'প্রবাসী ভারতীয়রাই দেশের ব্র্যান্ড অ্যাম্বাসাডর', ইন্দোরে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রবাসী ভারতীয়রা দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। প্রবাসী ভারতীয় দিবসের অনুষ্ঠানে বললেন নরেন্দ্র মোদী। তিনি প্রবাসীদের ভূয়সী প্রশংসা করেন।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 9:03 AM IST

প্রবাসী ভারতীয়রাই হল বিদেশের মাটিতে ভারতের 'ব্র্যান্ড অ্যাম্বাসাডর'সোমবার প্রবাসী ভারতীয় দের ১৭তম সম্মেলনের সূচনা করে এমনটাই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, দেশের এই উন্নয়নের তাদের বিশেষ স্থান রয়েছে। সম্প্রতি তাদের ভূমিকা আরও গুরুত্বপূর্ণ কারণ আগামী ২৫ বছরের জন্য ভারত 'অমৃত কাল'এ প্রবেশ করেছে।

মধ্যপ্রদেশের ইন্দোরে প্রবাসী ভারতীয় দিবস সম্মেলনের ১৭তম অনুষ্ঠানের উদ্বোধন করে প্রবাসী ভারতীয়দের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি বলেন, 'আমি প্রবাসী ভারতীয়দের বিদেশের মাটিতে ভারতের ব্র্যান্ড অ্যাম্বাসাডর বলে মনে করি। আপনাদের ভূমিকা বৈচিত্র্যময়। আপনারাই হলেন, যোগব্যায়াম, আয়ুর্বেদ, কুটিরশিল্প হস্তশিল্প ও ভারতীয় একাধিক পণ্যের ব্র্যান্ড অ্যাম্বাসাডর।' মোদী বলেন, 'জেন নেক্সট প্রবাসীরাও তাদের বাবা মায়ের দেশ সম্পর্কে জানতে আগ্রহী। '

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভারতের বিশ্ববিদ্যালয়গুলিকে শিক্ষার্থীদের সুবিধের জন্য প্রবাসী ভারতীয়দের আবদানের রেকর্ড নথিভুক্ত করার আবেদন জানিয়েছেন। তিনি বলেছেন, মধ্য প্রদেশের নর্মদা নদী-সহ বেশ কয়েকটি প্রাকৃতিক স্থান রয়েছে ও উজ্জয়িনীর বিখ্যাত মহাকালেশ্বর মন্দির-সহ রাজ্যের পর্যটন স্থানগুলি ঘুরে দেখার জন্য প্রবাসী ভারতীয়দের কাছে আবেদন জানিয়েছেন। একই সঙ্গে এই অনুষ্ঠানের সুষ্ঠু আয়োজনের জন্য মধ্যপ্রদেশের সরকার ও যুব কল্যাণ মন্ত্রকের প্রশংসা করেছেন। বলেন ইন্দোর কেবল পরিচ্ছন্নতার ক্ষেত্রেই নয়, তার ঐতিহ্যেরেও বিশেষ যত্ন নেয়। ইন্দোরের সুস্বাদু খাবারেও প্রশংসা করেছেন তিনি।

সুরিনাম রিপাব্লিকের রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সান্তোখি এই অনুষ্ঠানের বিশেষ সভাপতির আসনে বসেছিলেন। তিনি বলেছেন, ভারত আঞ্চলিক ও বিশ্বের প্ল্যাটফর্মে একটি নির্ভরযোগ্য অংশীদার হিসেবে আত্মপ্রকাশ করেছে। তিনি জানিয়েছেন, সুরিনাম ক্যারিবিয়ান এলাকায় হিন্দি ভাষা প্রচারের জন্য ইনস্টিটিউট স্থাপন করে স্বাস্থ্য ও আর্থিক ও সংস্কৃতিক সম্পর্ক জোরদার করা সহ একাধিক কাজ করছে। ভারতের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে দেশটি আগ্রহী বলেও জানিয়েছিলেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথি গায়ানার প্রেসিডেন্ট মহম্মদ ইরফান আলি তাঁর ভাষণে বলেছেন, মহামারির চলাকালীন বিশ্ব ব্যর্থ হলেও মোদী দেখিয়েছেন, এই দেশ উন্নয়ন অব্যাহত রাখতে পেরেছিল। তিনি কোভিড ভ্যাক্সিন ও ওষুধ সরবরাহে ভারতের সাহায্যের কথাও স্মরণ করেছেন। বলেছেন দুই দেশের সম্পর্ক অত্যান্ত গুরুত্বপূর্ণ। তিনি রাষ্ট্রপতি হাওয়ার আগে তাঁর ভারত ভ্রমণ ও দেশের মানুষের কাছে যে স্নেহ পেয়েছেন সেই কথাও স্মরণ করেন।

আরও পড়ুনঃ

ছন্দা কোরচের গ্রেফতারি আইন মেনে হয়নি, ঋণ মামলায় দম্পতিকে মুক্তির নির্দেশ আদালতের

মোদীর সঙ্গে প্রবাসীদের সম্পর্ক দীর্ঘ দিনের, প্রবাসী ভারতীয় সম্মেন সূচনার আগে প্রধানমন্ত্রীর প্রশংসায় বার্তা

'গণতান্ত্রিক ঐতিহ্যকে সম্মান করতে হবে', ব্রাজিলের লুলা বিরোধী বিক্ষোভ নিয়ে মন্তব্য প্রধানমন্ত্রী মোদীর

Share this article
click me!