নির্বাচন-পরবর্তী হিংসার জেরে রক্তাক্ত ত্রিপুরা, রাজ্য জুড়ে গুজবের জেরে আরও বেশি ছড়াচ্ছে অশান্তি

বেশ কয়েকটি জেলায় গুজব ছড়ানোর অভিযোগে পুলিশ কঠোর পদক্ষেপ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। স্পর্শকাতর এলাকাগুলিতে ক্রমাগত টহল দিচ্ছে পুলিশ। 

Web Desk - ANB | Published : Mar 5, 2023 6:35 AM IST

২ মার্চ ঘোষণা হয়েছে ত্রিপুরার বিধানসভা নির্বাচনের ফলাফল। কিন্তু নির্বাচন পরবর্তী অশান্তি থামছে না রাজ্য জুড়ে। বিভিন্ন জায়গায় চলছে মারধর ও লুঠপাট। আগুন জ্বালিয়ে দেওয়া হচ্ছে নেতাকর্মীদের বাড়িতে। শাসক-বিরোধী, সব পক্ষের কর্মী ও সমর্থকরাই আক্রমণের শিকার হচ্ছেন। বাম কর্মী-সমর্থকদের পাশাপাশি আক্রান্ত হচ্ছেন বিজেপি কর্মীরাও। পরিস্থিতিতে লাগাম টানতে এখনও পর্যন্ত ২০০ জন দুষ্কৃতীকে গ্রেফতার করেছে ত্রিপুরার পুলিশ। বেশ কিছু জায়গায় অশান্তি নিয়ে গুজব ছড়ানো হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। বেশ কয়েকটি জেলায় গুজব ছড়ানোর অভিযোগে পুলিশ কঠোর পদক্ষেপ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। স্পর্শকাতর এলাকাগুলিতে ক্রমাগত টহল দিচ্ছে পুলিশ।

খোয়াইয়ে আক্রান্ত দলীয় কর্মীদের দেখতে গিয়েছিলেন ত্রিপুরার বিদায়ি মুখ্যমন্ত্রী মানিক সাহা। আক্রমণের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, ‘এই ঘটনায় কাউকে রেয়াত করা হবে না। কোনও কোনও স্বার্থান্বেষী মহল এই ঘটাচ্ছে। ১৬ ফেব্রুয়ারি শান্তিপূর্ণভাবে নির্বাচন হয়েছিল। তার পরবর্তীতেও শান্তি ছিল। কে বা কারা এর পিছনে রয়েছে, তা আমরা সকলেই জানি। এটিকে অনেকে ত্রিপুরার সংস্কৃতিতে পরিণত করার চেষ্টা করছে। কিন্তু কাউকে বরদাস্ত করা হবে না। ত্রিপুরার মানুষ শান্তি চায়।’ তিনি আরও বলেন, ‘এই ঘটনায় কোথাও কোথাও আমাদের দলের কর্মীদের নামও সামনে আসছে।’ অর্থাৎ, নিজেদের দলের লোক কেউ জড়িত থাকলে, তাঁকেও যে রেয়াত করা হবে না, সেই কথাই বুঝিয়ে দিয়েছেন মানিক সাহা।

ভোট-পরবর্তী পরিস্থিতিতে রাজ্যে শান্তি ও আইন-শৃঙ্খলা কায়েম রাখার জন্য খোয়াই এবং সিপাহীজলা জেলায় আধিকারিকদের নিয়ে শনিবার বৈঠক করেছেন মানিক সাহা, রাজীব ভট্টাচার্য। সিপাহীজলায় পুলিশ সুপার জানিয়েছেন, সেখানে বাঙালি ও জনজাতিদের মধ্যে যে অশান্তির কথা ছড়িয়েছে, তা সম্পূর্ণ গুজব ও ভিত্তিহীন।

সিপিএম নেতৃত্বের থেকেও এই পরিস্থিতির প্রেক্ষিতে বলা হয়েছে, যা চলছে তা সমর্থনযোগ্য নয়। প্রশাসনের উচিত এগুলি কঠোরভাবে মোকাবিলা করা। ভোটের পর বিরোধীদের উপর যেভাবে আক্রমণ করা হচ্ছে, তা কোনওভাবেই কাম্য নয়। রামচন্দ্রঘাট বিধানসভা এলাকায় টিপ্রা মোথার জয়ী প্রার্থী রঞ্জিত দেববর্মাও এদিন সাধারণ মানুষের বাড়ি বাড়ি ঘুরে শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য আবেদন জানান।

আরও পড়ুন-

Earthquake News: সাতসকালে কেঁপে উঠল ভারতের মাটি, জম্মু-কাশ্মীরে আতঙ্কে সাধারণ মানুষ
দেশে সংবাদপত্রের স্বাধীনতা আছে: এশিয়ানেট নিউজের অফিসে এসএফআই-এর হামলার বিরুদ্ধে সরব বিজেপি নেতা
লাইন থেকে বেরিয়ে একেবারে উলটে গেল ট্রেনের ইঞ্জিন, দার্জিলিঙে ফের টয়ট্রেন-বিপর্যয়

Share this article
click me!