ছন্দা কোচরের গ্রেফতারি আইন মেনে হয়নি, ঋণ মামলায় দম্পতিকে মুক্তির নির্দেশ আদালতের

আইন মেনে গ্রেফতার করা হয়নি ছন্দা কোরচকে। বোম্বে হাইকোর্টে দম্পতিকে মুক্তির নির্দেশ দিয়েছে। তবে সঙ্গে আরোপ করা হয়েছে কতগুলি শর্ত।

 

Web Desk - ANB | Published : Jan 9, 2023 7:54 AM IST / Updated: Jan 09 2023, 02:36 PM IST

সোমবার বোম্বে হাইকোর্ট আইসিআইসিআই ব্যাঙঅকের প্রাক্তন সিইও ও এমডি ছন্দা কোচর ও তাঁর স্বামী দীপক কোচরকে ঋণ জালিয়াতি মামলায় জামিনে মুক্তি গিয়েছে। বোম্বে হাইকোর্ট জানিয়েছেন, তাদের গ্রেফতারি আইনের বিধান অনুসারে হয়নি। বিচারপতি রেবতী মোহিত দেরে ও পিকে চ্যাবনের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, চন্দা কোচর ও দীপক কোচরের গ্রেফতার ফৌজদারীর কার্যবিধির ৪১(এ) ধারা লঙ্ঘন করেছে। আর এই কারণে সংশ্লিষ্ট পুলিশ অফিসারদের সামনে উপস্থিত হওয়ার জন্য নোটিশ পাঠান বাধ্যতামূলক।

ভিডিওকন - আইসিআইসিআই ব্যাঙ্ক ঋণ মামলায় ২০২২ সালের ২৩ ডিসেম্বর কোচর দম্পতিতে গ্রেফতার করেছিল সিবিআই। দুজনেরই বর্তমানে জেল হেফাজতে রয়েছে। কোচর দম্পতি ছাড়াও এই মামলায় ভিডিওকন গ্রুপের প্রতিষ্ঠাতা ভেনুগোপালকেও গ্রেফতার করেছিল সিবিআই। তিনিও বর্তমানে জেল হেফাজতে রয়েছেন। তথ্য অনুযায়ী পিটিশনকারীদের গ্রেফতার আইনের বিধান অনুসারে করা হয়নি। ৪১(এ) ধারার অধীনে করা হয়েছে। তাই তাদের মুক্তি দেওয়া হয়েছে বলেও জানিয়েছে বোম্বে হাইকোর্ট। বোম্বে হাইকোর্ট জানিয়েছে, 'কোচর দম্পতির গ্রেফতার আইন মেনে হয়নি। তাই মুক্তি দেওয়া হল।' বোম্বে হাইকোর্ট দুজনকেই এক লক্ষ টাকা ব্যক্তিগত বন্ডের বিনিয়ম জামিনের নির্দেশ দিয়েছে। তবে হাইকোর্ট দম্পতিকে নির্দেশ দিয়েছে, তাদের সিবিআই তদন্তে সহযোগিতা করতে হবে, সিবিআই তলব করলেই হাজিরা দিতে হবে। কোচর দম্পতিকে তাদের পাসপোর্টও সিবিআই-এর হেফাজতে রাখতে নির্দেশ দিয়েছে।

এই রায়ের পরেই দম্পতির আইনজীবী জানিয়েছেন, এবার তারা মুক্তির জন্য সিবিআই আদালতের দ্বারস্থ হবেন। সিবিআইএর গ্রেফতারির প্রক্রিয়ার প্রতিবাদ জানিয়েই আদালতের দ্বারস্থ হয়েছিলেন দম্পতি। তাদের দাবি ছিল সিবিআই-এর গ্রেফতারি অনেকটা স্বেচ্ছাচারী ও বেআইনি। অন্যদিকে দম্পতির আইনজীবী জানিয়েছেন, তাঁর মক্কেল সর্বদাই সিবিআইকে সাহায্য করেছে।

এদিন প্রবীণ আইনজীবী রাজা ঠাকুর সিবিআই-এর পক্ষে উপস্থিত ছিলেন। তিনি বলেছিলেন, কোচারদের গ্রেপ্তারের সময় বিধিবদ্ধ বা সাংবিধানিক বিধানগুলির কোনও লঙ্ঘন হয়নি। সিবিআই অভিযোগ করেছে যে বেসরকারী খাতের ঋণদাতা আইসিআইসিআই ব্যাঙ্ক ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা এবং ব্যাঙ্কের ক্রেডিট নীতি লঙ্ঘন করে ধৃত দ্বারা প্রচারিত ভিডিওকন গ্রুপের সংস্থাগুলিকে ৩.২৫০ কোটি টাকার ঋণ সুবিধা মঞ্জুর করেছে।

আরও পড়ুনঃ

মোদীর সঙ্গে প্রবাসীদের সম্পর্ক দীর্ঘ দিনের, প্রবাসী ভারতীয় সম্মেন সূচনার আগে প্রধানমন্ত্রীর প্রশংসায় বার্তা

'গণতান্ত্রিক ঐতিহ্যকে সম্মান করতে হবে', ব্রাজিলের লুলা বিরোধী বিক্ষোভ নিয়ে মন্তব্য প্রধানমন্ত্রী মোদীর

যোশীমঠ নিয়ে চিন্তা বাড়ছে কেন্দ্রের, উচ্চপর্যায়ের বৈঠকে পিএমও- নেওয়া হতে পারে কোনও বিশেষ সিদ্ধান্ত?

 

Share this article
click me!