পুজোর আগেই বড় উপহার নরেন্দ্র মোদীর, সাধারণ মানুষের জন্য চমক প্রধানমন্ত্রীর

অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭ই অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার এই উপহার দেশের মানুষের হাতে তুলে দেবেন তিনি।

Parna Sengupta | Published : Oct 6, 2021 1:23 PM IST

অক্সিজেন প্ল্যান্টের (Oxygen Plants) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Prime Minister Narendra Modi)। ৭ই অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার এই উপহার দেশের মানুষের হাতে তুলে দেবেন তিনি। সকাল ১১টায় উত্তরাখন্ড এইমস ঋষিকেশের একটি অনুষ্ঠানে ৩৫ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে PM CARES এর অধীনে এই অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন করা হবে। 

৩৫টি প্রেসার সুইং অ্যাডসর্পশন (PSA) অক্সিজেন প্ল্যান্ট জাতির উদ্দেশ্যে উৎসর্গ করবেন তিনি। এর মাধ্যমে, দেশের সব জেলায় এখন পিএসএ অক্সিজেন প্ল্যান্ট চালু হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বক্তব্য রাখবেন বলে জানা গিয়েছে। 

১০০ টাকা বিনিয়োগে পাঁচ বছরে হাতে ২০ লক্ষ টাকা, মোদী সরকারের দারুণ স্কিম

এখন পর্যন্ত, সারা দেশে পিএম কেয়ারের অধীনে মোট ১২২৪ পিএসএ অক্সিজেন প্লান্টকে অর্থায়ন করা হয়েছে। যার মধ্যে ১১০০টিরও বেশি প্লান্ট চালু করা হয়েছে। এগুলি প্রতিদিন ১৭৫০ মেট্রিক টন অক্সিজেন উৎপাদন করে। এটি কোভিড -১৯ মোকাবিলায় কেন্দ্রকে সাহায্য করেছে বহুল ভাবে। ভারতের চিকিৎসাক্ষেত্রে প্রয়োজনীয় অক্সিজেন উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

মিহিদানার পর এবার পালা সীতাভোগের, বাংলার মিষ্টি পাড়ি দিল মধ্যপ্রাচ্যে

দেশের প্রতিটি জেলায় একটি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট চালু করার প্রকল্পটি বাস্তবায়িত হয়েছিল এর আগে। পার্বত্য অঞ্চল, দ্বীপ এবং দুর্গম এলাকাগুলিতে করোনা মোকাবিলার চ্যালেঞ্জ কেন্দ্রকে নিতে হয়, তখনই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল অক্সিজেন প্ল্যান্ট তৈরির।

খুশির খবর, রাজ্য সরকারের উদ্যোগে পুজোর আগেই চালু নতুন শিল্প, মিলবে প্রচুর চাকরি

সাত হাজারেরও বেশি কর্মীকে প্রশিক্ষণ দিয়ে এই প্লান্টগুলির পরিচালনা ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা হয়েছে। তারা একটি ওয়েব পোর্টালের মাধ্যমে তাদের কাজকর্ম এবং কর্মক্ষমতার রিয়েল টাইম পর্যবেক্ষণ করবে। এজন্য  একটি এমবেডেড ইন্টারনেট অফ থিংস (আইওটি) ডিভাইস ব্যবহার করা হবে। উত্তরাখণ্ডের রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

Share this article
click me!