আয়কর কাঠামোতে আসতে চলেছে বড় পরিবর্তন, বাজেটের আগে এক নজরে দেখে নিন মধ্যবিত্তের জন্য কি চমক রয়েছে

যারা বার্ষিক পাঁচ লক্ষ থেকে সাত লক্ষ পঞ্চাশ হাজার টাকা আয় করেন তাদের নতুন স্কিমের অধীনে ১০ শতাংশ এবং পুরানো নিয়মের অধীনে ২০ শতাংশ দিতে হবে। ১০.৫ লক্ষ টাকার উপরে বার্ষিক আয় ৩০% হারে ট্যাক্স ধার্য করা হবে।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 1:36 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পয়লা ফেব্রুয়ারি দেশের সামনে ২০২৩-২৪ আর্থিক বছরের বাজেট পেশ করবেন। এবারের বাজেটে তিনি অনেক বিষয় তুলে ধরবেন। অন্যদিকে এই বাজেট নিয়ে চাকরিজীবীদের অনেক প্রত্যাশা রয়েছে। এই বিষয়ে, দুটি সরকারী সূত্র মঙ্গলবার জানিয়েছে যে ভারত তার স্বেচ্ছাসেবী আয়কর কাঠামোর অধীনে হার হ্রাস করার বিষয়ে বিবেচনা করছে এবং পয়লা ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন ফেডারেল বাজেটে সংশোধিত স্ল্যাব সামনে আনতে পারে।

তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ই নেবে বলে সূত্র জানায়। যদিও নতুন বিকল্প আয়কর স্কিম - কর সম্মতি সহজ করার জন্য ২০২০ সালে ঘোষণা করা হয়েছিল - বার্ষিক আয়ের উপর কম মূল করের হার অফার করে। বিশেষজ্ঞরা বলছেন যে এটি অনেকের কাছেই আকর্ষণীয় নয় কারণ এটি অন্যান্য জিনিসের মধ্যে বাড়ি ভাড়া এবং বীমার ক্ষেত্রে ছাড়ের অনুমতি দেয় না।

সরকারী সূত্রগুলির মধ্যে একটি বলেছে, "নতুন আয়কর ব্যবস্থায় ছাড় এবং কর কমানোর অনুমতি দেওয়া এটিকে আরও কঠিন করে তুলবে এবং স্কিমটি চালু করার উদ্দেশ্য ছিল না।" দেশে বছরে ন্যূনতম পাঁচ লক্ষ টাকা ব্যক্তিগত উপার্জনের উপর আয়কর আরোপ করা হয়। যারা বার্ষিক পাঁচ লক্ষ থেকে সাত লক্ষ পঞ্চাশ হাজার টাকা আয় করেন তাদের নতুন স্কিমের অধীনে ১০ শতাংশ এবং পুরানো নিয়মের অধীনে ২০ শতাংশ দিতে হবে। ১০.৫ লক্ষ টাকার উপরে বার্ষিক আয় ৩০% হারে ট্যাক্স ধার্য করা হবে।

এদিকে জানা গিয়েছে এবারের বাজেটে মহিলাদের অংশ বাড়তে পারে। যে মহিলারা গত বাজেটে মাত্র ৪.৩২ শতাংশ অংশগ্রহণের মধ্যে সীমাবদ্ধ ছিল, তারা এমএসএমই সেক্টরে শিল্প কাজ করার জন্য এবং শিক্ষা-স্বাস্থ্য ক্ষেত্রে আরও অংশগ্রহণের জন্য বিশেষ প্রণোদনা প্রকল্পের মাধ্যমে এই বৃদ্ধি পেতে পারেন। সরকার কারিগরি ও দক্ষতা ভিত্তিক শিক্ষায় মহিলাদের জন্য বিশেষ প্রকল্প চালু করতে পারে। মহিলা ভোটাররা যেভাবে বিজেপির ক্ষমতায় আসার গ্যারান্টি হিসেবে প্রমাণিত হচ্ছেন এবং এ বছর নয়টি রাজ্যে বিধানসভা নির্বাচন হতে চলেছে, তাতে মনে করা হচ্ছে সরকার এই ভোটার ব্যাংককে সাহায্য করতে বাজেটে তাদের জন্য বিশেষ ব্যবস্থা করতে পারে।

২০২২-২৩ অর্থবছরে মহিলাদের জন্য ১,৭১,০০৬ কোটি টাকার বাজেট নির্ধারণ করা হয়েছিল। এটি ২০২১-২২ সালে দেওয়া ১,৫৩,৩২৬ কোটি টাকার বাজেটের চেয়ে প্রায় ১১ শতাংশ বেশি। তবে বাজেটে মহিলাদের মোট অংশের নিরিখে আগের বাজেটে মহিলাদের অংশ আংশিক কমেছে। ২০২১-২২ সালে, বাজেটের ৪.৪ শতাংশ মহিলাদের অংশে এসেছিল, যেখানে ২০২২-২৩ সালে এই অংশটি ৪.৩২ শতাংশে নেমে আসে।

Share this article
click me!