বিরোধীদেরও সমর্থন চাই-নমিনেশন ফাইল করার আগে সোনিয়া-মমতা-পাওয়ারের সঙ্গে সাক্ষাত দ্রৌপদী মুর্মুর

সূত্রের খবর ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার আগে তিনি তাদের প্রত্যেককে ব্যক্তিগতভাবে ফোন করেন এবং তাদের সাথে কথা বলেন। 

Parna Sengupta | Published : Jun 24, 2022 9:45 AM IST / Updated: Jun 24 2022, 03:26 PM IST

রাষ্ট্রপতি পদে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট বা এনডিএ মনোনীত দ্রৌপদী মুর্মু নমিনেশন ফাইল করলেন। এদিন নমিনেশন ফাইল করার আগে গুরুত্বপূর্ণ বিরোধী দলগুলির নেতা নেত্রীদের সঙ্গে সাক্ষাত করেন মুর্মু। শুক্রবার কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী, এনসিপি প্রধান শরদ পাওয়ার এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ প্রধান বিরোধী নেতাদের সঙ্গে দেখা করে কথা বলেন ও সমর্থন চান। রাষ্ট্রপতি পদে সর্বদল নির্বিশেষে যাতে তাঁকে সমর্থন করা হয়, সেই আশাপ্রকাশ করেন তিনি। 

সূত্রের খবর ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার আগে তিনি তাদের প্রত্যেককে ব্যক্তিগতভাবে ফোন করেন এবং তাদের সাথে কথা বলেন। ঘনিষ্ঠ সূত্রের খবর তিন নেতাই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। উল্লেখ্য, শুক্রবার দ্রৌপদী মুর্মু রিটার্নিং অফিসার পি সি মোদীর কাছে তাঁর মনোনয়ন জমা দেন। সেই সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, রাজনাথ সিং, নীতিন গড়করি এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। 

উল্লেখ্য, এদিন মনোনয়ন জমা দেওয়ার সময় মুর্মুর সঙ্গে ছিলেন যোগী আদিত্যনাথ, শিবরাজ সিং চৌহান, মনোহর লাল খাট্টার, জয়রাম ঠাকুর, পুষ্কর সিং ধামির মত বিজেপি-শাসিত রাজ্যের বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী এবং YSRCP, BJD এবং AIADMK-এর মতো কিছু NDA সমর্থক দলের নেতারা।  

দ্রৌপদী মুর্মু, প্রথম মহিলা আদিবাসী নেত্রী যিনি দেশের শীর্ষ সাংবিধানিক পদের জন্য তার মনোনয়ন দাখিল করেছেন। তিনি ওডিশার একজন প্রবীণ ও দক্ষ রাজনীতিবিদ। তিনি ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল এবং ওডিশার প্রাক্তন মন্ত্রী। উল্লেখ্য, ১৯৫৮ সালের ২০জুন, জন্মগ্রহণকারী দ্রৌপদী মুর্মু ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত ঝাড়খণ্ডের গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ওড়িশার ময়ুরভঞ্জ জেলার বাসিন্দা তিনি। একটি উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করা মুর্মু চরম দরিদ্র পরিস্থিতি সত্ত্বেও তার পড়াশোনা শেষ করেন। তিনি ভুবনেশ্বরের রামাদেবী মহিলা কলেজ থেকে আর্টসে স্নাতক ডিগ্রি নিয়েছেন। ওডিশার রাজনীতিতে প্রবেশের আগে, তিনি শ্রী অরবিন্দ ইন্টিগ্রাল এডুকেশন সেন্টার, রায়রাংপুরে বিনা বেতনে শিক্ষকতা করতেন। 

রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থীর নাম ঘোষণা হতেই দ্রৌপদী মূর্মূ-কে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট বার্তায় প্রধানমন্ত্রী দ্রৌপদী মূর্মূ-র প্রার্থীপদ ঘিরে যথেষ্ট আশা প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর মতে, দ্রৌপদী মূর্মূ-র নেতৃত্ব পেলে দেশ আরও এগিয়ে যাবে এবং দেশবাসী এক অসামান্য নেত্রীকে রাষ্ট্রপতি পদে দেখার সুযোগ পাবে। 

দেশের অন্যতম সেরা রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা রয়েছে দ্রৌপদী মূর্মূ-র মধ্যে, টুইট করে লিখলেন প্রধানমন্ত্রী মোদী

দেশের অর্থনীতির বৃদ্ধি নিয়ে রীতিমতো আশাবাদী মোদী, ব্রিকসের মঞ্চে ডিজিটাল অর্থনীতির পক্ষে সওয়াল

Uddhav Thackeray Resigns: মুখ্যমন্ত্রী পদে ইস্তফা উদ্ধব ঠাকরের, দাবি সূত্রে, মহারাষ্ট্রে কি তাহলে বিজেপি সরকার

Read more Articles on
Share this article
click me!