৩৭০ ধারা অপসারণের পর প্রথমবার কাশ্মীর যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী, কী কী পেতে চলেছে জম্মু-কাশ্মীর

প্রধানমন্ত্রীর আগমনের আগেই তেরঙায় রাঙানো হয়েছে বকশী স্টেডিয়াম। এখন শহরে কেউ ড্রোন ওড়াতে পারবে না বলে জানানো হয়েছে। প্রতিটি নাগরিকের গতিবিধির ওপর পুলিশ ও নিরাপত্তা বাহিনী নজর রাখছে। শহরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

Parna Sengupta | Published : Mar 7, 2024 3:12 AM IST

জম্মু ও কাশ্মীর থেকে ৩৫এ এবং ৩৭০ ধারা তুলে নেওয়ার পর প্রথমবারের মতো কাশ্মীর সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রীনগর শহরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। ভারতীয় জনতা পার্টির জাতীয় পতাকা, তেরঙায় ছেয়ে গেছে শহরের রাস্তাঘাট। শহরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বড় বড় পোস্টার ও কাটআউট লাগানো হয়েছে। ডাল লেকের প্রতিটি কোণে কমান্ডো মোতায়েন রয়েছে। কাশ্মীরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনেক কর্মসূচি রয়েছে।

তেরঙায় রঙিন বকশী স্টেডিয়াম

প্রধানমন্ত্রীর আগমনের আগেই তেরঙায় রাঙানো হয়েছে বকশী স্টেডিয়াম। এখন শহরে কেউ ড্রোন ওড়াতে পারবে না বলে জানানো হয়েছে। প্রতিটি নাগরিকের গতিবিধির ওপর পুলিশ ও নিরাপত্তা বাহিনী নজর রাখছে। শহরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

শহরজুড়ে ব্যারিকেডিং করা হয়েছে

'উন্নত ভারত, উন্নত জম্মু ও কাশ্মীর' কর্মসূচিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী শ্রীনগর সফরের সময় যে সমস্ত রুট দিয়ে যাবেন সেখানে বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে, ভিভিআইপি সফরের সময় মানুষের চলাচল রোধ করার জন্য অনেক জায়গায় কঠোর ব্যারিকেডিং করা হয়েছে।

সিসিটিভি ও ড্রোনের মাধ্যমে নজরদারি করা হচ্ছে

পুলিশ ও নিরাপত্তা বাহিনী নজরদারির জন্য ড্রোন এবং সিসিটিভি ক্যামেরা ব্যবহার করছে। স্টেডিয়ামের চারপাশে ২ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে নিরাপত্তা বাহিনী পায়ে হেঁটে টহল দিচ্ছে।

ঝিলম ও ডাল লেকের নিরাপত্তার জন্য মার্কোস কমান্ডো মোতায়েন

যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নিরাপত্তা বাহিনী ঝিলম ও ডাল হ্রদে নেমেছে। সেখানে মেরিন কমান্ডো মোতায়েন করা হয়েছে। তার সফরের সময় প্রধানমন্ত্রীর রুটে পড়া অনেক স্কুল বুধবার এবং বৃহস্পতিবার বন্ধ রাখা হয়েছে, এবং বৃহস্পতিবারের জন্য নির্ধারিত বোর্ড পরীক্ষা আগামী মাস পর্যন্ত স্থগিত করা হয়েছে।

কাশ্মীরে কী করবেন প্রধানমন্ত্রী?

প্রধানমন্ত্রী মোদী জম্মু ও কাশ্মীরের কৃষি-অর্থনীতিকে চাঙ্গা করতে প্রায় ৫ হাজার কোটি টাকার একটি কৃষি উন্নয়ন কর্মসূচি চালু করবেন। 'স্বদেশ দর্শন ও প্রসাদ যোজনা'-এর অধীনে ১,৪০০ কোটি টাকারও বেশি মূল্যের পর্যটন খাত সম্পর্কিত বেশ কয়েকটি প্রকল্পও চালু করবেন।

এই প্রকল্পের মধ্যে 'হজরতবাল তীর্থের সমন্বিত উন্নয়ন', শ্রীনগর প্রকল্পও রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'দেখো আপনা দেশ পিপলস চয়েস ট্যুরিজম ডেস্টিনেশন পোল এবং চলো ইন্ডিয়া গ্লোবাল ভারতবংশী' প্রচারও চালু করবেন। অনুষ্ঠান চলাকালীন, প্রধানমন্ত্রী চ্যালেঞ্জ ভিত্তিক গন্তব্য উন্নয়ন প্রকল্পের অধীনে নির্বাচিত ৪২টি পর্যটন গন্তব্য ঘোষণা করবেন।

প্রধানমন্ত্রী জম্মু ও কাশ্মীরের প্রায় এক হাজার নতুন সরকারি কর্মচারীদের নিয়োগ আদেশ বিতরণ করবেন এবং অর্জনকারী মহিলা, লখপতি দিদি, কৃষক, উদ্যোক্তা ইত্যাদি সহ বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধাভোগীদের সাথেও আলাপ করবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!