PM Modi: জি২০-র অভিজ্ঞতা ভাগ করে নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রত্যেক অফিসারের সঙ্গে দেখা করেছেন।

 

Saborni Mitra | Published : Sep 12, 2023 6:20 PM IST

জি২০ শীর্ষ সম্মেলন শেষ। রীতিমত সফল। যা বিশ্বের কাছে ভারতরে ক্ষমতা আর মর্যাদা আরও একবার তুলে ধরেছে। বলা যেতে পারে বিশ্বের কাছে ভারতের মাথা আরও একবার উঁচু করে দিয়েছে। রাষ্ট্রনেতার দেশে ফিরে গেছেন। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রীর কার্যালয়ের অফিসার আর কর্মীদের দেখা করেন। তাঁদের সঙ্গে জি২০র অভিজ্ঞতা ভাগ করে নেন। তিনি সাফল্যের জন্য অফিসার ও কর্মীদের শুভেচ্ছাও জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রত্যেক অফিসারের সঙ্গে দেখা করেছেন। ও তাদের অভিজ্ঞতার কথা জেনেছেন। সূত্রের খবর তিনি নিজের অভিজ্ঞতার কথাও জানিয়েছেন। বিশ্বের একাধিক রাষ্ট্রপ্রধান জি২০এর সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন। তবে দেশবাসীও তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন।

জি-২০ দেশ ছাড়াও আরও ৯টি দেশের রাষ্ট্রপ্রধানরা সম্মেলনে অংশ নেন। সম্মেলনের সবচেয়ে বড় সাফল্য ছিল পূর্ব ও পশ্চিমের দেশগুলোকে এক প্লাটফর্মে নিয়ে আসা এবং ইউক্রেন ইস্যুতে ঐকমত্যে পৌঁছানো। শীর্ষ সম্মেলনে জড়ো হওয়া বিশ্ব নেতারাও ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোরের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন। এই শীর্ষ সম্মেলনের আরেকটি বড় অর্জন ছিল আফ্রিকান ইউনিয়নও এতে স্থায়ী সদস্যপদ লাভ করে।

জলবায়ু পরিবর্তন গোটা বিশ্বের কাছে একটি জ্বলন্ত সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় দূষণ কমাতে বিশ্বের দেশগুলি একাধিকবার কথাবার্তা বলেছে। সবুজ উন্নয়নের ওপর জোর দেওয়া হয়েছে। জীবাশ্ম শক্তি অর্থাৎ পেট্রোল বা ডিজেলের পরিবর্তে প্রাকৃতিক শক্তির ব্যবহার বাড়াতে জোর দেওয়া হয়েছে। দিল্লিতে জি২০ সম্মেলনে ভারত লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট (LiFE) বিষয়ে ঐকমত্য হয়েছে।

জি২০ মঞ্চ থেকে ক্রিপ্টো মুদ্রা নিয়ন্ত্রণের বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলি সায় দিয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন ভার্চুয়াল ডিজিটাল সম্পদ নীতিতে বিশ্বের দেশগুলি সায় দিয়েছে। ক্রিপ্টো সম্পদের বিষয়ে স্পষ্ট নীতির জন্য বিশ্বব্যাপী চাপ গতি পেয়েছে।

ভারতের G20 প্রেসিডেন্সির সময় তৈরি করা এই অনলাইন প্ল্যাটফর্মটি G20 দেশগুলির অনুকরণীয় টেকসই পর্যটন অনুশীলন, কেস স্টাডি এবং পর্যটন ক্ষেত্রের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির (SDGs) সাথে সামঞ্জস্যপূর্ণ অন্তর্দৃষ্টি প্রদর্শন করার জন্য ডিজাইন করা হয়েছে।

 

Read more Articles on
Share this article
click me!