জরুরি আবস্থা থেকে গোয়ার স্বাধীনতা অন্দোলন, এক নজরে রাজ্যসভায় মোদীর সেরা ১০ প্রসঙ্গ

এদিন রাজ্য়সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর মাত্র ২৫ বছর পর দেশের স্বাধীনতার ১০০ বছর পূর্ণ হবে। সেই কারণে এখন থেকে উন্নয়েন আরও বেশি জোর দিতে হবে। 

Web Desk - ANB | Published : Feb 8, 2022 10:23 AM IST / Updated: Feb 08 2022, 03:58 PM IST

মঙ্গলবার সংসদে বাজেট (Budget session 2022) অধিবেশনে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এদিন প্রথম থেকেই তিনি সরাসরি নিশানা করেন কংগ্রেসকে (Congress)। আক্রমণ করেন গান্ধী ও নেহেরু পরিবারকেও। তিনি কোভিড -১৯ প্রসঙ্গের পাশাপাশি তিনি তুলে দেখেন কেন্দ্রীয় সরকারের একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পগুলির কথাও। ভারত এগিয়ে যাচ্ছে- এই দাবিই করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

১. নজরে ২৫ বছর
এদিন রাজ্য়সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর মাত্র ২৫ বছর পর দেশের স্বাধীনতার ১০০ বছর পূর্ণ হবে। সেই কারণে এখন থেকে উন্নয়েন আরও বেশি জোর দিতে হবে। উন্নয়নের দিকেই ফোকাস করতে হবে সকলকে। তিনি বলেন যুবকদের প্রচেষ্টার কারণে স্টার্টআপ ক্ষেত্রে ভারত  শীর্ষ তিনটি দেশের মধ্যে রয়েছে। মহামারির কারণে তৈরি হয়েছে কর্মসংস্থানের সুযোগ। 

২.  লতাজির ভাই
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন রাজ্যসভায় ভাষণ দিতে গিয়ে কথা প্রসঙ্গে লতা মঙ্গেশকরের পরিবারের কথাও উত্থাপন করেন। তিনি বলেন, লতাজির পরিবার গোয়া বাসিন্দা ছিলেন। কিন্তু দেশের সুর সাম্রাজ্ঞীর পরিবারকেও হেনস্তা করা হয়েছে। কোনও একটা সময় লতাজির ভাই বীর সাভারকারের কবিতা বলায় তাঁকে অল ইন্ডিয়া রেডিওর প্রোগ্রাম থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। 

৩. নিশানায় কংগ্রেস
রাজ্যসভায় কংগ্রেসকে মোটের ওপর তুলধনা করেন তিনি। বলেন অনেকেই মনে করেন ১৯৪৭ সালে ভারতের জন্ম।  ৬০ বছর ধরে কংগ্রেস কাজ করার সুযোগ পেয়েছে।  এধরনের মানসিকতা খুবই খারাপ। তিনি আরও বলেনে ভারতের ইতিহাস অনেক পুরনো। যারা ৬০ বছরে সীমাবদ্ধ থাকতে চায় তাদের গত ১০০ বছরের ইতিহাস পড়ার জরুরি। ভারতের ইতিহাস অনেক প্রাচীন ইতিহাস। শিবাজী মহারাজও রয়েছে সেই ইতিহাসে। কংগ্রেসের বলা উচিৎ ভারত মাতা গণতন্ত্রের জননী। 

৪. কোভিড টিকা 
ভারতের নাগরিকরা কোভিড টিকা নিয়েছে। টিকাকর্মসূচি যথেষ্ট সফল হয়েছে এই দেশে। এই দেশের মানুষ শুধু টিকা নিয়ে নিজেদের রক্ষা করেনি। একই সঙ্গে তারা অন্যদেরও প্রাণ বাঁচিয়েছে। বিশ্বের অনেক জায়গাতে টিকা নিয়ে আন্দোলন চলছে। সেখানে ভারত অনেক বেশি সফল হয়েছে। 

