ঋষি সুনকের সঙ্গে ফোনে কথা প্রধানমন্ত্রী মোদীর, আলোচনা এফটিএ নিয়ে

প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে তিনি এবং সুনাক একটি বিস্তৃত এবং ভারসাম্যপূর্ণ মুক্ত বাণিজ্য চুক্তির তাড়াতাড়ি সমাপ্তির গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন। প্রধানমন্ত্রী মোদি টুইট করেছেন, 'আজ ঋষি সুনকের সঙ্গে কথা বলে খুশি। ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য তাকে অভিনন্দন।

Web Desk - ANB | Published : Oct 27, 2022 11:29 PM IST

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করার পাশাপাশি একটি ব্যাপক ও ভারসাম্যপূর্ণ এফটিএর গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়েছে। লিজ ট্রাসের পদত্যাগের পর ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

টুইট করে এই তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে তিনি এবং সুনাক একটি বিস্তৃত এবং ভারসাম্যপূর্ণ মুক্ত বাণিজ্য চুক্তির তাড়াতাড়ি সমাপ্তির গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন। প্রধানমন্ত্রী মোদি টুইট করেছেন, 'আজ ঋষি সুনকের সঙ্গে কথা বলে খুশি। ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য তাকে অভিনন্দন। আমরা আমাদের ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও শক্তিশালী করতে একসঙ্গে কাজ করব। আলোচনা চলাকালীন, আমরা একটি বিস্তৃত এবং ভারসাম্যপূর্ণ এফটিএ-এর তাড়াতাড়ি সমাপ্তির গুরুত্বের বিষয়েও একমত হয়েছি।

অন্যদিকে, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলার পর ঋষি সুনকও টুইট করেছেন। শুভ কামনার জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে সুনাক একটি টুইটে লিখেছেন, ''আমার অফিসের খোঁজ নেওয়ার জন্য ও অভিনন্দন জানানোর জন্য ধন্যবাদ। ব্রিটেন এবং ভারতের মধ্যে অনেক মিল রয়েছে। আগামী দিনে দুই দেশের মধ্যে নিরাপত্তা, প্রতিরক্ষা এবং অর্থনৈতিক অংশীদারিত্বকে কীভাবে আমরা এগিয়ে নিয়ে যেতে পারি সে বিষয়ে আমি উচ্ছ্বসিত।।

মঙ্গলবার ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ঋষি সুনক। দীপাবলির দিনে কনজারভেটিভ পার্টির নতুন নেতা হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। যুক্তরাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী সুনক একজন হিন্দু এবং তিনি গত ২১০ বছরে ব্রিটেনের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টা পরই বেশ কয়েকজন মন্ত্রীকে বরখাস্ত করেন ঋষি সুনক। তবে জেরেমি হান্ট ব্রিটেনের অর্থমন্ত্রী হিসেবে বহাল থাকবেন। মন্ত্রীদের বরখাস্ত করা হবে, এমন ইঙ্গিত দিয়েছিলেন সুনক। প্রকৃতপক্ষে, তিনি স্পষ্টভাবে বলেছিলেন যে পুরানো লোকদের করা ভুলগুলি সংশোধন করার জন্য তাকে বেছে নেওয়া হয়েছে। রাজা দ্বিতীয় চার্লসের সাথে সাক্ষাতের এক ঘন্টার মধ্যে সুনক তার প্রতিশ্রুতি পূরণ করতে শুরু করেন। 

সূত্র জানায়, তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যকে তার নতুন মন্ত্রিসভা ঘোষণার আগে পদত্যাগ করতে বলেছেন। এ পর্যন্ত তিন মন্ত্রীকে পদত্যাগ করতে বলা হয়েছে। এর মধ্যে রয়েছে ব্যবসায়িক সচিব জ্যাকব রিস-মগ, বিচার সচিব ব্র্যান্ডন লুইস এবং উন্নয়নমন্ত্রী ভিকি ফোর্ড বলে সূত্রের খবর। জেরেমি হান্ট অর্থমন্ত্রী হিসেবে বহাল থাকবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সুনকের কনজারভেটিভ পার্টি টুইট করেছে যে ডমিনিক রাবকে যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী এবং বিচার সচিব হিসেবে নিয়োগ করা হয়েছে। এছাড়াও বেন ওয়ালেসকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব হিসেবে পুনর্নিযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন...

সলমন রুশদির একটি চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন, অকেজো একটি হাতও- জানিয়েছে এজেন্ট
ঘূর্ণিঝড় সিতরাং বাংলাদেশে প্রাণ কাড়ল ১৬ জনের, বৃষ্টিতে সর্বনাশ হচ্ছে চাষের
ঋষি সুনক কি এবার ভারকে ফিরিয়ে দেবেন কোহিনূর হীরা? জল্পনায় শুরু নেটনাগরিকদের মধ্যে

Read more Articles on
Share this article
click me!