেদী জানিয়েছেন এই অনুষ্ঠানটি অন ইন্ডিয়া রেডিওর ৫০০টি কেন্দ্র থেকে সম্প্রচারিত হয়।

আইআইএম-রোহতকের ছাত্ররাই ওই সমীক্ষা করে। তারা ভারতের উত্তর দক্ষিণ পূর্ব ও পশ্চিমে পৌঁছে গিয়েছেন। ১০ হাজার ৩ জন উত্তরদারার কাছে থেকেই যাবতীয় তথ্য সংগ্রহ করেছে। সমীক্ষায় দেখা গেছে যে ৭৩ শতাংশ উত্তরদাতা সরকারের কাজ এবং দেশের অগ্রগতি সম্পর্কে আশাবাদী বোধ করেছেন, যেখানে ৫৮ শতাংশ বলেছেন তাদের জীবনযাত্রার অবস্থার উন্নতি হয়েছে৷ প্রায় ৫৯ শতাংশ সরকারের প্রতি আস্থা বৃদ্ধির কথা জানিয়েছেন।

সমীক্ষা রিপোর্টে দেখা যাচ্ছে ৬৩ শতাংশ উত্তরদাতা বলেছেন সরকারের প্রতি তাদের দৃষ্টিভঙ্গী ইতিবাচক হয়েছে। ৬০ শতাংশ দেশ গঠনে আগ্রহ দেখিয়েছেন। সমীক্ষায় বলা হয়েছে, দেশের জনপ্রিয় অনুষ্ঠানগুলির মধ্যে একটি হল মন কি বাত। এটি ভারতের বৈজ্ঞানিত সাফল্য, সাধারণ নাগরিকদের সাফল্যের পাশাপাশি দেশের সশস্ত্র বাহিনীর সাফল্য, বীরত্ব আর পরিবেশ প্রকৃতির কথা তুলে ধরেছে। যা শ্রোতাদের আকৃষ্ট করেছে।

Read more Articles on
Share this article
click me!