৫. টার্গেট নেহেরু 
এদিন মোদীর নিশানায় ছিলের দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। গোয়ার স্বাধীনতা আন্দোলনে নেহেরুর ভূমিকার কড়া সমালোচনা করেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন তাঁর জন্যই পর্তুগিজদের হাত থেকে গোয়ার স্বাধীনতা পেতে অনেক দেরি হয়েছিল। 

৬. পারিবারিক আনুগত্য
কংগ্রেস সর্বদা একটি পরিবারের প্রতি আনুগত্য় দেখায়। কিন্তু কংগ্রেস হাইকমান্ডর অনেক সময়ই রাজ্যগুলির নির্বাচিত সরকারকে ফেলে দিতে দ্বিধা করেনি। উদাহরণ হিসেবে তিনি একাধিক রাজ্যের পাশাপাশি তাঁর আমলে গুজরাটের প্রসঙ্গও উত্থাপন করেন। তাঁর অভিযোগ তিনি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন তাঁর সরকারকেও নানাভাবে সমস্যায় ফেলার চেষ্টা করেছিল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। 

৭. আরবান নকশাল
নরেন্দ্র মোদী এদিন রাজ্যসভায় দাবি করেছেন, কংগ্রেসের চিন্তাভাবনা শহুরে নকশালরা দখল করে নিয়েছে। কংগ্রেস শহুরি নকশালদের খপ্পরে পড়েছে। গোটা চিন্তাভাবনাই তাদের দ্বারা প্রভাবিত হচ্ছে। তাই কংগ্রেসের চিন্তাভাবনা ও ক্রিয়াকলাপ আগের তুলনায় আরও ধ্বংসাত্মক হয়ে উঠেছে। 

৮. গোয়া নিয়ে আক্রমণ
মঙ্গলবার রাজ্যসভার ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন , গোয়া যখন পর্তুকিজদের হাত থেকে স্বাধীন হওয়ার জন্য আন্দোলন করছিল তখন আন্তর্জাতিক স্তরে নেহেরু নিজের ভাবমূর্তি রক্ষা করার চেষ্টা করেছিলেন। তিনি গোয়া সেনা পাঠাতে চাননি বলেও অভিযোগ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি তাঁর অভিযোগ ছিল গোয়ায় যখন সত্যাগ্রহ চলছিল তখনও তাতে কোনও সমর্থন জানাননি নেহেরু। উল্টে সত্যাগ্রহীদের নানাভাবে হেনস্থা ও কটাক্ষ করা হয়েছিল বলেও অভিযোগ করেন তিনি। 

৯. কংগ্রেস না থাকলে 
 তিনি বলেন তাঁকে অনেকেই জিজ্ঞাসা করেন যে অনেকেই তাঁকে জিজ্ঞাসা করেন যে কংগ্রেস যদি না থাকত তাহলে কী হত- এর উত্তরে প্রধানমন্ত্রী বলেন কংগ্রেস যদি না থাকত তাহলে জরুরি অবস্থা না থাকত না। জাতপাতের রাজনীতি হত না। শিখদের গণহত্যা করা হত না। কাশ্মীরের পণ্ডিতদের সমস্যা হত না। 

১০. গণতন্ত্রকে অবহেলা 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, ৭৫ সালে গণতন্ত্রকে পদদিলিত করেছিল কংগ্রেস। তাদের কাছ থেকে গণতন্ত্রের শিক্ষা তারা নেবে না বলেও জানিয়েছেন তিনি। কথা প্রসঙ্গতে তিনি বলেন, তিনি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন তাঁকেও কেন্দ্রের সরকার প্রতিক্ষেত্রে সমস্যায় ফেলেছিল। একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল তাঁকে। 

গোয়ার আন্দোলনে সেনা পাঠাননি, রাজ্যসভায় নেহেরুকে কাঠগড়ায় দাঁড় করালেন মোদী

কংগ্রেস না থাকলে কী হত, রাজ্যসভায় এই প্রশ্নের উত্তর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শহুরে নকশালরা কংগ্রেসের চিন্তাভাবনা দখল করেছে, চড়া সুরে আক্রমণ মোদীর

Read more Articles on
Share this article
click me!