বাজপেয়ীকেও টেক্কা দিলেন নরেন্দ্র মোদী, ছাপিয়ে গেলেন সব অ-কংগ্রেসি প্রধানমন্ত্রীদের

  • আবারও রেকর্ড তৈরি করলেন নরেন্দ্র মোদী
  • ছাপিয়ে গেলেন অটলবিহারী বাজপেয়ীকে 
  • অ-কংগ্রেসি দলের প্রধানমন্ত্রী হিসেবে নজির 
  • তাঁর আগে যাঁরা রয়েছেন তাঁরা কংগ্রেস নেতা 
     

Asianet News Bangla | Published : Aug 13, 2020 3:44 PM IST / Updated: Aug 13 2020, 09:15 PM IST

ভারতের ইতিহাসে চতুর্থ দীর্ঘকালীন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ৬৭ বছরের নরেন্দ্র মোদী। তাঁর আগে যে তিন প্রধানমন্ত্রী রয়েছেন তাঁরা সকলেই কংগ্রেসের নেতা হিসেবেই ক্ষমতা দখল করতে পেরেছিলেন। এখনও পর্যন্ত প্রথম স্থানে রয়েছে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। তিনি ক্ষমতায় ছিলেন ১৬ বছর ২৮৬ দিন। দ্বিতীয় স্থানে রয়েছেন তাঁর কন্যা ইন্দিরা গান্ধী, তাঁর শাসনকাল ছিল ১১ বছর ৫৯ দিন। আর তৃতীয় স্থানে রয়েছেন মোদীর পূর্বসুরী মনমোহন সিং। তিনি রাজত্ব করেছিলেন ১০ বছর চার দিন। 

অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে প্রথম নরেন্দ্র মোদী ৬ বছরের বেশি সময় ধরে দেশের শাসনকাজ পরিচালনা করছেন। ভারতীয় জনতা পার্টির আরও এক নেতা অটল বিহারী বাজপেয়ী  ২২৬৮ দিন দেশের শাসনকার্য পরিচালনা করেছিলেন। তার থেকেও বেশি দিন নিজের পদে বহাল রইলেন নরেন্দ্র মোদী। দ্বিতীয় বারের জন্য ক্ষমতা দখলের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই ৬ বছর পূর্ণ করেছেন। দ্বিতীয় দফায় ৩০৩ টি আসন দখল করে দিল্লির কুর্সি দখল করেছিলেন তিনি। যা অকংগ্রেসি দলগুলির মধ্যেই একটি নজির তৈরি করেছিল। দ্বিতীয় দফার মেয়াদ তিনি নিরাপদেই পূর্ণ করতে পারবেন বলেই দাবি করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

কাগজের আড়ালে মুখ লুকিয়ে একি করলেন আইনজীবী, শুনানির সেই ভিডিও ভাইরাল নেটদুনিয়ায় ...

আরও সংকটজনক অবস্থায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, মেডিক্যাল বুলেটিনে জানাল হাসপাতাল ...

নরেন্দ্র মোদী তাঁর রাজনৈতিক জীবনে একাধিক মাইলফলক তৈরি করেছেন। এর আগেই তিনি একাধিক রের্ডক নিজের করায়ত্ত্ব করেছেন। গত ৫ অগাস্টও রামমন্দিরের ভূমি পুজোর অনুষ্ঠানে গিয়েও রেকর্ড তৈরি করেছিলেন তিনি। মোদী প্রথম প্রধানমন্ত্রী যিনি হনুমানগড়ি মন্দিরে গিয়েছিলেন। তাঁর আগে আর কোনও প্রধানমন্ত্রী কোনও ভূমি পুজোর অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি। 

কূটনৈতিক কথার সঙ্গে লাদাখে লালফৌজের পাল্টা ৩০ হাজার বাহিনী মোতায়েন, শীতের দিকে তাকিয়ে ভারত ...

Share this article
click me!