'রাজ্যে হিংসা ৭৫ ভাগ কমেছে', আসামে ডবল ইঞ্জিন সরকারের প্রশংসায় মোদী, আফস্পা নিয়ে কী বার্তা

আসামে বিজেপির ডবল ইঞ্জিন সরকারের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী মোদী।  প্রধানমন্ত্রী মোদী বলেছেন, রাজ্যে হিংসার ঘটনা ৭৫ শতাংশ কমেছে। আমরা  সশস্ত্র বাহিনী আইন কমিয়ে দিয়েছি।

Web Desk - ANB | Published : Apr 28, 2022 8:08 AM IST / Updated: Apr 28 2022, 07:51 PM IST

আসামে বিজেপির ডবল ইঞ্জিন সরকারের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী মোদী। আসামে ১৬৫০ কোটি টাকার একাধিক উন্নয়নমূলক প্রকল্প উন্মোচন করে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, রাজ্যে হিংসার ঘটনা ৭৫ শতাংশ কমেছে।  আমরা নাগাল্যান্ড- মনিপুরে আফস্পা অর্থাৎ আর্মড ফোর্সড অ্যাক্ট  লঘু করার চেষ্টা করছি। আসামে স্থায়ীভাবে শান্তি এসেছে, যাতে কিনা বিজেপির ডবল ইঞ্জিনের সরকারের প্রভাব স্পষ্ট।  আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা তথা বিজেপির ডবল ইঞ্জিন সরকারের প্রশংসায় এদিন প্রশংসায় পঞ্চমুখ হন মোদী। 

 

 

অপরদিকে এদিন মোদী আরও বলেন, 'সবকা সাথ-সবকা বিকাশের ভাবনায় আজ সীমান্ত সংক্রান্ত সমস্যার সমাধান খোঁজা হচ্ছে। আসাম ও মেঘালয়ের মধ্য়ে সাম্প্রতিককালের চুক্তি অন্যদের উৎসাহিত করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।' উল্লেখ্য, সম্প্রতি আসামের ২৩ টি জেলা থেকে সশস্ত্র বাহিনী আইন অর্থাৎ আফস্পা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা ভালোভাবে মেনে চলায়, আমরা উত্তর-পূর্বের অনেক এলাকা থেকে সশস্ত্র বাহিনী আইন সরিয়ে দিয়েছি বলে জানিয়েছেন মোদী। তিনি বলেন, সরকার আসামের কার্বি আংলং এবং ত্রিপুরার শান্তি চুক্তিতে প্রবেশ করেছে। যখন সমগ্র অঞ্চলে স্থায়ী শান্তি এবং উন্নয়ন নিশ্চিত করার প্রচেষ্টা চলছে।  প্রধানমন্ত্রী ভেটেনারি সায়েন্স এন্ড এগ্রিকালচারাল কলেজ এবং কার্বি আংলংয়ে একটি মডেল সরকারি কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। প্রধানমন্ত্রী বেটেনারি কলেজ, ডিব্রু কলেজ এবং কৃষি কলেজ ভিত্তি প্রস্তর উদ্বোধন করবেন। এই প্রকল্পগুলি ৫০০ কোটি টাকাও বেশি মূল্যের রয়েছে। এই অঞ্চলে নতুন কর্মদক্ষতা এবং শান্তি নিয়ে আসবে।

আৎও পড়ুন, আত্মনির্ভর ভারত গঠনে বড় পদক্ষেপ, RISC V প্রোগ্রাম লঞ্চের কথা ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

 

এদিন আসামে ১৬৫০ কোটি টাকার একাধিক উন্নয়নমূলক প্রকল্প উন্মোচন করে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, রাজ্যে হিংসার ঘটনা ৭৫ শতাংশ কমেছে। প্রধানমন্ত্রী মোদী আরও বলেছেন, আমরা নাগাল্যান্ড- মনিপুরে আফস্পা অর্থাৎ আর্মড ফোর্সড অ্যাক্ট ( সশস্ত্র বাহিনী আইন) ১৯৫৮ লঘু করার চেষ্টা করছি। আসামে স্থায়ীভাবে শান্তি এসেছে, যাতে কিনা বিজেপির ডবল ইঞ্জিনের সরকারের প্রভাব স্পষ্ট।  আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা তথা বিজেপির ডবল ইঞ্জিন সরকারের প্রশংসায় এদিন প্রশংসায় পঞ্চমুখ হন মোদী। 

প্রসঙ্গত, গত বছর অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বকর্মার বিরুদ্ধে এফআইআর করেছিল মিজোরাম পুলিশের।  উল্লেখ্য, অসম বনাম মিজোরাম সীমান্তের সংঘর্ষের ঘটনায় অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বকর্মার বিরুদ্ধে খুনের চেষ্টা এবং অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা রুজু করে মিজোরাম পুলিশ।অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বকর্মার বিরুদ্ধে এফআইআর-র পাশাপাশি অসমের চার শীর্ষ পুলিশ আধিকারিক, দুই আমলা এবং অসম পুলিশের ২০০ জন পুলিশকর্মীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। ২৬ জুলাই এফআইআর দায়ের করে মিজোরাম পুলিশ। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা, অস্ত্র আইন এবং মিজোরাম কনটেনমেন্ট অ্যান্ড প্রিভেনশন অফ কোভিড ১৯ আইন ২০২০-র ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়। যদিও সেসব এখন অতীত। মোদীর দাবি অনুযায়ী এখন আসামে আগের থেকে অনেক শান্তি এসেছে। তার জন্য ক্রেডিট কেন্দ্রীয় সরকারেরই।

Read more Articles on
Share this article
click me!