বেসরকারি কলেজেও সরকারির খরচ, ডাক্তারি পড়ুয়াদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

এখন থেকে বেসরকারি মেডিক্যাল কলেজের অর্ধেক আসনে পড়ার খরচ সরকারি হারে নেওয়া হবে বলে কেন্দ্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছে। তা নিয়েই চলছে জোরদার চর্চা 

Jaydeep Das | Published : Mar 8, 2022 10:08 AM IST

সরকারিতে পেলে স্বস্তি, অন্যথায় বেসরকারি কলেজে ডাক্তারি পড়ার পাহাড়প্রমাণ খরচ বইতে না পেরে পড়ার স্বপ্নই ছেড়ে দেন বহু পড়ুয়া। এবার সেই সমস্যারই স্থায়ী সমাধান হতে চলেছে। এখন থেকে বেসরকারি মেডিক্যাল কলেজের অর্ধেক আসনে পড়ার খরচ সরকারি হারে নেওয়া হবে বলে কেন্দ্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছে। কিছুদিন আগেই কেন্দ্র সরকার এই বয়সে সুনির্দিষ্ট সিদ্ধান্ত নিয়েছে বলে টুইট করে জানানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দপ্তরের তরফে। তারপরই তা নিয়ে জোরদার চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেন থেকে ফিরে আসা ডাক্তারি পড়ুয়াদের পড়াশুনো শেষ করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের আর্জি জানিয়ে চিঠি দিয়েছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বা আইএমএ। তারপরই তা নিয়ে নড়েচড়ে বসে প্রশাসন। 
সহজ কথায় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের স্পষ্ট দাবি বিশেষ একটি পরীক্ষার মাধ্যমে ওই পড়ুয়াদের ভারতের মেডিক্যাল কলেজে ভর্তির বন্দোবস্ত করা যেতে পারে। তবে সেই ক্ষেত্রে সব দায় নিতে হবে সরকারকেই। অনিশ্চয়তার এই আবহে ভর্তির ক্ষেত্রে কিছু নিয়ম শিথিল করার কথাও বলেন তারা। ইউক্রেন থেকে ফেরা দেশের মেডিক্যাল পড়ুয়াদের মেডিক্যাল কলেজগুলিতে ভর্তির ব্যবস্থা করা হোক। এক্ষেত্রে ফাইনাল ইয়ারের পড়ুয়াদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে। এদিকে এর আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়াদের সঙ্গে সাক্ষাতের সময় মেডিক্যাল কলেজগুলিতে আসন বাড়ানোর কথা বলতে শোনা যায়। যা নিয়েও চর্চা শুরু হয়ে যায় স্বাস্থ্য মহলের অন্দরে। 

আরও পড়ুন- শান্তির বার্তা দিতে বাংলার বুকে করা হল মহাযজ্ঞের আয়োজন

আরও পড়ুন-খুশিতে ৩৬ হাজার রসগোল্লা বিতরণ তৃণমূল কাউন্সিলরের

আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতা বাড়ি ফিরল ৩ পড়ুয়া, খুশির হাওয়া পরিবারে

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে ইঙ্গিত মিলেছে ইউক্রেন থেকে ফেরত ওই পড়ুয়াদের মেডিক্যাল পড়াোনা সম্পূর্ণ করার ক্ষেত্রে কিছু উপায় বের করা হতে পারে। এদিকে আগামী ১৪ মার্চ শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। সেখানে এই বিষয়ে কোনও নতুন সিদ্ধান্ত বা প্রকল্প নেওয়া হয় কিনা সেদিকেও নজর রয়েছে সকলের। এদিকে প্রতি বছরই একটা বড় অংশের পড়ুয়া ডাক্তারি পড়তে ভারত থেকে ইউক্রেনে পাড়ি জমান। কম খরচে পড়ার উদ্দেশ্যেই পাড়ি দেন সিংহভাগ পড়ুয়া। কিন্তু এবার যুদ্ধ সঙ্কটের জেরে পরিস্থিতি ক্রমাগত হাতের বাইরে যেতে শুরু করেছে। এমনকি তার আর আদৌও সেদেশে ফিরে পড়াশোনা চালিয়ে নিয়ে যেতে পারবেন কিনা তা নিয়ে দেখা দিয়েছে আশঙ্কা। 

আরও পড়ুন- ‘দ্য ওয়ারিয়ার ডেমোক্র্যাট শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়’, ধনখড়ের হাতে প্রকাশ পাচ্ছে নতুন বই

Share this article
click me!