নারী ক্ষমতায়নে অসামান্য অবদান এই ২৯ মহীয়সীর, নারী দিবসেই নারী শক্তি পুরষ্কার রাষ্ট্রপতির

নারী ও শিশু উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে ব্যক্তি ও প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ এই নারী শক্তি পুরস্কার প্রদান করা হয়। এদিন সেই পুরস্কারই তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

Jaydeep Das | Published : Mar 8, 2022 11:30 AM IST

নারী দিবস উপলক্ষ্যে এদিন সকাল থেকেই সোশ্যাল মিডিয়া ভাসছে শুভেচ্ছার বন্য। গোটা দেশব্যাপীও নেওয়া হয়েছিল নানা কর্মসূচি। এদিকে এমতাবস্থায় এবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind) মঙ্গলবার নারীর ক্ষমতায়নে অসামান্য অবদান(Outstanding contribution to women's empowerment) রাখা ২৯ জন নারীকে ২০২০ এবং ২০২১ সালের জন্য নারী শক্তি পুরস্কার(Nari Shakti Puraskar) প্রদান করলেন। নারীর ক্ষমতায়নে অসামান্য সেবা প্রদানকারী ২৯ জন নারীকে রাষ্ট্রপতি ২৮টি পুরস্কার প্রদান করেন। এর মধ্যে ২০২০ সালের জন্য ১৪টি এবং ২০২১ সালের জন্য ১৪টি পুরস্কার রয়েছে। নারী ও শিশু উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে ব্যক্তি ও প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ এই নারী শক্তি পুরস্কার প্রদান করা হয় বলে জানা যাচ্ছে। 

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা ভাইরাস মহামারির জেরে ২০২০ সালের পুরষ্কার অনুষ্ঠান ২০২১ সালেও হতে পারেনি। ফলে এদিন একেবারে দু’বছরের পুরস্কার একসাথে তুলে দেওয়া হয় প্রাপকদের হাতে। ২০২০ সালের নারী শক্তি পুরস্কার বিজয়ীদের মধ্যে রয়েছে উদ্যোক্তা, কৃষি, উদ্ভাবন, সামাজিক কাজ, চারু, কারুশিল্প, STEMM (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, মেডিসিন এবং গণিত) এবং বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে অসামান্য অবদান রাখা মহিলারা।

আরও পড়ুন- শান্তির বার্তা দিতে বাংলার বুকে করা হল মহাযজ্ঞের আয়োজন

আরও পড়ুন-খুশিতে ৩৬ হাজার রসগোল্লা বিতরণ তৃণমূল কাউন্সিলরের

আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতা বাড়ি ফিরল ৩ পড়ুয়া, খুশির হাওয়া পরিবারে

২০২১ সালের নারী শক্তি পুরস্কার বিজয়ীদের মধ্যে রয়েছে ভাষাবিদ্যা, উদ্যোক্তা, কৃষি, সমাজকর্ম, শিল্পকলা, হস্তশিল্প, মার্চেন্ট নেভি, STEMM, শিক্ষা, সাহিত্য, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ইত্যাদি ক্ষেত্রে অবদান রাখা মহিলারাও। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে নারী শক্তি পুরস্কারে সম্মানিত মহিলাদের সঙ্গে দেখা করেন। পুরস্কার প্রাপকদের তালিকায় রয়েছেন মার্চেন্ট নেভি ক্যাপ্টেন রাধিকা মেনন, সামাজিক উদ্যোক্তা অনিতা গুপ্তা, জৈব কৃষি নিয়ে কাজ করা উপজাতী আন্দোলন কর্মী ঊষাবেন দীনেশভাই ভাসাভা, নাসিরা আখতার, ইন্টেল ইন্ডিয়ার প্রধান নিবৃত্তি রাই। তালিকায় রয়েছেন কথক নৃত্যশিল্পী সায়লি নন্দকিশোর, বনীতা জগদেব, গণিতবিদ নীনা গুপ্তা সহ অনেকেই। এদিন সকলের হাতেই পুরষ্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিক আবার নারী দিবস উপলক্ষ্যে দিনভর মহিলাদের বিনামূল্য মেট্রো পরিষেবা দেয় কোচি মেট্রো। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় দিনভর চলে চর্চা। কোচি মেট্রোর এই পদক্ষেপকে সাধুবাদও জানান অনেকে। তারইমাঝে এই রাষ্ট্রপতি পুরষ্কার নিয়ে নতুন করে শুরু হয়েছে চর্চা।

আরও পড়ুন- ‘দ্য ওয়ারিয়ার ডেমোক্র্যাট শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়’, ধনখড়ের হাতে প্রকাশ পাচ্ছে নতুন বই

Read more Articles on
Share this article
click me!