Red Fort Attack Case: লালকেল্লায় হামলার মামলায় মৃত্যুদণ্ড, পাক জঙ্গির ক্ষমার আর্জি খারিজ রাষ্ট্রপতির

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় একাধিক জঙ্গির প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছিলেন। বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও একই পথে হাঁটছেন।

Soumya Gangully | Published : Jun 12, 2024 2:38 PM IST / Updated: Jun 12 2024, 10:02 PM IST

প্রায় ২৪ বছর আগে লালকেল্লায় জঙ্গি হামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাকিস্তানি জঙ্গির প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এই জঙ্গির নাম মহম্মদ আরিফ ওরফে আশফাক। ২০২২ সালের ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন দ্রৌপদী মুর্মু। এখনও পর্যন্ত দু'বার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীর প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিলেন রাষ্ট্রপতি। এর আগে ২০২২ সালের ৩ নভেম্বর আরিফের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। লালকেল্লায় জঙ্গি হামলায় সরাসরি জড়িত ছিল এই জঙ্গি। তার বিরুদ্ধে প্রমাণ পাওয়া গিয়েছে। এই কারণে প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু আইনি বিশেষজ্ঞরা দাবি করেন, দীর্ঘদিন ধরে মামলা চলার ফলে সংবিধানের ৩২ নম্বর ধারা অনুসারে শাস্তি লঘু করার আর্জি জানানোর সুযোগ পায় দোষী সাব্যস্ত হওয়া অপরাধী। সে সর্বোচ্চ আদালতেও আবেদন জানানোর সুযোগ পায়। এই কারণেই সুপ্রিম কোর্টের পর রাষ্ট্রপতির কাছেও ক্ষমার আবেদন জানায় এই জঙ্গি। তবে তাতে লাভ হল না।

আরিফের বিরুদ্ধে পর্যাপ্ত প্রমাণ

Latest Videos

সুপ্রিম কোর্ট জানিয়েছে, লালকেল্লায় হামলা সরাসরি দেশের ঐক্য, অখণ্ডতা ও সার্বভৌমত্বের পক্ষে বিপজ্জনক। আরিফ এই হামলার সঙ্গে সরাসরি জড়িত ছিল। তার শাস্তি কম করার কোনও অবকাশ নেই। তার পক্ষে কোনওরকম প্রমাণ নেই। ফলে শাস্তি কমানো সম্ভব নয়। এরপর ২৯ মে রাষ্ট্রপতির সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৫ মে আরিফের প্রাণভিক্ষার আর্জি পেশ করা হয়। ২৭ মে সেই আর্জি খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি। ফলে এবার এই পাকিস্তানি জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে।

২০০০ সালে লালকেল্লায় হামলা

২০০২ সালের ২২ ডিসেম্বর লালকেল্লায় মোতায়েন ৭ রাজপুতানা রাইফেলসের জওয়ানদের উপর গুলি চালাতে শুরু করে লস্কর-ই-তৈবা জঙ্গিরা। এই হামলায় প্রাণ হারান তিনজন জওয়ান। হামলার চার দিন পর আরিফকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। ২০০৫ সালে তার মৃত্যুদণ্ড দেয় নিম্ন আদালত। দিল্লি হাইকোর্ট, সুপ্রিম কোর্ট সেই রায় বহাল রেখেছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

জম্মু-কাশ্মীরে পরপর সন্ত্রাসবাদী হামলা! নিকেশ ১ জঙ্গি, শহিদ ১ জওয়ান সহ আহত ৬ জন

ইতালিতে মহাত্মা গান্ধীর মূর্তিতে ভাঙচুর! অভিযুক্ত খালিস্তানিপন্থী সংগঠন

ফের রক্তাক্ত জম্মু কাশ্মীর! রাতের অন্ধকারে হামলা চালাল সন্ত্রাসীরা, ভয়াবহ জখম ২ জওয়ান

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'দিদিমণির জুতো সবসময় পরিষ্কার থাকে কেন?' প্রশ্ন করেই নিজেই উত্তর দিলেন সুকান্ত | Sukanta Majumdar
'আর জি করের মতো টলিউডেও সন্দীপ ঘোষ আছে' বিস্ফোরক মন্তব্য রুদ্রনীলের | Rudranil Ghosh
নওশাদ সিদ্দিকির নেতৃত্বে চলল তীব্র প্রতিবাদ! বিচারের দাবিতে সরব ISF কর্মীরা | RG Kar Protest
তিহার জেল থেকে বেরলেন অনুব্রত মণ্ডল | Anubrata Mandal #shorts #anubratamandal #tiharjail
পুজোর আগেই হানা খাদ্য সুরক্ষা দপ্তরের! বিপদের মুখে বহু রেস্তোরাঁ ও স্ট্রীট ফুডের দোকান! | WB News