বুধবার রাজস্থানে সাড়ে ৫ হাজার কোটি টাকার প্রকল্পের সূচনা মোদীর হাতে, আধুনিক উদয়পুর রেলস্টশনের ছবিগুলি দেখুন

প্রধানমন্ত্রী সফরে উল্লেখযোগ্য হল উদয়পুর রেলস্টেশনের পুনরুন্নয়ন প্রকল্পের শিলান্যাস। ভারতীয় রেল গোটা রেল পরিষেবাকেই ঢেলে সাজাচ্ছে। আর সেই কারণে রেল স্টেশনগুলিকে নতুন করে তৈরি করা হচ্ছে।

 

Web Desk - ANB | Published : May 9, 2023 12:56 PM IST

প্রধানমন্ত্রী বুধবার রাজস্থানে যাবেন। সেখানে তিনি প্রায় ৫ হাজার ৫০০ কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন অথবা শিলান্যাস করবেন। যার মধ্যে রয়েছে বিভিন্ন সড়ক, রেল প্রকল্প। যা রাজস্থানের সংশ্লিষ্ট এলাকাগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থা দ্রুত করতে সহযোগিতা করবে ব্যবসা বাড়াবে। তিবি উদয়পুর রেলস্টেশন পুনরুন্নয়ন প্রকল্প ও আবু রোডের ব্রহ্মকুমারীদের শান্তিবন কমপ্লেক্সে বিশ্বমানের সুপার স্পেশালিটি দাতব্য চিকিৎসালয়ের শিলান্যাস করবেন।

প্রধানমন্ত্রী সফরে উল্লেখযোগ্য হল উদয়পুর রেলস্টেশনের পুনরুন্নয়ন প্রকল্পের শিলান্যাস। ভারতীয় রেল গোটা রেল পরিষেবাকেই ঢেলে সাজাচ্ছে। আর সেই কারণে রেল স্টেশনগুলিকে নতুন করে তৈরি করা হচ্ছে। রেলস্টেশনে আধুনিক সমস্ত সুবিধে থাকার ব্যবস্থা করা হচ্ছে। তেমনই প্রকল্প নেওয়া হয়েছে উদয়পুর স্টেশনের জন্য। এটি দেখতে ও পরিষেবার ক্ষেত্রে বিমানবন্দরের সমকক্ষ। রেলওয়ে আন্ডার-ব্রিজের মাধ্যমে নতুন পূর্ব-পশ্চিম সড়ক সংযোগের পরিকল্পনা সহ পুনঃউন্নয়ন স্টেশনে একটি নতুন পূর্ব-পার্শ্বের এন্ট্রি স্টেশন বিল্ডিং থাকবে। এটি আরও পথচারীদের চলার পথ, স্টেশনে ঢোকা আর বের হওয়ার আধুনিক ব্যবস্থা থাকবে । যাত্রীরা যাতে এক স্থান থেকে অন্যত্র যেতে পারে তারজন্য সহজ কিছু চিহ্নু ব্যবহার করা হবে।

উদয়পুর রেলস্টেশনের সুবিধেঃ

উদয়পুর তার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিখ্যাত এবং পর্যটকদের একটি প্রধান পর্যটন স্পট। তাই, উদয়পুরের স্থাপত্যশৈলী এবং রাজস্থানের ঐতিহ্যের প্রতিফলন ঘটবে পুনঃউন্নত রেলস্টেশন ভবনগুলিতে। যাত্রীদের ভ্রমণের সর্বোচ্চ স্বাচ্ছন্দ্য দেওয়ার জন্য, সংস্কারকৃত উদয়পুর রেলওয়ে স্টেশনটি নতুন করে নির্মাণ করা হচ্ছে। স্টেশনে যাত্রীদের ঢোকা আর বার হওয়ার জন্য আলাদা ব্যবস্থা যাতবে। বিমান বন্দরের জন্য বিশ্বমানের কনকোর্স থাকবে।

প্রধানমন্ত্রী রাজসামুন্দ ও উদয়পুরের মধ্যে দুই লেনের সড়ক প্রকল্প, উদয়পুর রেল স্টেশনের পুনরুন্নয়ন প্রকল্প এবং রাজসামুন্দের নাথদ্বারা থেকে নাথদ্বারা টাউন পর্যন্ত রেল লাইনের গেজ পরিবর্তন ও নতুন লাইন বসানোর প্রকল্পটির শিলান্যাস করবেন।

প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে যে তিনটি জাতীয় সড়ক প্রকল্প জাতির উদ্দেশে উৎসর্গ করবেন সেগুলি হল – ৪৮ নম্বর জাতীয় সড়কের উদয়পুর থেকে সামলাজি-র মধ্যে ছয় লেনের ১১৪ কিলোমিটার দীর্ঘ সড়কপথ, ২৫ নম্বর জাতীয় সড়কের বার-বিলারা-যোধপুর শাখার ১১০ কিলোমিটার দীর্ঘ চার লেনের সড়কপথ এবং ৫৮-ই জাতীয় সড়কের ৪৭ কিলোমিটার দীর্ঘ পথে দুই লেনের অন্তর্ভুক্তি।

ব্রহ্মকুমারীদের শান্তিবন কমপ্লেক্সে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী দেশজুড়ে আধ্যাত্মিকতার প্রসার ঘটানোর উদ্যোগে বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন। এরই অঙ্গ হিসেবে তিনি ব্রহ্মকুমারীদের শান্তিবন সফর করবেন। মোদী একটি বিশ্বমানের সুপার স্পেশালিটি দাতব্য হাসপাতাল, শিবমনি বৃদ্ধাশ্রমের দ্বিতীয় পর্যায় এবং নার্সিং কলেজের সম্প্রসারণ প্রকল্পের শিলান্যাস করবেন। আবু রোডে ৫০ একর জমির ওপর এই হাসপাতালটি গড়ে উঠবে। সংশ্লিষ্ট অঞ্চলের দরিদ্র ও আদিবাসী সম্প্রদায়ের মানুষ এখান থেকে বিশ্বমানের চিকিৎসা পরিষেবা পাবেন।

 

Read more Articles on
Share this article
click me!