ইতিহাস তৈরি করে মার্কিন কংগ্রেসের যৌথ সভায় দ্বিতীয়বার ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন তাঁকে মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান হয়েছে। মার্কিন স্পিকার কেভিন ম্যাকার্থি তাঁকে মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার জন্য আগামী ২২ জুন আমন্ত্রণ জানিয়েছেন।

 

Web Desk - ANB | Published : Jun 6, 2023 4:14 PM IST / Updated: Jun 06 2023, 09:47 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন যুক্তরাষ্ট্র সফরের কাউন্টডাউন শুরু হয়ে গেছে। প্রধানমন্ত্রী মোদী এই নিয়ে দ্বিতীয়বার মার্কিন কংগ্রেসের যৌথসভায় ভাষণ নিয়ে। এর আগে কোনও ভারতীয় দুবার মার্কিন কংগ্রেসের যৌথসভায় ভাষণ দেননি। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন ইজরায়েলের রাষ্ট্রপতি বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি তিনবার মার্কিন কংগ্রেসের যৌথসভায় ভাষণ দিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেওয়া এই সম্মান মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের তাঁর প্রতি শ্রদ্ধা আর সমর্থনের কথাই গুরুত্ব পায়।

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন তাঁকে মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান হয়েছে। মার্কিন স্পিকার কেভিন ম্যাকার্থি তাঁকে মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার জন্য আগামী ২২ জুন আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী জানিয়েছেন তিনি এই আমন্ত্রণপত্র গ্রহণ করেছেন। পাশাপাশি মার্কিন কংগ্রেসের সদস্য, স্পিকারকেও ধন্যবাদ জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী লিখেছেন, 'আমি আমন্ত্রণ গ্রহণ করে সম্মানিত । আবারও কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দেওয়ার অপেক্ষায় রয়েছি।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেনস মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতে কৌশলগত সুসম্পর্ক রয়েছে। কৌশলগত অংশিদারিত্ব রয়েছে। যারজন্য ভারত গর্বিত। এটি গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে তৈরি হয়েছে। এটি দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ককে আরও দৃঢ়় করবে। বিশ্বব্যাপী শান্তি আর সমৃদ্ধি আরও মজবুত করবে।

মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে কংগ্রেসও একটি বিবৃতি জারি করেছে। বলেছে, 'মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ও মার্কিন যক্তরাষ্ট্রের সেনেটের দ্বিদলীয় নেতৃত্বের পক্ষ থেকে আগামী ২২ জুন বৃহস্পতিবার কংগ্রেসের যৌথ সভায় আপনাকে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান হয়েছে - এটা দেশবাসীর কাছে ও আমাদের কাছে গর্ব আর সম্মানের বিষয়।' কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছিল সাত বছর আগে কংগ্রেসের যৌথসভায় প্রধানমন্ত্রীর ভাষণ ছিল ঐতিহাসিক যা দুই দেশের সম্পর্কের ওপর ব্যাপক প্রভাব ফেলেছিল।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন কংগ্রেসের যৌথসভায় ২০১৬ সালে প্রথম ভাষণ দিয়েছিলেন। সাত বছর আগে তিনি মার্কিন কংগ্রেসের যৌথসভায় ভাষণ দিয়েছিলেন। তিনি ছিলেন পঞ্চম ভারতীয়। তার আগে ২০০৫ সালে মনমোহন সিং, ২০০০ সালে অটল বিহারী বাজপেয়ী, ১৯৯৪ সালে নরসিমা রাও ও ১৯৮৫ সালে রাজীব গান্ধী মার্কিন কংগ্রেসের যৌথসভায় ভাষণ দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাবেন জো বাইডেন। দুই দেশের মধ্যে একাধিক চুক্তিরও কথা রয়েছে। 

আরও পড়ুনঃ

Coromandel Express: ওড়িশার দুর্ঘটনার ৫ দিন পর আবারও ছুটবে করমণ্ডল এক্সপ্রেস, নির্ধারিত সময় আর রুটেই চলবে ট্রেন

Defence News: শত্রুর সাবমেরিন তছনছ করে দেবে, এমনই শক্তিশালী টর্পেডোর সফল পরীক্ষা- দেখুন ভিডিও

ভয়ঙ্কর মৃত্যু! দুর্ঘটনাগ্রস্ত করমণ্ডল এক্সপ্রেসের ৪০ যাত্রীর প্রাণ গেল বিদ্যুৎস্পৃষ্ট হয়ে

 

 

 

Read more Articles on
Share this article
click me!