বৃহস্পতিবার মহারাষ্ট্র ও কর্নাটক সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উদ্বোধন করবেন একাধিক প্রকল্পের

দুই রাজ্য সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কর্নাটক ও মাহারাষ্ট্রে একাধিক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

 

Web Desk - ANB | Published : Jan 17, 2023 4:04 PM IST

আগামী ১৯ জানুয়ারী অর্থাৎ বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহারাষ্ট্র ও কর্নাটক সফর করবেন। দুই রাজ্যের সাধারণ মানুষের জন্য তিনি একগুচ্ছ উন্নয়ন মূলক প্রকল্প উদ্বোধন করবেন বা ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। কর্নাটকের জন্য ১০.৮০০ কোটি ও মহারাষ্ট্রের জম্য ৩৮.৮০০ কোটি টাকার প্রকল্প উদ্বোন করবেন তিনি।

কর্নাটকে প্রধানমন্ত্রী মোদী

প্রতিটি পরিবারের পৃথক পরিবারের কল জলের সংযোগ দেওয়া হয়েছে। জলজীবন মিশনের অধীনে ইয়াদগির একাধিক গ্রামে পানীয় দলেপ সরবরাহ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থান করা হবে। এই প্রকল্পের অধীনে প্রায় ১১৭ এমএলডি একটি জল শোধনাগার তৈরি করা হবে। ২০৫০ কোটি টাকা ব্যায়ে ৭০০টিরও বেশি গ্রামীণ বসতি ও ইয়াদগিরি জেলার তিনটি প্রায় ২.৩ লক্ষ পরিবারেকে পানীয় জল সরবরাহ করবে। অনুষ্ঠান চলাকালীন প্রধানমন্ত্রী নারায়ণপুর বাম তীর খাল-এক্সটেনশন সংস্কার ও আধুনিকীকরণ প্রকল্প (এনএলবিসি-ইআরএম) উদ্বোধন করবেন। ১০.০০০ কিউসেক ধারন ক্ষমতা সম্পন্ন সেচ প্রকল্পের উদ্বোধন করবেন। যা এটি কালাবুর্গি, ইয়াদাগির এবং বিজয়পুর জেলার ৫৬০টি গ্রামের তিন লাখেরও বেশি কৃষককে উপকৃত করবে। প্রকল্পটির মোট ব্যয় প্রায় ৪৭০০ কোটি টাকা। প্রধানমন্ত্রী NH-150C এ ৬৫.৫ কিলোমিটার অশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ৬ লেনের এই গ্রিনফিল্ড রোড প্রকল্পটি সুরাট থেকে চেন্নাই এক্সপ্রেসওয়ের অংশ। তৈরিতে হচ্ছে ২০০০ কোটি টাকা। এছা়ড়াও আরও বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

মুম্বইয়ে প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী প্রায় ৩৮৮০০ কোটি টাকা প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন মহারাষ্ট্রের জন্য। যার রাজ্যের উন্নয়ন আরও বাড়িয়ে দেবে। ১২৬০০ কোটি টাকা মূল্যের মুম্বই মেট্রো রেল লাইনের 2A এবং 7 দেশকে উৎসর্গ করবেন। এই প্রকল্পটি দহিসার ই ডিএন নগর ও আন্ধেরি ই-দহিসার ই লাইনকে সংযুক্ত করবে। এপ্রায় সাড়ে ১৬ কিলোমিটার দৈর্ঘ্য এই রেল লাইনের। মেট্রোর স্টেশনের এন্ট্রি গেটে ও ইউপিআই এর মাধ্যমে টিকিট কেনার ব্যবস্থা থাকবে। এছাড়াও ১৭২০০ কোটি টাকা ব্যায়ে নির্মিত সাতটি স্যুয়োরেড ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী। মুম্বাইতে স্বাস্থ্যসেবা পরিকাঠামো শক্তিশালী করার প্রয়াসে, প্রধানমন্ত্রী ২০টি হিন্দুহৃদয়সম্রাট বালাসাহেব ঠাকরে আপলা দাওয়াখানার উদ্বোধন করবেন। মহারাষ্ট্রে প্রধানমন্ত্রী ৪০০ কিলোমিটার জন্য একটি কংক্রিটকরমের উদ্বোধন করবেন। প্রকল্পটিতে খরচ হবে প্রায় ৬ হাজার ১০০ কোটি টাকা। তিনি ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন।

আরও পড়ুনঃ

তৃণমূল কংগ্রেসের দুই গোষ্ঠীর সংঘর্ষে কোচবিহার চলল গুলি-বোমা , আহত দুই স্থানীয় নেতা

লন্ডনে পোঙ্গল- কলাপাতায় হাত দিয়ে খাবার খেলেন ব্রিটিশ কর্মকর্তারা, উদ্যোক্তা ঋষি সুনক

আগমী বছর লোকসভা নির্বাচন পর্যন্ত নাড্ডাই বিজেপির সভাপতি, ঘোষণা করলেন অমিত শাহ

 

Share this article
click me!