কুনো ন্যাশানাল পার্কে আরও একটি চিতার মৃত্যু, তিন মাসে এই নিয়ে মৃত তিন

কুনো ন্যাশানাল পার্কে মৃত্যু হয়েছে একটি স্ত্রী চিতার। সূত্রের খবর মৃত চিতাটির নাম দাকশা। পার্কের ভিতর অন্যান্য চিতাদের সঙ্গে লড়াইয়ের সময়ই দাকশা মৃত্যু হয়।

 

Web Desk - ANB | Published : May 9, 2023 12:21 PM IST

কুনো ন্যাশানাল পার্কে দক্ষিণ আফ্রিকা থেকে আসা আরও একটি চিনার মৃত্যু। যা নিয়ে রীতিমত চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। এবার মৃত্যু হয়েছে একটি স্ত্রী চিতার। সূত্রের খবর মৃত চিতাটির নাম দাকশা। পার্কের ভিতর অন্যান্য চিতাদের সঙ্গে লড়াইয়ের সময়ই দাকশা মৃত্যু হয়। সূত্রের খবর দাকশার মূল লড়াই ছিল ফিন্দা নামে প্রাপ্ত বয়স্ক একটি চিতার সঙ্গে। এই মারামারিতে জড়িয়ে গিয়েছিল বায়ু ও অগ্নি নামের আরও দুটি চিতা। প্রবল লড়াইয়ের কারণেই দাকশার মৃত্যু। গত তিন মাসে কুনো ন্যাশানাল পার্কে এই নিয়ে তিনটি চিতার মৃত্যু হল।

গত বছর এই জাতীয় উদ্যানে কুড়িটি চিতা আনা হয়েছিল। যারমধ্যে মার্চ মাসেই দুটির মৃত্যু হয়। সাশা, একটি বন্দি চিতা। মার্চ মাসে কিডনির অসুখের কারণে মারা গেছে। এই দেশে আসার আগে থেকেই অসুস্থ ছিল চিতাটি। ২৩ জানুয়ারি চিতাটি অসুস্থ হয়ে পড়ে। কান্ত আর অবসন্ন বোধ করছিল। সেই কারণে বনকর্তারা চিতাটিকে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করে। সেখানেই সেটির মৃত্যু হয়। এপ্রিলে মৃত্যু হয় দ্বিতীয় চিতার। উদয় নামের চিতাকে ন্যাশানাল ফরেস্টের মধ্যেই অসুস্থ অবস্থায় পাওয়া যায়। দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হয়। কিন্তু চিকিৎসা চলাকালীনই চিতাটির মৃত্যু হয়।

আগেই কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক জানিয়েছিল পাঁচটি চিতা- যারমধ্যে তিনটি মহিলা ও দুটি পুরুষ চিতা রয়েছে তাদের বর্ষা শুরুর আগেই কুনো ন্যাশানাল পার্কে মুক্তি পরিবেষে অভিযোজনের জন্য ছেড়ে দেওয়া হবে। এদিন মন্ত্রক আরও জানিয়েছেন চিতাদের কুনো ন্যাশালান পার্ক থেকে সরিয়ে নেওয়া হবে হতে পারে। সেগুলি যেসব জায়গায় বিপদের মধ্যে রয়েছে সেই জায়গাগুলিকে চিহ্নিত করে তাদের পুনরুদ্ধারের চেষ্টা করা হবে।

এখনও পর্যন্ত নামিবিয়া থেরে আনা আটটি চিতার মধ্যে চারটি কুনো ন্যাশানাল পার্কে রয়েছে। সেগুলিকে জঙ্গলে মুক্ত পরিবেশে ছেড়ে দেওয়া হয়েছে। অভিযোজনের জন্য মূলত এই উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছর সেপ্টেম্বর মাসে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানের একটি বিশেষ ঘেরের নামিবিয়া থেকে আসা আটটি চিতাকে ছেড়ে দিয়েছিলেন। চিনা পুনঃপ্রবর্তন কর্মসূচির অঙ্গ ছিল এটি। নামিবিয়া থেকে বিশেষ বিমানে চিতাগুলিকে আনা হয়েছিল। পরে বায়ু সেনার বিমানে কুনো পার্কে ছেড়ে দেওয়া হয়। ভারত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিনা এনেছে। কুনো ন্যাশানাল পার্কে নিয়ে যাওয়ার আগে চিতাদের দ্বিতীয় দলটিকে গোয়ালিয়রের বিমান বাহিনীর স্টেশনে নামান হয়েছিল।

Share this article
click me!