দুদিনের জন্য ভুটান সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বেশ উদ্বেগে চিন

প্রধানমন্ত্রী মোদীর ভুটান সফর নিয়ে বিবৃতিও জারি করেছে বিদেশ মন্ত্রক। এই বিষয়ে মন্ত্রক বলেছে যে, ভারত এবং ভুটান স্থায়ী অংশীদারিত্ব ভাগ করে। এই অংশীদারিত্ব পারস্পরিক বিশ্বাস, বোঝাপড়া এবং সদিচ্ছার উপর ভিত্তি করে।

Parna Sengupta | Published : Mar 20, 2024 7:17 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ এবং ২২ মার্চ ভুটান সফরে যাচ্ছেন। আধিকারিকরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী ভুটানে রাষ্ট্রীয় সফরে যাবেন। ভারত সরকারের নেবারহুড ফার্স্ট নীতির উপর জোর দেওয়ার কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী মোদীর এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ভুটান সফরের মাধ্যমে চিনকে কড়া বার্তাও দিতে পারেন প্রধানমন্ত্রী মোদী। জেনে রাখা ভালো যে ভারতের পাশাপাশি ভুটানের সঙ্গে চিনের অনেক সীমান্ত বিরোধ রয়েছে। ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে সম্প্রতি পাঁচ দিনের সফরে ভারতে এসেছিলেন। এরপর তিনি প্রধানমন্ত্রী মোদীকে ভুটান সফরের আমন্ত্রণ জানান।

কী বলল বিদেশ মন্ত্রক?

প্রধানমন্ত্রী মোদীর ভুটান সফর নিয়ে বিবৃতিও জারি করেছে বিদেশ মন্ত্রক। এই বিষয়ে মন্ত্রক বলেছে যে, ভারত এবং ভুটান স্থায়ী অংশীদারিত্ব ভাগ করে। এই অংশীদারিত্ব পারস্পরিক বিশ্বাস, বোঝাপড়া এবং সদিচ্ছার উপর ভিত্তি করে। বিদেশ মন্ত্রকের মতে, প্রধানমন্ত্রী মোদীর এই সফর ভারত ও ভুটানের মধ্যে নিয়মিত উচ্চ-স্তরের পারস্পরিক বিনিময়ের ঐতিহ্য বহন করে এবং নেবারহুড ফার্স্ট নীতিতে সরকারের গুরুত্ব আরোপের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

এসব বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা হবে

আগামীকাল, বৃহস্পতিবার, ২১ এবং ২২ মার্চ তার রাষ্ট্রীয় সফরের সময়, প্রধানমন্ত্রী মোদী ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এবং তার বাবা জিগমে সিংয়ে ওয়াংচুকের সাথে দেখা করার কথা রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, মোদী ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে-এর সঙ্গেও দেখা করবেন। প্রধানমন্ত্রীর সফরে ভারত ও ভুটানের মধ্যে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়ে মতবিনিময় এবং উভয় দেশের জনগণের উপকারের জন্য অংশীদারিত্বকে আরও জোরদার করার উপায় অন্তর্ভুক্ত থাকবে।

ভুটান কেন গুরুত্বপূর্ণ?

এখানে উল্লেখ্য যে ভুটানের সীমান্ত ভারত এবং চিন উভয়ের সংলগ্ন, যা একটি বাফার রাষ্ট্র হিসাবে কাজ করে। এমতাবস্থায় চিনও ভুটানকে পাশে পাওয়ার সবরকম চেষ্টা করে। সাম্প্রতিক সময়ে চিন ভুটানে হস্তক্ষেপ বাড়িয়েছে। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভুটান সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য যে ২০১৪ সালে ক্ষমতা গ্রহণের পরেও, প্রধানমন্ত্রী মোদী তার প্রথম সফরে ভুটান গিয়েছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!