Yoga Day 2023: ৯ বছর পূর্ণ হল যোগ দিবসের, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই রাষ্ট্রসঙ্ঘে পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস

জুলাই ২০১৪ সালে, ভারত আন্তর্জাতিক যোগ দিবস প্রতিষ্ঠার জন্য প্রাথমিক UNGA রেজোলিউশনের প্রস্তাব করেছিল এবং রেকর্ড ১৭৫টি সদস্য দেশ এটিকে সমর্থন করেছিল।

Web Desk - ANB | Published : Jun 21, 2023 5:39 PM IST

নরেন্দ্র মোদি ২১ শে জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে পালিত হওয়ার জন্য বীজ বপন করার নয় বছর পরে, ভারতীয় প্রধানমন্ত্রী বুধবার জাতিসংঘের সদর দফতরে একটি ঐতিহাসিক ইভেন্টের নেতৃত্ব দেন। একই মঞ্চে যেখানে তিনি প্রাচীন অনুশীলনটিকে বিশ্ব মানচিত্রে রেখেছিলেন। যোগকে 'সত্যিই সার্বজনীন' এবং কপিরাইট এবং পেটেন্ট থেকে মুক্ত হিসাবে বর্ণনা করে, প্রধানমন্ত্রী মোদি নিউইয়র্কে 9 তম আন্তর্জাতিক যোগ দিবসের স্মরণে একটি ঐতিহাসিক অনুষ্ঠানের নেতৃত্ব দেন, যেখানে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা, সারা বিশ্বের রাষ্ট্রদূত এবং বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

জুলাই ২০১৪ সালে, ভারত আন্তর্জাতিক যোগ দিবস প্রতিষ্ঠার জন্য প্রাথমিক UNGA রেজোলিউশনের প্রস্তাব করেছিল এবং রেকর্ড ১৭৫টি সদস্য দেশ এটিকে সমর্থন করেছিল। রাষ্ট্রসঙ্ঘ সাধারণ পরিষদের ৬৯ তম অধিবেশনের শুরুতে প্রধানমন্ত্রী মোদি তার ভাষণে এই ধারণাটির প্রথম উল্লেখ করেছিলেন। ২০১৪ সালের ডিসেম্বরে, জাতিসংঘ তার ব্যাপক আবেদনের স্বীকৃতিস্বরূপ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করে। নরম শক্তি কূটনীতির একটি শক্তিশালী প্রদর্শন তখন শুরু হয়। আন্তর্জাতিক যোগ দিবস এখন শুধু ভারতের প্রতিনিধিত্ব নয়; এটি বিশ্বজুড়ে ভারতকে অসাধারণ কূটনৈতিক প্রভাবও দেয়।

রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরের উত্তর লনে মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তির প্রতি শ্রদ্ধা নিবেদন করে, রাষ্ট্রপতি জো বিডেন এবং ফার্স্ট লেডি জিল বিডেনের অনুরোধে মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রথম রাষ্ট্রীয় সফরের প্রথম ধাপে থাকা প্রধানমন্ত্রী মোদি শুরু করলেন যোগ দিবস ২০২৩ ইভেন্ট। উদযাপনটি বেশিরভাগ জাতীয়তার লোকেদের অংশগ্রহণের জন্য একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডও তৈরি করেছে। প্রধানমন্ত্রী একটি "নমস্তে" দিয়ে তার বক্তৃতা শুরু করেন এবং একটি বিশেষভাবে তৈরি করা সাদা যোগ টি-শার্ট এবং প্যান্ট পরিধান করে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য দূর থেকে ভ্রমণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

'আমি আপনাদের সবাইকে দেখে আনন্দিত। এবং আমি আপনাদের সবাইকে আসার জন্য ধন্যবাদ জানাই। বন্ধুরা। আমাকে বলা হয়েছে যে আজ এখানে প্রায় প্রতিটি জাতীয়তার প্রতিনিধিত্ব করা হচ্ছে,' মোদী বলেছিলেন।

'যোগ ভারত থেকে এসেছে এবং এটি একটি খুব পুরানো ঐতিহ্য। যোগ কপিরাইট, পেটেন্ট এবং রয়্যালটি পেমেন্ট থেকে মুক্ত। যোগ আপনার বয়স, লিঙ্গ এবং ফিটনেস স্তরের সাথে খাপ খাইয়ে নিতে পারে। যোগ পোর্টেবল এবং সত্যিকারের সার্বজনীন,' মোদীসমাবেশে বলেছিলেন।

Share this article
click me!