অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের জন্য বিশাল পদক্ষেপ মোদী সরকারের, এক পদ এক পেনশন স্কিমে মিলতে চলেছে লক্ষ-লক্ষ টাকার এরিয়ার

দীর্ঘদিন ধরেই এক পদ এক পেনশনের দাবিতে সরব সেনা কর্মীরা। এই নিয়ে দীর্ঘ আন্দোলনের পথেও তাঁরা হেঁটেছিলেন একটা সময়। শেষ পর্যন্ত নরেন্দ্র মোদী সরকারের মন্ত্রিসভা এই নিয়ে এক বিশাল পদক্ষেপ নিল।

 

Web Desk - ANB | Published : Dec 24, 2022 12:06 AM IST / Updated: Dec 24 2022, 05:55 AM IST

এক পদ এক পেনশনে বিশাল পদক্ষেপ মোদী সরকারের। যার জেরে এবার অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা কয়েক লক্ষ টাকার এরিয়ার পেতে চলেছেন। এখানেই শেষ নয়, সেইসঙ্গে পেনশন-ও বাড়ছে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের। ২০১৯ সালের পয়লা জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলেও কেন্দ্রীয় মন্ত্রিসভা জানিয়ে দিয়েছে। ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত যারা ভারতীয় সশস্ত্র বাহিনী থেকে অবসর নিয়েছেন তাঁরা এর সুবিধা পাবেন। এতে ২৫.১৩ লক্ষ অবসরপ্রাপ্ত সেনাকর্মী উপকৃত হবেন।

কেন্দ্রীয় মন্ত্রিসভা সূত্রে যা খবর তাতে ২০১৯ সালের জুলাই মাস থেকে ২০২২ সালের জুলাই মাস পর্যন্ত এই বর্ধিত পেনশনের এরিয়ার মিলবে। আর এর জন্য ২৩,৬৩৮ কোটি টাকা মঞ্জুরও করা হয়েছে। এক পদ এক পেনশন স্কিমের আওতায় এই পেনশন বৃদ্ধির ফলে বছরে কেন্দ্রীয় সরকারকে অতিরিক্ত ৮,৪৫০ কোটি টাকা খরচ করতে হবে। যার মধ্যে ৩১ শতাংশ ডিএ-ও থাকছে। ২০১৮ সাল পর্যন্ত যে সেনাকর্মীরা সেম ব়্যাঙ্ক ও সেম লেন্থ অফ সার্ভিসে অসর নিয়েছেন তাঁদের ক্ষেত্রে এই বৃদ্ধি বিবেচিত হবে তাঁদের নূন্যতম ও সর্বোচ্চ পেনশনের ভিত্তিতে।

একনজরে দেখে নেওয়া যাক অবসরপ্রাপ্ত বিভিন্ন ব়্যাঙ্কের সেনাকর্মীদের পুরনো পেনশন এবং বর্ধিত পেনশন--

সিপাই- ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত এই পদে যারা অবসর নিয়েছেন তাঁদের পেনশন ছিল মাসে ১৭, ৬৯৯। ২০১৯ সালের জুলাই মাস থেকে এই পদে অবসরপ্রাপ্তদের পেনশন বেড়ে হয়েছে মাসে ১৯,৭২৬ টাকা। ২০১৯ সালের জুলাই থেকে ২০২২-এর জুলাই পর্যন্ত এঁরা বর্ধিত পেনশনের এরিয়ার পাবেন ৮৭ হাজার টাকার।

নায়েক- ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত এই পদে যারা অবসর নিয়েছেন তাঁদের পেনশন ছিল মাসে ১৮,৪২৭ টাকা। ২০১৯ সালের জুলাই মাস থেকে এই পদে অবসরপ্রাপ্তদের পেনশন বেড়ে হয়েছে মাসে ২১,১০১ টাকা। ২০১৯ সালের জুলাই থেকে ২০২২-এর জুলাই পর্যন্ত এঁরা বর্ধিত পেনশনের এরিয়ার পাবেন ১,১৪ হাজার টাকার।

হাবিলদার- ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত এই পদে যারা অবসর নিয়েছেন তাঁদের পেনশন ছিল মাসে ২০,০৬৬ টাকা। ২০১৯ সালের জুলাই মাস থেকে এই পদে অবসরপ্রাপ্তদের পেনশন বেড়ে হয়েছে মাসে ২১,৭৮২ টাকা। ২০১৯ সালের জুলাই থেকে ২০২২-এর জুলাই পর্যন্ত এঁরা বর্ধিত পেনশনের এরিয়ার পাবেন ৭০ হাজার টাকার।

Share this article
click me!