মোদীর সঙ্গে প্রবাসীদের সম্পর্ক দীর্ঘ দিনের, প্রবাসী ভারতীয় সম্মেন সূচনার আগে প্রধানমন্ত্রীর প্রশংসায় বার্তা

ইন্দোরের প্রবাসী ভারতীয় সম্মেলনের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের থিম 'প্রবাসী: অমৃত কালে ভারতের অগ্রগতির জন্য নির্ভরযোগ্য অংশীদার'।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 7:18 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার মধ্য প্রদেশের ইন্দোরে প্রবাসী ভারতীয় দিবসের সম্মেলনের ১৭তম অনুষ্ঠানের সূচনা করবেন। গায়ানার কো-অপারেটিভ রিপাবলিকের প্রেসিডেন্ট ডঃ মোহাম্মদ ইরফান আলী প্রধান অতিথি থাকবেন এবং রিপাবলিক অফ সুরিনামের প্রেসিডেন্ট চন্দ্রিকাপারসাদ সান্তোখি বিশেষ অতিথি থাকবেন, কর্মকর্তারা জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী রবিবার টুইট করে জানিয়েছেন, 'প্রবাসী ভারতীয় দিবস উপলক্ষ্যে ৯ জানুয়ারি ইন্দোরের মত একটি প্রণবন্ত শহরে থাকার অপেক্ষায় রয়েছি। এটি প্রবাসী ভারতীয়দের সঙ্গে সম্পর্কে আরও দৃঢ় করার একটি সুযোগ। যা অন্য কোনও অভিজ্ঞতার থেকে অন্যন।'

এদিন মোদী আর্কাইভ নামে এক মোদী অনুগামী টুইট করেন। তিনি বলেন, 'প্রবাসীদের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির সম্পর্ক কয়েক দশকের পুরনো। একজন তরুণ কর্মকর্তা হিসেবে, তিনি সারা বিশ্ব ভ্রমণ করেছিলেন, বিশ্বজুড়ে ভারতীয়দের সাথে ব্যক্তিগত সম্পর্ক স্থাপন করেছিলেন।' একই সঙ্গে তিনি জানিয়েছেন, প্রবাসীরা প্রধানমন্ত্রী মোদীর মাধ্যমে ভারতের সঙ্গে দৃঢ়় বন্ধনে আবদ্ধ হয়েছে।

 

 

এবার এই অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ বিষয় হল নিরাপদ, আইনগত, সুশৃঙ্খল, দক্ষ অভিবাসন। মূল বক্তব্য হল 'সুরক্ষিত যায়, প্রশিক্ষিত আসে।'স্মারক হিসেবে একটি ডাকটিকিট প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী 'আজাদী কা' থিমে প্রথমবারের মতো ডিজিটাল PBD প্রদর্শনীরও উদ্বোধন করবেন। অমৃত মহোৎসব - ভারতীয় স্বাধীনতা সংগ্রামে প্রবাসীদের অবদান', একজন কর্মকর্তা বলেছেন। আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে আসছের প্রতিনিধিরা। ১০ জানুয়ারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রবাসী ভারতীয় সম্মান প্রদান করবেন। একই সঙ্গে তিনি সমাপ্তি অনুষ্ঠানেরও সভাপতিত্ব করবেন।

২০১৯ সালের পর এই প্রথম সরাসরি 'প্রবাসী ভারতী দিবস' বা NRI Day পালন করা হবে মধ্যপ্রদেশের ইন্দোরে। প্রবাসী ভারতীয় দিবসের ১৭তম অনুষ্ঠানের থিম হল- 'প্রবাসী: অমৃত কালে ভারতের অগ্রগতির জন্য নির্ভরযোগ্য অংশীদার'। তিন দিনের অনুষ্ঠানে ৭০টিরও বেশি দেশের প্রায় সাড়ে তিন হাজার সদস্য এই অনুষ্ঠানে যোগ দান করবেন। ১৯১৫ সালে ৯ জানুয়ারি দক্ষিণ অফ্রিকা থেকে গান্ধীজি তৎকালীন বোম্বেতে ফিরে এসেছিলেন। সেই বিশেষ দিনটির কথা স্মরণ করে প্রবাসী ভারতীয় দিবস পালন করা হয়। কোভিড-১৯ মহামারির কারণে ২০২১ সালে ১৬তম প্রবাসী ভারতীয় দিবস পালন করা হয়েছিল ভার্চুয়ালি। তবে এবার প্রতিনিধিরা এই অনুষ্ঠানে সরাসরি যোগ দিতে পারবেন। শনিবার থেকেই অতিথিরা আসতে শুরু করেছেন।

আরও পড়ুনঃ

'গণতান্ত্রিক ঐতিহ্যকে সম্মান করতে হবে', ব্রাজিলের লুলা বিরোধী বিক্ষোভ নিয়ে মন্তব্য প্রধানমন্ত্রী মোদীর

Pravasi Bharatiya Divas: প্রবাসী ভারতীয় দিবসে অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী মোদী, কাল শুরু ইন্দোরে

এয়ার ইন্ডিয়ার বিমানে সহযাত্রীর গায়ে প্রস্রাবের অভিযোগ, শঙ্কর মিশ্রর ১৪ দিনের জেল হেফাজত

Share this article
click me!