স্বাধীনতার পরেও তৈরি করা ইতিহাস শেখানো হত, লাচিতের মতো বীরদের সামনে আনা হয়নি-প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী বলেন, আজ ভারত গর্বের সঙ্গে তার সংস্কৃতির ঐতিহাসিক নায়ক-নায়িকাদের স্মরণ করছে। লাচিতের মতো অমর সন্তানরা আমাদের নিরন্তর অনুপ্রেরণা। এই শুভ উপলক্ষে আমি লাচিতকে প্রণাম করি।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 9:38 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার লাচিত বারফুকানের ৪০০ তম জন্মবার্ষিকী উদযাপনের সমাপ্তি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এদিন তিনি দিল্লির বিজ্ঞান ভবনে লাচিত বারফুকান নিয়ে আয়োজিত প্রদর্শনীও পরিদর্শন করেন। অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, আমি অসমের মহান ভূমিকে অভিবাদন জানাই। এই মাটি ভারত মাতাকে লাচিতের মতো বীর সন্তান দিয়েছে। এটা আমার সৌভাগ্য যে আমি এই কর্মসূচিতে যোগ দেওয়ার সুযোগ পেয়েছি। এই উপলক্ষে, আমি অসমের জনগণ এবং সমস্ত দেশবাসীকে আমার অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।

প্রধানমন্ত্রী বলেন, আজ ভারত গর্বের সঙ্গে তার সংস্কৃতির ঐতিহাসিক নায়ক-নায়িকাদের স্মরণ করছে। লাচিতের মতো অমর সন্তানরা আমাদের নিরন্তর অনুপ্রেরণা। এই শুভ উপলক্ষে আমি লাচিতকে প্রণাম করি। তিনি আরও বলেন, কেউ যদি তলোয়ারের জোরে আমাদের মাথা নত করতে চায়, আমাদের চিরন্তন পরিচয় বদলাতে চায়, তাহলে আমরাও তার জবাব দিতে জানি। অসম ও উত্তর-পূর্বের ভূমি এর সাক্ষী হয়ে আছে। বীর লাচিত যে বীরত্ব ও সাহসিকতা দেখিয়েছিলেন তা ছিল মাতৃভূমির প্রতি অপরিসীম ভালবাসার চূড়ান্ত পরিণতি।

ভারতের ইতিহাস শুধু দাসত্বের নয়

প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতের ইতিহাস চাপা ছিল। ভারতের ইতিহাস শুধু দাসত্বের ইতিহাস নয়। ভারতের ইতিহাস যোদ্ধাদের ইতিহাস। অত্যাচারীদের বিরুদ্ধে নজিরবিহীন সাহসিকতা ও বীরত্ব প্রদর্শনের ইতিহাস রয়েছে।

প্রধানমন্ত্রী মোদী বলেন, দুর্ভাগ্যবশত, স্বাধীনতার পরেও আমাদের সেই ইতিহাসই শেখানো হয়েছিল, যা দাসত্বের সময় তৈরি হয়েছিল। স্বাধীনতার পর যে বিদেশিরা আমাদের গোলাম বানিয়েছে তাদের এজেন্ডা পরিবর্তনের প্রয়োজন ছিল, কিন্তু তা করা হয়নি। দেশের প্রতিটি কোণে, ভারত মাতার সাহসী পুত্র-কন্যারা কীভাবে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং তাদের জীবন উৎসর্গ করেছিলেন। এই ইতিহাস ইচ্ছাকৃতভাবে চাপা দেওয়া হয়েছে।

এ সময় কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেক ইন ইন্ডিয়ার মাধ্যমে দেশের মানুষকে স্বনির্ভরতার মন্ত্র দিয়েছেন। তিনি বলেন, এটা প্রধানমন্ত্রীর তরফ থেকে লাচিত বারফুকানের প্রতি শ্রদ্ধা, কারণ তিনি মুঘলদের বিরুদ্ধে লড়াইয়ে যে অস্ত্র ব্যবহার করেছিলেন তা আসামের জনগণের তৈরি। তিনি বলেন, আত্মনির্ভর ভারতের যাত্রা তখনই শুরু হয়েছিল এবং এখন প্রধানমন্ত্রী মোদী তা এগিয়ে নিয়েছেন।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, প্রধানমন্ত্রী মোদী আমাদের ইতিহাসের অচেনা নায়কদের উপর আলোকপাত করতে আমাদের সবসময় অনুপ্রাণিত করেছেন। লাচিত বারফুকনের গৌরবগাথাকে দেশের সামনে তুলে ধরার জন্য আমাদের প্রচেষ্টা সেই অনুপ্রেরণারই অংশ। তিনি বলেন, তবে সরকারের একার প্রচেষ্টাই যথেষ্ট নয়। জনগণ ও ইতিহাসবিদদেরও এ দিকে প্রচেষ্টা চালানো উচিত। ইতিহাসবিদদের অনুরোধ যে ভারত শুধু আওরঙ্গজেব, বাবর, জাহাঙ্গীর বা হুমায়ূনের গল্প নয়। ভারত লাচিত বারফুকান, ছত্রপতি শিবাজী, গুরু গোবিন্দ সিং, দুর্গাদাস রাঠোরের কথাও মানুষের সামনে তুলে ধরুন।

Share this article
click me!