'এই অধিবেশন থেকে আপনাকে কেউ তাড়িয়ে দেবে না', সংসদে অধীরকে লক্ষ্য করে কটাক্ষর হাসি মোদীর

হাসির ছলে অধীরকে খোঁচা দিয়ে মোদী বলেন, "আপনার যেটুকু কৃতিত্ব নেওয়ার তা নিয়ে ফেলেছেন। আপনার পরাক্রম যাঁরা দেখার দেখে নিয়েছেন। বাড়াবাড়ি কেন করছেন? এই অধিবেশনে কেউ আপনাকে তাড়িয়ে দেবে না। আমি আপনাকে গ্যারান্টি দিচ্ছি।"

Web Desk - ANB | Published : Feb 7, 2022 3:31 PM IST / Updated: Feb 07 2022, 09:15 PM IST

বাজেট অধিবেশনে (Budget Session) রাষ্ট্রপতির (President) বক্তব্যের উপর 'ধন্যবাদ জ্ঞাপন' পর্বে আজ লোকসভার (Lok Sabha) ভাষণ দিচ্ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। কিন্তু, ভাষণ দিতে গিয়ে প্রথম থেকেই বিরোধীদের, বিশেষ করে কংগ্রেসকে (Congress) নিশানা করেন তিনি। তাঁর দাবি, আগামী ১০০ বছরেও দেশে কংগ্রেস ক্ষমতায় ফিরতে পারবে না। বিভিন্ন ইস্যু নিয়েই কংগ্রেসকে এক হাত নিয়েছেন তিনি। আর তার পাল্টা জবাব দিতেও দেখা গিয়েছে লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরীকে (Adhir Ranjan Chowdhury)। মোদী বক্তব্য রাখার সময় বার বার তাঁকে থামাচ্ছিলেন তিনি। তারপর তাঁকে লক্ষ্য করে হাসতে হাসতে কটাক্ষ করেন মোদী। আর মোদীর জবাব শুনে হাসিতে ফেটে পড়ে লোকসভা। 

কংগ্রেসকে গরিব ও কৃষক বিরোধী বলে আক্রমণ করেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, "আজকে দেশের গরিব মানুষ গ্যাস সংযোগ পাচ্ছেন, বাড়ি, শৌচালয় পাচ্ছেন। তাঁদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account) রয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে কিছু মানুষের ভাবনাচিন্তা এখনও ২০১৪ সালে আটকে রয়েছে।" উজ্জ্বলা যোজনা নিয়ে সরকারের কৃতিত্ব তুলে ধরে মোদী বলেন, "একটা সময় গ্যাস সিলিন্ডার প্রতিপত্তির প্রতীক হয়ে উঠেছিল। উনুন থেকে মুক্তি পেয়েছেন মহিলারা। তার আনন্দই আলাদা।" এমনকী, অতিমারির সময় সংকীর্ণ রাজনীতির দায় কংগ্রেসের উপর চাপান তিনি। তাঁর দাবি, আগামী ১০০ বছরেরও হাত শিবির ক্ষমতায় ফিরতে পারবে না।

আরও পড়ুন- নেহেরুর বক্তৃতা তুলে কংগ্রেসকে তীব্র আক্রমণ, ধুয়ে দিলেন প্রধানমন্ত্রী মোদী

আরও পড়ুন- 'জেড ক্যাটাগরির নিরাপত্তা নিন', লোকসভায় দাঁড়িয়ে ওয়াইসির কাছে আর্জি অমিত শাহর

এদিকে সংসদে দাঁড়িয়ে মোদী যখন নিজের সরকারের কৃতিত্বের খতিয়ান তুলে ধরছিলেন, ঠিক সেই সময় বার বার তাঁর মন্তব্যের বিরোধিতা করতে দেখা যায় অধীরকে। সে সময় কংগ্রেসকে বিঁধে মোদী বলেন, "আপনারা আমার বিরোধিতা করতেই পারেন। কিন্তু ফিট ইন্ডিয়া মুভমেন্ট বা অন্যান্য প্রকল্পগুলির বিরোধিতা করছেন কেন? ফলে আপনারা যে এত বছর ধরে ক্ষমতায় নেই, তাতে অবাক হওয়ার কিছু নেই! আপনাদের আচার আচরণ দেখে স্পষ্ট, আগামী একশো বছরেও ক্ষমতায় আসার ইচ্ছে নেই।" তিনি আরও বলেন, করোনা পরিস্থিতিকে কাটিয়ে দেশ যখন দ্রুত গতিতে উন্নতির পথে এগোচ্ছে, তখন সকাল থেকেই কংগ্রেস নেতারা তাঁর সরকারের বিরোধিতায় নেমে পড়েন। 

আরও পড়ুন- লখনউ বিমানবন্দরে মমতাকে স্বাগত অখিলেশের, মঙ্গলবার যোগী রাজ্যে যৌথ সভা

এত কিছুর পরও থামেননি অধীর। সেই সময় বাধ্য হয়ে হাসির ছলে অধীরকে খোঁচা দিয়ে মোদী বলেন, "আপনার যেটুকু কৃতিত্ব নেওয়ার তা নিয়ে ফেলেছেন। আপনার পরাক্রম যাঁরা দেখার দেখে নিয়েছেন। বাড়াবাড়ি কেন করছেন? এই অধিবেশনে কেউ আপনাকে তাড়িয়ে দেবে না। আমি আপনাকে গ্যারান্টি দিচ্ছি।" আদতে গান্ধী পরিবারের কাছে কৃতিত্ব নিতেই অধীর এমনটা করছেন বলে বোঝানোর চেষ্টা করেন প্রধানমন্ত্রী। আর মোদীর এই কথা শোনার পরই হাসির রোল ওঠে লোকসভায়। 

Read more Articles on
Share this article
click me!