Cyclone Biparjoy: প্রবল বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার দাপট, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ নিয়ে নরেন্দ্র মোদীর জরুরি বৈঠক

রবিবার থেকে মুম্বই বিমানবন্দর জুড়ে উদ্বেগ, একের পর এক বিমান ছাড়তে দেরি। আজ দুপুর একটায় জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। PM Narendra Modi calls a meeting for Cyclone Biparjoy at 1pm on monday

Web Desk - ANB | Published : Jun 12, 2023 6:46 AM IST / Updated: Jun 14 2023, 12:51 PM IST

আরব সাগরের উপর দিয়ে মারাত্মক রূপ ধারণ করে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। রবিবার থেকে মুম্বই বিমানবন্দর জুড়ে উদ্বেগ, বিপর্যস্ত হচ্ছে ফ্লাইট পরিষেবা। একের পর এক বিমান ছাড়তে দেরি হয়েছে, ফলত ব্যাপক অসুবিধায় পড়েছেন যাত্রীরা। ইতিমধ্যেই এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে পাকিস্তানে প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। সেই কথা মাথায় রেখে ভারতীয় উপকূলের মানুষদের নিরাপত্তা দেওয়ার জন্য সোমবার জরুরি বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অত্যন্ত মারাত্মক ঘূর্ণিঝড়-এ পরিণত হওয়ার সাথে সাথে ভারতের পশ্চিম উপকূলগুলিতে শুরু হয়েছে প্রবল বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার দাপট। গুজরাটে তিথাল সৈকতে তাণ্ডব দেখাচ্ছে সুমদ্রের উত্তাল ঢেউ। মুম্বইয়েও ছড়িয়েছে তীব্র আতঙ্ক। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে বিপর্যস্ত উপকূল অঞ্চলের বিমান এবং জাহাজ পরিষেবা। শয়ে শয়ে যাত্রী ঘণ্টার পর ঘণ্টা ঠায় অপেক্ষা করে থেকেছেন, কোনও কোনও বিমান একেবারে বাতিল হয়ে যাওয়ার কারণে প্রচুর যাত্রীকে বাড়িও ফিরে যেতে হয়েছে। এই পরিস্থিতিতে সোমবার দুপুর একটার সময় দুর্যোগ মোকাবিলা বাহিনীর সাথে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী।

উপগ্রহ চিত্রের মাধ্যমে দেখা যাচ্ছে যে, করাচি এবং অহমদাবাদের মধ্যবর্তী স্থানে সাগরের ওপর এই ঘূর্ণিঝড় ধংসাত্মক রূপ ধারণ করেছে। এরপর এটি যেভাবে এগোচ্ছে তাতে, গুজরাটের মান্ডভি এবং পাকিস্তানের করাচি পেরিয়ে ভারতের উত্তর দিকে মুখ করে রাজস্থানের যোধপুরের দিকে এটির ঘুরে যাওয়ার সম্ভাবনা আছে। গুজরাটে ইতিমধ্যেই মাছ ধরার সমস্তরকম কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। ১৪ জুন পর্যন্ত সমুদ্রে উপকূলে সতর্কতা জারি থাকবে বলে জানানো হয়েছে, মান্ডভি উপকূলে ক্রমাগত পুলিশি টহলদারি চলছে। সমস্ত মানুষদের সমুদ্র উপকূল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

 

 

আরও পড়ুন-

‘শুধু ভারতীয়রাই নন, পৃথিবীর যেকোনও দেশ বিপদের সময় প্রধানমন্ত্রী মোদীর সাহায্য আশা করে’, দাবি বিদেশমন্ত্রী এস. জয়শঙ্করের
বিবাহিত নারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মঙ্গলা গৌরী ব্রত, এবছর মোট ৯টি ব্রতের তাৎপর্য অপরিসীম

Second Taj Mahal: স্ত্রী নয়, মায়ের স্মরণে দ্বিতীয় তাজ মহল তৈরি করালেন তামিলনাড়ুর ব্যবসায়ী

Read more Articles on
Share this article
click me!