বিশ্বের নিরাপদ দেশের তালিকা প্রকাশ, পাকিস্তানের চেয়েও পিছিয়ে ভারত!

বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলোর সমীক্ষায় পাকিস্তানকে ভারতের চেয়ে নিরাপদ দেশ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। World Law & Order Index অনুযায়ী গ্যালাপ আইন ও শৃঙ্খলা সূচকের এই সমীক্ষায়, ১২১টি দেশের তালিকায় ভারত ৬০ নম্বরে রয়েছে। 

Web Desk - ANB | Published : Oct 27, 2022 9:29 PM IST / Updated: Oct 28 2022, 03:01 AM IST

বিশ্বের সবচেয়ে অনিরাপদ দেশগুলো নিয়ে একটি আন্তর্জাতিক সমীক্ষায় উঠে এসেছে বেশ কিছু তথ্য। এতে এটা প্রমাণিত সত্য যে তালেবান শাসনের কারণে আফগানিস্তান বিশ্বের সবচেয়ে অনিরাপদ দেশ, তবে ভারত সম্পর্কে একটি আশ্চর্যজনক বিষয় সামনে এসেছে। এই সমীক্ষায় বলা হয়েছে, সন্ত্রাসবাদকে লালন করা পাকিস্তান নিরাপত্তার দিক থেকে ভারতের চেয়ে ভালো। এই সমীক্ষার তালিকায় ভারতকে পাকিস্তানের নিচে রাখা হয়েছে।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলোর সমীক্ষায় পাকিস্তানকে ভারতের চেয়ে নিরাপদ দেশ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। World Law & Order Index অনুযায়ী গ্যালাপ আইন ও শৃঙ্খলা সূচকের এই সমীক্ষায়, ১২১টি দেশের তালিকায় ভারত ৬০ নম্বরে রয়েছে। এই সমীক্ষায়, দেশগুলিকে ১ থেকে ১০০ স্কোর দেওয়া হয়েছে, যে দেশগুলি ৮০ এর বেশি স্কোর করেছে তাদের বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ হিসাবে বিবেচনা করা হয়।

তালিকার শুরুতেই রয়েছে সিঙ্গাপুর

এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, সিঙ্গাপুর ৯৬ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে, যেখানে আফগানিস্তান ৫১ স্কোর নিয়ে তালিকার নীচে রয়েছে। সিঙ্গাপুরের পরে তাজিকিস্তান, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ইন্দোনেশিয়া শীর্ষ পাঁচে রয়েছে, যেখানে দক্ষিণ আমেরিকার ভেনেজুয়েলা এবং আফ্রিকার সিয়েরা লিওন, কঙ্গো এবং গ্যাবন নীচে পাঁচটিতে রয়েছে। এই সমীক্ষা নিয়েও প্রশ্ন উঠছে।

উন্নত দেশগুলোর তলানিতে রাশিয়া

এই রিপোর্ট অনুসারে, পাকিস্তান এই তালিকায় ৮২ স্কোর নিয়ে ৪২ নম্বরে রয়েছে। লাওস, সার্বিয়া, ইরান এবং নিউজিল্যান্ডও পাকিস্তানের মতো একই নম্বর এবং র‌্যাঙ্কিং করেছে। একই সময়ে, ভারত ৮০ স্কোর নিয়ে ৬০ নম্বরে রয়েছে। পাকিস্তানের ঠিক উপরে আমেরিকা, ইতালি এবং জার্মানির মতো দেশগুলি নিজেদেরকে নিরাপদ বলে দাবি করে। এই তিনটি দেশের স্কোর ৮৩।

এছাড়া অস্ট্রেলিয়ার স্কোর ৮৪ ও কানাডা ৮৭ রান করেছে। ব্রিটেন ৭৯ স্কোর নিয়ে পাকিস্তান ও ভারতের নিচে। রাশিয়া এই তালিকায় ৭৭ তম স্থানে রয়েছে, যা উন্নত দেশগুলির তালিকার নীচে রয়েছে, যেখানে আফগানিস্তান সরাসরি তালেবান শাসনের নীচে রয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে অন্যন্য দেশের ক্রাইম রিপোর্টের গ্রাফ যেখানে বৃদ্ধি পেয়েছে সেখানে কলকাতায় অপরাধের গ্রাফ কমেছে নজর কাড়ার মতো। মঙ্গলবার এমনটাই প্রকাশিত হল এনসিআরবির তথ্যে। ২০১৮ সালে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৯ হাজার ৬৮২ , ২০১৯ সালে তা কমে দাঁড়ায় হয় ১৭ হাজার ৩২৪। এরপর ২০২০ সালে এই অপরাধের সংখ্যা আরও কমে গিয়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫১৭ তে। মহিলাদের উপর অত্যাচারের পরিমাণ অন্যন্য দেশের তুলনায় কলকাতায় অনেক কম। রাজধানী দিল্লিতে গত  বছর শ্লীলতাহানির  শিকার ১ হাজার ৮০৫ জন। মুম্বইয়ে সংখ্যাটা  ১ হাজার ৫০৯ জন। কলকাতায় সেখানে গতবছর শ্লীলতাহানির শিকার ৩০৪ জন। এছাড়াও গতবছর পণের বলি হয়েছেন দেশের প্রচুর নারী। এর মধ্যে দিল্লিতে যেখানে সংখ্যাটা ১১১, লখনৌতে ৪৮ ও কানপুরে ৩০, সেখানে কলকাতায় পণের কারণে বলির সংখ্যা ৯। 

আরও পড়ুনঃ 

ওয়ার্মারে জীবন্ত দগ্ধ হয়ে শিশুর মৃত্যু, দায়িত্বপ্রাপ্ত দুই নার্সকে বরখাস্ত করল হাসপাতাল

পাকিস্তানে গোপন সাইবার-বাহিনী তুরস্কের মদতে, নেতৃত্বে রয়েছে কুখ্যাত টার্কির মন্ত্রী সোয়লু

কোয়েম্বাটোর গাড়ি বোমা বিস্ফোরণ ক্রমশই জটিল হচ্ছে , তদন্তের দায়িত্ব নিল এনআইএ

Share this article
click me!