Women's Day Gift: DA থেকে AI, নারী দিবসের আগে কেন্দ্রীয় সরকারের ৬টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এক নজরে

বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল মন্ত্রিসভায় নেওয়া ৬টি সিদ্ধান্তের কথা জানিয়েছে। যেগুলি দেশের উন্নয়নে গতি আনবে।

 

Saborni Mitra | Published : Mar 7, 2024 6:01 PM IST

লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভা ৬টি বড় সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, 'আগামিকাল নারী দিবসের আগে দেশের মহিলাদের জন্য এই উপহার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।' কেন্দ্রীয় মন্ত্রী প্রতিটি সিদ্ধান্তের কথা স্পষ্ট করে জানিয়েছেন।

১.প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এর সুবিধাভোগীদের জন্য বছরে ১২টি ১৪.২ কেজির গ্যাস সিলিন্ডারে ৩০০ টাকা ভর্তুকি আগামী বছর পর্যন্ত চালু রাখবে। এই প্রকল্প ২০২৪ এর ৩১ মার্চ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নতুন সিদ্ধান্তের কারণে এটি ২০২৫ সাল পর্যন্ত চালু থাকবে। কেন্দ্র সরকারের ব্যায় হবে ১২ হাজার কোটি টাকা। পীযূষ গোয়েল বলেছেন, "প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে, মন্ত্রিসভা ছয়টি বড় সিদ্ধান্ত অনুমোদন করেছে। প্রথমটি হল আগামিকালের আন্তর্জাতিক নারী দিবসের জন্য মহিলাদের জন্য একটি উপহার। উজ্জ্বলা প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

২. কেন্দ্রীয় মন্ত্রিসভা সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধির অনুমোদন করেছে। নতুন হার ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। যার কারণে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৫০ শতাংশ। ডিএ সংক্রান্ত খবর বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

৩. মন্ত্রিসভা পাঁচ বছরের জন্য ১০,৩৭১,৯২ কোটি টাকা ব্যায়ে জাতীয় স্তরের ইন্ডিয়া এআই মিশনের অনুমোদন দিয়েছে। মন্ত্রিপরিষদের একটি প্রেস নোটে বলা হয়েছে ইন্ডিয়া এআই মিশন ভারতে এআই তৈরি ও ভারতের জন্য এআই তৈরির দৃষ্টিভঙ্গিতে কাজ করেছে।

৪. সরকার ২০২৪-২৫ সালের জন্য কাঁচা পাটের নূন্যতম সহায়ক মূল্য বা এমএসপি ২৮৫ টাকা থেকে বাড়িয়ে কুইনটাল প্রতি ৫ হাজার ৩৩৫ টাকা করেছে। এটি সর্বভারতীয় ওজনের গড় উৎপাদন খরচের তুলনায় ৬৪.৮ শতাংশ রিটার্ন নিশ্চিত করবে।

৫. নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় কোস্ট গার্ডের জন্য ৩৪টি নতুন ALH ধ্রুব হেলিকপ্টার কেনার প্রস্তাব অনুমোদন করেছে৷ ভারতীয় সেনাবাহিনী এই হেলিকপ্টারগুলির মধ্যে ২৫টি পাবে এবং ভারতীয় কোস্ট গার্ড তাদের মধ্যে নয়টি পাবে। এই হেলিকপ্টারগুলি সরকারী খাতের সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড দ্বারা দেশীয়ভাবে তৈরি করা হবে।

৬. উত্তর-পূর্ব অঞ্চলে শিল্পায়নের প্রচারের জন্য মন্ত্রিসভা ১০ হাজার ৩৭ কোটি -কোটি প্রকল্প অনুমোদন করেছে। প্রস্তাবিত স্কিমটি আনুমানিক ২১৮০টি আবেদনের পরিকল্পনা করে এবং৮৩ হাজার জনের প্রত্যক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলেও আশা করা হয়েছে। যা এই এলাকায় উন্নয়নে সহাযক ভূমিকা নেবে।

Read more Articles on
Share this article
click me!