Asianet News BanglaAsianet News Bangla

Uddhav Thackeray Resigns: মুখ্যমন্ত্রী পদে ইস্তফা উদ্ধব ঠাকরের, দাবি সূত্রে, মহারাষ্ট্রে কি তাহলে বিজেপি সরকার

 রাষ্ট্রপতি নির্বাচনের আগে দূর্দান্ত চাল বিজেপি-র। যার জেরে একদিকে যেমন মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি ও কংগ্রেস জোট সরকারের পতন ঘটল, তেমনি রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী শিবিরের দিকে থাকা শিবসেনার ভোট ব্যাঙ্কেও পতন ঘটল।
 

Sources claim Maharastra CM Uddhav Thackeray is resigning and appealing to dissolve the assembly bsm
Author
Kolkata, First Published Jun 22, 2022, 1:23 PM IST

মহারাষ্ট্রে যখন রাজনৈতিক সংকট চরমে তখনই হাসপাতালে ভর্তি রাজ্যের রাজ্যপাল। রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি কোভিড পজেটিভ বলেই সূত্রের দাবি। আর সেই কারণে তিনি দক্ষিণ দিল্লির একটি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। আর সেই কারণে  এই পরিস্থিতিতে যদি উদ্ধব ঠাকরে পদত্যাগ করেন তা কোন পথে যাবে রাজ্যের রাজনীতি তাই নিয়ে জল্পনা শুরু হয়েছে। 

অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও নাকি কোভিড পজেটিভ। অ্যান্টিজেন পরীক্ষা হয়েছে। আরটিপিসিআর রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে। এই অবস্থায় মহারাষ্ট্রের রাজনৈতিক কোন পথে যাবে তাই নিয়ে জল্পনা শুরু হয়েছে। কারণ এদিন দুপুরেই মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন উদ্ধব ঠাকরে। তারপরই তিনি ইস্তফা দিতে পারেন বলে শোনা যাচ্ছে। তবে করোনা আক্রান্ত হওয়ার তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রিসভার বৈঠক করতে পারেন বলেও শোনা যাছ্ছে। 

অন্যদিকে একনাথ শিন্ডে এখনও বিদ্রোহী। দলের ৫৫ বিধায়কের মধ্যে ৪০ জন তাঁর সঙ্গে রয়েছেন বলে দাবি করেছেন। আর দল পরিবর্তন করতে তিনি রাজি নন বলেও স্পষ্ট জানিয়েছেন। তিনি আরও বলেছেন বালাসাবেহ ঠাকরেই তাঁর আদর্শ। তবে টেলিফোনে উদ্ধবকে তিনি কংগ্রেস ও এনসিপির সঙ্গে ত্যাগ করে বিজেপির সঙ্গে হাত মেলানোর কথা বলেছেন বলেও সূত্রের খবর। তবে এই বিষয়ে উদ্ধব কী সিদ্ধান্ত নিয়েছেন তা এখনও স্পষ্ট নয়। 

মহারাষ্ট্র বিধানসভায় ২৮৫ বিধায়ক রয়েছে। সরকার গঠনের ম্যাজিক ফিগার ১৪৩। বর্তমান জোটের হাতে রয়েছে ১৪৪টি আসন। শিবসেনার ৫৬ , এনসিপি-র ৫০ আর কংগ্রেসের ৪৪ জন বিধায়ক রয়েছে। বিজেপির দাবি তাদের হাতে রয়েছে ১৩৫ জন বিধায়ক। তবে কংগ্রেস জানিয়েছে তারা মহা বিকাশ আগাড়ির পাশে রয়েছে। এনসিপিও উদ্ধবের পক্ষে রয়েছেন বলে জানিয়েছে। তবে শরদ পাওয়ার গোটা বিষয়টিতে শিব সেনার অন্তরের দ্বন্দ্ব বলে দাবি করেছেন। যদিও এই বিষয়ে এখনও সিদ্ধান্তের কথা জানায়নি উদ্ধব। মনে করা হচ্ছে মন্ত্রিসভার বৈঠকের পরই তিনি সিদ্ধান্ত জানাবেন।
কে এই একনাথ শিন্ডে? মহারাষ্ট্রের রাজনীতিতে ঝড় তুলে বালাসাহেবকেই আদর্শ বললেন তিনি

গুজরাট থেকে গুয়াহাটিতে শিবসেনার বিদ্রোহী বিধায়ক শিন্ডে ও তাঁর দলবল, প্রবল সংকটে মহারাষ্ট্র

ঝাড়ু হাতে এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু , দেখুন সেই অবাক করা ভিডিও

Follow Us:
Download App:
  • android
  • ios