LPG Price: রান্নার গ্যাসে ৩০০ টাকার ভর্তুকি আরও এক বছরের জন্য, নারী দিবসের আগে বড় উপহার মোদী সরকারের

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি এখন এই ভর্তুকি ২০২৪-২৫ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই পদক্ষেপের কারণে প্রায় ১০ কোটি পরিবার উপকৃত হবে

 

Saborni Mitra | Published : Mar 7, 2024 4:47 PM IST

লোকসভা নির্বাচনের আগে আবারও বড় পদক্ষেপ কেন্দ্র সরকারের। এবার রান্নার গ্যাসে ভর্তুকি আরও এক বছরের জন্য বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। উজ্জ্বলা যোজনার অধীনে দরিদ্র মহিলারা এবার এলপিটি সিলিন্ডার প্রতি ৩০০ টাকা করে ভর্তুকি পাবে। এমনটাই ঘোষণা করেছে কেন্দ্র সরকার। সরকার গত বছর অক্টোবরে প্রতি ১৪.২ কেজির সিলিন্ডার ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছিল। এ এই প্রকল্পের মাধ্যমে দেশের দরিদ্র পরিবারগুলি বছরে ১২টি গ্যাস সিলিন্ডার পেতে পারে। এই প্রকল্পে ভর্তুকি চলতি বছর মার্চ মাসে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভা এই প্রকল্পের ভর্তুকি আরও এক বছরের জন্য বৃদ্ধি করেছিল।

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ এদিন সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি এখন এই ভর্তুকি ২০২৪-২৫ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই পদক্ষেপের কারণে প্রায় ১০ কোটি পরিবার উপকৃত হবে। এতে সরকারের ১২০০০ কোটি টাতকা খরচ হবে। এপ্রিল-মে মাসে সাধারণ নির্বাচন হওয়ার কথা তার আগে গ্রামীণ এ বঞ্চিত দরিদ্র পরিবারের মন পেতেই এই পদক্ষেপ করেছে সরকার। তেমনই মনে করছে ওয়াকিবহল মহল। কেন্দ্রীয় সরকার ২০১৬ সাল থেকে দেশের গরীব ও পিছিয়ে পড়া পরিবারের মহিলাদের সাহায্যের জন্য উজ্জ্বলা প্রকল্প চালু করেছিল। আগে বিনামূল্য গ্যাস কানেকশন দেওয়া হলেও সুবিধাভোগীদের বাজারমূল্যেই গ্যাস সিলিন্ডার কিনতে হত।

জ্বালানির দাম বেড়ে যাওয়ার পরে ২০২২ সালের মে মাসে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধেভোগীদের সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেওয়া হত। ২০২৩ সালে এই ভর্তুকি বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে। মধ্যপ্রদেশ রাজস্থান সহ পাঁচ রাজ্যে ভোটের আগেই এই প্রকল্প ভর্তুকি প্রদান করেছিল কেন্দ্র সরকার। লোকসভা ভোটের আগে সময়সীমা আরও বাড়ান হল। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মূল লক্ষ্যই ছিল পিছিয়ে পড়া মহিলাদের মধ্যে এলপিজির ব্যবহার বাড়ান।

 

Share this article
click me!