PM Narendra Modi: 'মধ্যবিত্ত ভারতীয়দের আয় ১০ বছরে তিনগুণ হয়েছে', মন্তব্য প্রধানমন্ত্রী মোদীর

গত দশ বছরে মধ্যবিত্তের আয় তিনগুণ বেড়েছে। প্রধানমন্ত্রী মোদি তার লিঙ্কডইন অ্যাকাউন্টে ভারতের উজ্জ্বল অর্থনীতির দুটি গবেষণা তথ্য শেয়ার করেছেন।

Ishanee Dhar | Published : Aug 18, 2023 10:57 AM IST

দেশের মধ্যবিত্তরা এগিয়ে যাচ্ছে উন্নতির পথে। গত দশ বছরে মধ্যবিত্তের আয় তিনগুণ বেড়েছে। প্রধানমন্ত্রী মোদি তার লিঙ্কডইন অ্যাকাউন্টে ভারতের উজ্জ্বল অর্থনীতির দুটি গবেষণা তথ্য শেয়ার করেছেন। এই গবেষণা সিনিয়র সাংবাদিক অনিল পদ্মনাভন এবং এসবিআই রিসার্চের। প্রধানমন্ত্রী মোদি লিখেছেন যে ভারত ন্যায়সঙ্গত এবং যৌথ সমৃদ্ধি অর্জনের দিকে উল্লেখযোগ্য অগ্রগতি করছে। তিনি বলেন, এই বিশ্লেষণগুলি এমন কিছুর উপর আলোকপাত করে যা আমাদের খুব খুশি করা উচিত। আসুন জেনে নেওয়া যাক প্রধানমন্ত্রীর শেয়ার করা তথ্য সম্পর্কে।

৯ বছরে ITR-এ অভূতপূর্ব বৃদ্ধি

SBI গবেষণা অনুসারে: ITR রিটার্নের উপর ভিত্তি করে যে ওজনযুক্ত গড় আয় গত 9 বছরে AY14-এর ৪.৪ লক্ষ টাকা থেকে FY23-এ ১৩ লক্ষ টাকায় প্রশংসনীয় লাফ দেখিয়েছে৷ প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে পদ্মনাভনের আইটিআর ডেটার অধ্যয়ন বিভিন্ন আয় গোষ্ঠীতে করের ভিত্তি প্রসারিত করার পরামর্শ দেয়। গবেষণা প্রতিটি বন্ধনীতে ট্যাক্স ফাইলিংয়ে ন্যূনতম তিনগুণ বৃদ্ধি দেখিয়েছে, কিছু এমনকি প্রায় চারগুণ বৃদ্ধি অর্জন করেছে। আরও, গবেষণা আয়কর ফাইলিং বৃদ্ধির পরিপ্রেক্ষিতে রাজ্যগুলির ইতিবাচক কর্মক্ষমতা তুলে ধরে। ২০১৪ এবং ২০২৩ এর মধ্যে যখন ITR ফাইলিং তুলনা করা হয় তখন ডেটা রাজ্য জুড়ে বর্ধিত করের অংশগ্রহণের একটি প্রতিশ্রুতিবদ্ধ চিত্র তুলে ধরে।

আইটি রিটার্ন দাখিলের ক্ষেত্রে শীর্ষে ইউপি

দেশে আইটিআর ফাইল করার ক্ষেত্রে শীর্ষে রয়েছে ইউপি। আইটিআর ডেটা বিশ্লেষণ প্রকাশ করে যে উত্তরপ্রদেশ আইটিআর ফাইলিংয়ের ক্ষেত্রে শীর্ষ পারফরম্যান্সকারী রাজ্য। জুন ২০১৪ সালে, ১.৬৫ লক্ষ আইটিআর ফাইলিং ইউপিতে করা হয়েছিল কিন্তু ২০২৩ সালের জুনের মধ্যে এই সংখ্যা বেড়ে ১১.৯২ লক্ষ হয়েছে।

উত্তর-পূর্ব রাজ্যগুলিতেও ITR বৃদ্ধি

SBI-এর রিপোর্ট অনুসারে, দেশের ছোট রাজ্যগুলিতে আইটি রিটার্ন দাখিলের ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। উত্তর পূর্ব অর্থাৎ মণিপুর, মিজোরাম এবং নাগাল্যান্ড গত ৯ বছরে আইটিআর ফাইলিংয়ে ২০% এর বেশি প্রশংসনীয় বৃদ্ধি দেখিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে এটি দেখায় যে কেবল আয়ই বেড়েছে তা নয়, কমপ্লায়েন্সও বেড়েছে।

প্রধানমন্ত্রী বলেন- এটা আমাদের সম্মিলিত প্রচেষ্টার পরিচয় দেয়

প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে এই ফলাফলগুলি কেবল আমাদের সম্মিলিত প্রচেষ্টাকেই প্রতিফলিত করে না বরং একটি জাতি হিসাবে আমাদের সম্ভাবনার পুনরাবৃত্তি করে। ক্রমবর্ধমান সমৃদ্ধি জাতীয় অগ্রগতির জন্য শুভ লক্ষণ। নিঃসন্দেহে, আমরা অর্থনৈতিক সমৃদ্ধির নতুন যুগের চূড়ায় দাঁড়িয়ে আছি এবং ২০৪৭ সালের মধ্যে আমাদের 'উন্নত ভারতের' স্বপ্ন পূরণের দিকে এগিয়ে যাচ্ছি।

আরও পড়ুন -

রাজস্থানে ভয়ঙ্কর ঘটনা! ২২ তম ছাত্রের আত্মহত্যার পর কোটা-তে স্প্রিং দেওয়া ফ্যান লাগানোর সিদ্ধান্ত

টুইটারে ভারতের প্রথম 3D প্রিন্টেড পোস্ট অফিসের ছবি শেয়ার করলেন প্রধানমন্ত্রী, দেখে নিন ছবি

২০২৪-এর শুরু থেকেই ব্যাঙ্কের ঋণের নিয়মে পরিবর্তন, ঘোষণা করল RBI

Share this article
click me!