সমুদ্রে উঠবে কয়েক ফুট উচুঁ ঢেউ! ঘূর্ণিঝড় বিপর্যয় কতটা বিপজ্জনক হতে পারে? জেনে নিন খুঁটিনাটি

৬ জুন কেরালা-কর্নাটক উপকূল এবং লাক্ষাদ্বীপ-মালদ্বীপ এলাকায় এবং ৮ থেকে ১০ জুন পর্যন্ত কোঙ্কন-গোয়া-মহারাষ্ট্র উপকূলে খুব উচ্চ সমুদ্র ঢেউয়ের সম্ভাবনা রয়েছে।

Web Desk - ANB | Published : Jun 6, 2023 2:47 PM IST

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) মঙ্গলবার জানিয়েছে যে গুজরাটের দক্ষিণ পোরবন্দরে দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এ কারণে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এই ঘূর্ণিঝড়ের নাম হবে 'বিপর্যয়'। বাংলাদেশ এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে বিপর্যয়। আইএমডি বলেছে যে ঘূর্ণিঝড় বায়ু কেরালা উপকূলের দিকে বর্ষার আগমনকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে

আইএমডি জানিয়েছে যে ছয়ই জুন সকাল সাড়ে পাঁচটায় আরব সাগরের নিম্নচাপটি গোয়ার ৯২০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, মুম্বাই থেকে ১১২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, পোরবন্দর থেকে ১১৬০ কিলোমিটার দক্ষিণে এবং করাচি থেকে ১৫২০ কিলোমিটার দক্ষিণে ছিল। আরব সাগর থেকে উঠে আসা এই ঝড়ই বর্ষা বিলম্বিত হওয়ার একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে।

সমুদ্রে উঁচু ঢেউ উঠবে

এই সময়ে, ৬ জুন কেরালা-কর্নাটক উপকূল এবং লাক্ষাদ্বীপ-মালদ্বীপ এলাকায় এবং ৮ থেকে ১০ জুন পর্যন্ত কোঙ্কন-গোয়া-মহারাষ্ট্র উপকূলে খুব উচ্চ সমুদ্র ঢেউয়ের সম্ভাবনা রয়েছে। সমুদ্রে যাওয়া জেলেদের উপকূলে ফিরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আইএমডি সোমবার বলেছিল যে দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার কারণে এবং আগামী দুই দিনের মধ্যে এর তীব্রতার কারণে, ঘূর্ণিঝড় বায়ু কেরালা উপকূলের দিকে বর্ষার আগমনকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। তবে কেরালায় বর্ষার আগমনের সম্ভাব্য তারিখ দেয়নি আবহাওয়া দফতর।

কেরালায় কবে বর্ষা নামবে?

আবহাওয়ার পূর্বাভাসকারী সংস্থা 'স্কাইমেট ওয়েদার' জানিয়েছে যে ৮ বা ৯ জুন কেরলে বর্ষা এসে পড়তে পারে তবে শুধুমাত্র হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, আরব সাগরের এই শক্তিশালী আবহাওয়া ব্যবস্থা অভ্যন্তরীণ অঞ্চলে বর্ষার আগমনকে প্রভাবিত করে। এর প্রভাবে, বর্ষা উপকূলীয় অঞ্চলে পৌঁছতে পারে তবে এটি পশ্চিমঘাটের বাইরে যেতে লড়াই করবে।”

আইএমডি-র সিনিয়র বিজ্ঞানী ডিএস পাই বলেছেন, কেরালায় সোমবারও ভাল বৃষ্টি হয়েছে এবং পরবর্তীতে বর্ষার জন্য পরিস্থিতি অনুকূল। দুই থেকে তিন দিন আগমনের জন্য উপযুক্ত। পাই বলেন, ঘূর্ণিঝড় এবং বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে দক্ষিণ উপদ্বীপে বৃষ্টি হবে। তিনি বলেন, ঘূর্ণিঝড় দুর্বল হয়ে যাওয়ার পর মৌসুমী বায়ু দক্ষিণ উপদ্বীপ থেকে অগ্রসর হবে।

এ বছর বর্ষা আসবে দেরিতে

আইএমডি এর আগে বলেছিল যে এল নিনোর অবস্থার বিকাশ সত্ত্বেও, দক্ষিণ-পশ্চিম বর্ষা মৌসুমে ভারতে স্বাভাবিক বৃষ্টিপাত হবে বলে আশা করা হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, কেরালায় বর্ষা আসতে একটু বিলম্বের মানে এই নয় যে বর্ষা দেশের অন্যান্য অঞ্চলে খুব দেরিতে পৌঁছবে। এটি বর্ষাকালে সারা দেশে মোট বৃষ্টিপাতকে প্রভাবিত করে না।

Share this article
click me!