Fake Medicine: চকের গুঁড়ো, মাড় ভর্তি, তেলঙ্গানায় বাজেয়াপ্ত ৩৩ লক্ষ টাকার জাল ওষুধ

জাল ওষুধুর রমরমা নতুন কিছু নয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই অভিযোগ আসে। এবার তেলঙ্গানায় জাল ওষুধের কারবার ধরপা পড়ল।

Soumya Gangully | Published : Mar 6, 2024 2:55 PM IST / Updated: Mar 06 2024, 09:15 PM IST

তেলঙ্গানায় বাজেয়াপ্ত হল ৩৩.৩৫ লক্ষ টাকার জাল ওষুধ। এই জাল ওষুধে চকের গুঁড়ো, মাড় মেশানো ছিল বলে অভিযোগ। ফলে স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর এই জাল ওষুধ। এই জাল ওষুধ বাজেয়াপ্ত করেছে ড্রাগস কন্ট্রোল অ্যাডমিনিস্ট্রেশন। 'মেগ লাইফ সায়েন্স' নামে একটি ভুয়ো সংস্থার পক্ষ থেকে তেলঙ্গানার বিভিন্ন ওষুধের দোকানে বিক্রির জন্য পাঠানো হচ্ছিল এরকম জাল ওষুধ। এই জালিয়াতির কারবার ধরে ফেলার পর 'মেগ লাইফ সায়েন্স' সংস্থার তৈরি হিসেবে চিহ্নিত সব ওষুধকে সন্দেহজনক হিসেবে দেখছে ড্রাগস কন্ট্রোল অ্যাডমিনিস্ট্রেশন। এই ভুয়ো সংস্থার তৈরি কোনও ওষুধ ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে।

উত্তরাখণ্ড থেকেও বাজেয়াপ্ত জাল ওষুধ

দেশের দক্ষিণ প্রান্তের রাজ্য তেলঙ্গানার আগে উত্তর ভারতের রাজ্য উত্তরাখণ্ড থেকেও জাল ওষুধ বাজেয়াপ্ত করা হয়েছে। এখানেও জাল ওষুধের রমরমা কারবার চলছিল। 'সিপলা', 'গ্লাক্সোস্মিথক্লাইন'-এর মতো নামী সংস্থার লেবেল সেঁটে চকের গুঁড়ো মেশানো ওষুধ বিক্রি করা হচ্ছিল। এই ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

তেলঙ্গানায় ওষুধ নিয়ে সতর্কবার্তা

জাল ওষুধ বাজেয়াপ্ত করার পর তেলঙ্গানার ড্রাগস কন্ট্রোল অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, 'MPOD 200, MEXCLAV 625 ও CEFOXIM-CV নামে যে ওষুধগুলি বাজারে ছাড়া হয়েছে, সেগুলির মধ্যে ওষুধের কোনও উপাদানই নেই। এগুলির মধ্যে শুধু চকের গুঁড়ো ও মাড় আছে। ফলে এগুলি সেবন করলে স্বাস্থ্যের অবনতি হওয়ার ঝুঁকি রয়েছে। এই কারণে মেগ লাইফ সায়েন্স সংস্থার তৈরি সব ওষুধ সেবন বন্ধ করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই সংস্থার তৈরি সব ওষুধই সন্দেহজনক। স্বাস্থ্যকর্মীদেরও এই ধরনের জাল ওষুধ ব্যবহারের বিষয়ে সতর্ক করে দেওয়া হচ্ছে। কারও এই ধরনের ওষুধ ব্যবহার করা উচিত নয়।'

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

জাল ও নিম্নমানের ওষুধ তৈরির ফার্মা কোম্পানির বিরুদ্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রের, ১৮ জনের লাইসেন্স বাতিল

করোনার প্রতিষেধক বিক্রির নামে 'প্রতারণা', পুলিশের জালে ওষুধ ব্যবসায়ী

করোনা থেকে বাঁচতে এই ওষুধ খেয়েই বিপত্তি! এক মাসের মধ্যে মৃত্যু হয়েছে ১৭ হাজারেরও বেশি মানুষের

Share this article
click me!