আত্মনির্ভর ভারত গঠনে বড় পদক্ষেপ, RISC V প্রোগ্রাম লঞ্চের কথা ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

আত্মনির্ভর ভারত গঠনের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ও তাঁর মন্ত্রক। মাইক্রোপ্রসেসর তৈরির লক্ষ্যে ডিজিটাল ইন্ডিয়া RISC-V মাইক্রোপ্রসেসর (DIR-V) প্রোগ্রামের কথা ঘোষণা করেছেন তিনি। 

Saborni Mitra | Published : Apr 27, 2022 6:15 PM IST / Updated: Apr 28 2022, 05:43 PM IST

আত্মনির্ভর ভারত গঠনের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ও তাঁর মন্ত্রক। মাইক্রোপ্রসেসর তৈরির লক্ষ্যে ডিজিটাল ইন্ডিয়া RISC-V মাইক্রোপ্রসেসর (DIR-V) প্রোগ্রামের কথা ঘোষণা করেছেন তিনি। ভারতে ভবিষ্যতের জন্য, বিশ্বের জন্য এবং ডিসেম্বর'২০২৩ এর মধ্যে শিল্প-গ্রেড সিলিকন এবং ডিজাইন জয় করার চেষ্টা করছে বলেও জানিয়েছেন তিনি।

SHAKTI এবং VEGA-এর বাণিজ্যিক সিলিকনের মাইলফলক স্থাপনের জন্য তিনি ও তাঁর মন্ত্রক ২০২৩ সালের ডিসেম্বর মাসকেই টার্গেট করেছেন। এরই মধ্যে রাজীব চন্দ্রশেখর উল্লেখ করেছেন DIR-V স্টার্টআপ, একাডেমিয়া এবং বহুজাতিকদের মধ্যে অংশীদারিত্ব দেখবে, যাতে ভারতকে শুধুমাত্র RISC-V ট্যালেন্ট হাব নয়। বিশ্ব কিন্তু সারা বিশ্বে সার্ভার, মোবাইল ডিভাইস, স্বয়ংচালিত, IoT এবং মাইক্রোকন্ট্রোলারের জন্য RISC-V SoC (সিস্টেম অন চিপস) সরবরাহকারী।

ইন্টেলের x-86 প্রসেসর চিপ ডিজাইনার হিসাবে তার প্রথম দিনগুলির স্মৃতিচারণ করে, শ্রী রাজীব চন্দ্রশেখর উল্লেখ করেছেন যে অনেক নতুন প্রসেসর আর্কিটেকচারগুলি উদ্ভাবনের চেষ্টা করা হচ্ছে। কিন্তু সকলেই একটি শক্তিশালী মাইক্রোপ্রোসেসের ডিজাইন করার চেষ্টা করছেন। ARM এবং x-86 হল এই ধরনের দুটি নির্দেশনা সেট আর্কিটেকচার- যার একটি লাইসেন্সপ্রাপ্ত এবং অন্যটি বিক্রি হয়, যেখানে শিল্প আগের দশকগুলিতে একত্রিত হয়েছিল। যাইহোক, RISC-V গত দশকে তাদের জন্য একটি শক্তিশালী বিকল্প হিসাবে আবির্ভূত হয়েছে, যার কোনো লাইসেন্সিং দায় নেই, বিভিন্ন ডিজাইনের উদ্দেশ্যে বিভিন্ন জটিলতার স্তরে সেমিকন্ডাক্টর শিল্পে একে একে একে গ্রহণ করতে সক্ষম করেছে।

RISC-V ইন্সট্রাকশন সেট আর্কিটেকচার (ISA) শুধুমাত্র একটি কোয়ান্টাম লিপ এবং অভূতপূর্ব মাত্রার প্রসেসর উদ্ভাবনের সাক্ষ্য দিচ্ছে তার মুক্ত ও উন্মুক্ত প্রকৃতির কারণে কিন্তু মুরের আইনকে এর সীমার বাইরেও ঠেলে দিচ্ছে। আজ, দেশে একাডেমিয়া, বৈজ্ঞানিক সমিতি এবং স্টার্টআপগুলিতে চিপ ডিজাইনারদের একটি সমৃদ্ধ ইকোসিস্টেম রয়েছে, যা RISC-V ক্রমবর্ধমান বাজারে  অংশীদারিত্ব অর্জনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে। যদিও ভারত প্রসেসর ডিজাইনের ক্ষেত্রে বেশ কিছু প্রাথমিক পদক্ষেপ নিয়েছে, RISC-V বৈশ্বিক সম্প্রদায়ে ভারতের অগ্রগতির সমর্থন করার এবং বিশ্বের কাছে ডিজিটাল ইন্ডিয়া RISC-V প্রসেসরের রোডম্যাপ তৈরি করছে। 

RISC-V ISA, ওপেন-সোর্সে পাওয়া যাচ্ছে, ডঃ রাজেন্দ্র কুমার, অতিরিক্ত সচিব এবং শ্রী অরবিন্দ কুমার, গ্রুপ কো-অর্ডিনেটর (ইলেকট্রনিক্সে R&D), MeitY এর বৃদ্ধির সম্ভাবনা নিয়ে কথা বলেছেন এবং উল্লেখ করেছে যে RISC-V পরবর্তী দশকের জন্য পথ প্রশস্ত করবে কম্পিউটিং ডিজাইন এবং উদ্ভাবন এবং প্রসেসরের ভবিষ্যত-প্রজন্মে গ্রহণ।'

কেন্দ্র বকেয়া টাকা দিলে তিন বছর জ্বালানি তেলে কর ছাড়, কুণালের চ্যালেঞ্জ কেন্দ্রকে

Fuel Price Issue: মোদী রাজনীতি করছেন বলে সরব বিরোধীরা, পাল্টা তোপ বিজেপির

জাহাঙ্গিরপুরীর হিংসার সঙ্গে বাংলার যোগ, দিল্লি পুলিশের জালে তমলুকের নিতু ওরফে আরিফ

Read more Articles on
Share this article
click me!