নারী দিবসে প্রধানমন্ত্রী মোদীর বড় ঘোষণা, ঘরোয়া গ্যাস সিলিন্ডারে ১০০ টাকা ছাড়

প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, আজ নারী দিবস উপলক্ষে আমরা এলপিজি সিলিন্ডারের দামে ১০০ টাকা ছাড়ের বড় সিদ্ধান্ত নিয়েছি। এতে শুধু নারী শক্তির জীবনই সহজ হবে না, কোটি কোটি পরিবারের আর্থিক বোঝাও কমবে।

Parna Sengupta | Published : Mar 8, 2024 4:00 AM IST

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের মা, বোন ও কন্যাদের একটি বড় উপহার দিয়েছেন। তিনি ঘোষণা করেছেন যে মহিলাদের বাড়ির গ্যাস সিলিন্ডারে ১০০ টাকা ছাড় দেওয়া হবে। প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, আজ নারী দিবস উপলক্ষে আমরা এলপিজি সিলিন্ডারের দামে ১০০ টাকা ছাড়ের বড় সিদ্ধান্ত নিয়েছি। এতে শুধু নারী শক্তির জীবনই সহজ হবে না, কোটি কোটি পরিবারের আর্থিক বোঝাও কমবে। এই পদক্ষেপটি পরিবেশ সুরক্ষায়ও সহায়ক হবে, যা পুরো পরিবারের স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

তিনি বলেছিলেন যে এলপিজিকে আরও কম মূল্যে ঘরে ঘরে পৌঁছে দিয়ে আমাদের লক্ষ্য পরিবারের মঙ্গলের জন্য কাজ চালিয়ে যাওয়া। এর মাধ্যমে আমরা সুস্থ পরিবেশ নিশ্চিত করতে চাই। এটি নারীর ক্ষমতায়ন এবং তাদের জীবনকে সহজ করার প্রতি আমাদের অঙ্গীকার প্রতিফলিত করে।

নারী দিবসের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী

এছাড়াও আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা জানাতে গিয়ে তিনি বলেন, "আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা! আমরা আমাদের নারী শক্তির শক্তি, সাহসকে অভিনন্দন জানাই এবং বিভিন্ন ক্ষেত্রে তাদের অর্জনের প্রশংসা করি। আমাদের সরকার শিক্ষার প্রসারে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।, উদ্যোক্তা, "কৃষি, প্রযুক্তি এবং অন্যান্য খাতে উদ্যোগের মাধ্যমে নারীর ক্ষমতায়নে প্রতিশ্রুতিবদ্ধ। গত দশকে আমাদের অর্জনেও এটি প্রতিফলিত হয়।"

 

 

১০ লাখ সুবিধাভোগী ভর্তুকির সুবিধা পাবেন

এর আগে, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নিয়ে সরকার উজ্জ্বলা প্রকল্পের অধীনে এলপিজি সিলিন্ডারে এক বছরের জন্য ভর্তুকি বাড়িয়েছিল ৩০০ টাকা। এতে উপকৃত হবেন প্রায় ১০ লাখ সুবিধাভোগী। এই সুবিধাভোগীরা বছরে ১২টি সিলিন্ডারে ভর্তুকি পাবেন।

দিল্লিতে ১৪ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। ১০০ টাকা ছাড়ের পরে, এর দাম হবে ৮০৩ টাকা, অন্যদিকে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের দেওয়া ভর্তুকির পরে, এর দাম হবে ৬০৩ টাকা।

মোদী নিজের টুইটে বলেন "এই সিদ্ধান্ত সারা দেশে লক্ষ লক্ষ পরিবারের আর্থিক বোঝাকে উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেবে, বিশেষ করে আমাদের নারী শক্তিকে উপকৃত করবে," প্রধানমন্ত্রী টুইট করেছেন। উল্লেখ্য, পয়লা মার্চ, তেল বিপণন সংস্থাগুলি (ওএমসি) ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধির ঘোষণা করেছিল। বর্তমানে একটি ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডার দিল্লিতে ১,৭৯৫ টাকায় পাওয়া যাচ্ছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের সংশোধিত দাম কলকাতায় ছিল ১,৯১১ টাকা, মুম্বাইতে ১,৭৪৯ টাকা এবং চেন্নাইতে ১,৯৬০.৫০ টাকা৷

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!