মহাভারতের হস্তিনাপুরের সঙ্গে আজকের মণিপুরের তুলনা টানলেন অধীর, সরাসরি নিশানা মোদীকে

অধীরের বক্তব্যের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত ছিলেন লোকসভায়। আজ তাঁর জবাবি ভাষণ দেওয়ার কথা।

 

Saborni Mitra | Published : Aug 10, 2023 10:08 AM IST / Updated: Aug 10 2023, 04:13 PM IST

লোকসভায় বিজেপি সরকারকে চড়া সুরেই নিশানা করেছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তিনি ছিলেন কংগ্রেসের শেষ বক্তা। বৃহস্পতিবার দুপুর ২টো ৪০ মিনিটে অধীর অনাস্থা প্রস্তাব বিতর্কে অংশ নিয়ে নিজের বক্তব্য পেশ করেন। এদিন তিনি অমিত শাহের ইন্ডিয়া ভারত ছাড়ো মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, ভারত ছাড়ো আবশই হবে। সাম্প্রদায়িকতা ভারত ছাড়বে, মেরুকরণ ভারত ছাড়বে, গেরুয়াকরণ ভারত ছাড়বে।

এদিন অধীরের বক্তব্যের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত ছিলেন লোকসভায়। আজ তাঁর জবাবি ভাষণ দেওয়ার কথা। এদিন অনাস্থা প্রস্তাব বিতর্কে অংশ নিয়ে অধীর বলেন, 'আমরা কেউই অনাস্থা প্রস্তাবের কথা ভাবিনি। আমরা শুরু দাবি করেছিলাম যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে এসে মণিপুর ইস্যুতে কথা বলা উচিৎ। প্রধানমন্ত্রী সব কিছু নিয়েই কথা বলেন, কিন্তু মণিপুর নিয়ে তিনি চুপ ছিলেন।' তিনি বলেছিলেন বিজেপি কোনও সদস্য নয়, প্রধানমন্ত্রী বক্তব্য বা বিবৃতি দাবি করেছিল কংগ্রেস। তিনি অধীর আরও বলেন, 'ধৃতরাষ্ট্র যখন অন্ধ , তখন দ্রৌপদীর বস্ত হরণ হয়েছিল। আজও রাজা অন্ধ। তাই মণিপুর আর হস্তিনাপুরের মধ্যে কোনও পার্থক্য নেই। ' যদিও অধীরের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করে ট্রেজারি বেঞ্চ। অধীরের পর বলতে ওঠেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সেই সময়ই বিরোধীরা ওয়াকআউট করেন।

স্বল্প সময়ের বক্তব্যে অধীর সরাসরি নিশানা করেন কেন্দ্রের বিজেপি সরকারকে। তিনি পতালক ব্যবসায়ী নীরব মোদীর সঙ্গেও নরেন্দ্র মোদীর তুলনা করেন। পাশাপাশি তিনি বলেন, 'আপনি ১০০ বার প্রধানমন্ত্রী হন তাতে আমাদের কোনও আপত্তি নেই। আমাদের চিন্তা শুধুমাত্র দেশের মানুষকে নিয়ে।'

বৃহস্পতিবার বিকেল ৪টের সময় অনাস্থা প্রস্তাব বিতর্কে জবাবি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোস্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তেমনই জানিয়েছেন তিনি। তবে তার আগে কেন্দ্রীয় মন্ত্রীদের একটি প্রতিনিধি দলে সঙ্গে বৈঠক করেন তিনি। সংসদে কেন্দ্র সরকারের পদক্ষেপ নিয়ে রাজনাথ সিং, প্রহ্লাদ জোশী, পীযূষ গোয়াল, অর্জুন মেঘাওয়ালের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন তিনি। সেই বৈঠকের আলোচনার বিষয় কিছুই প্রকাশ করেননি বিজেপি। অনাস্থা প্রস্তাব বিতর্কের শুরুর দিনও প্রধানমন্ত্রী দলের সাংসদদের সঙ্গে বৈঠক করেছিলেন। প্রধানমন্ত্রী বাদল অধিবেশনের শুরুর দিন সংসদে উপস্থিত ছিলেন। সংসদে ঢোকার মুখেই প্রধানমন্ত্রী মণিপুরে মহিলাদের বিবস্ত্রকরে রাস্তা দিয়ে হাঁটানোর তীব্র সমালোচনা করেন। মাত্র ৩৬ সেকেন্ড কথা বলেন। তারপর আর এই বিষয় নিয়ে কিছুই বলেলননি।

আরও পড়ুনঃ

Manipur Violence: 'সন্তানকে পিঠে বেঁধে ছুটছি...', গণধর্ষণের শিকার আরও এক মণিপুরের নির্যাতিতার রুদ্ধশ্বাস কাহিনি

সংসদে মোদীর জবাবি ভাষণ বিকেল ৪টে, রণকৌশল ঠিক করতে রাজনাথদের সঙ্গে দীর্ঘ বৈঠক প্রধানমন্ত্রীর

অধীর চৌধুরীর ভাষণ শুনতে লোকসভায় প্রধানমন্ত্রী মোদী, পিছনে কোন রাজনীতি বিজেপির

 

Read more Articles on
Share this article
click me!