Deposit Insurance-রবিবার দুপুর ১২ টায় বিজ্ঞানমঞ্চ থেকে মোদীর ভাষণ,বাড়ানো হবে আমানত বীমার পরিমান

ব্যাঙ্কের আমানত বীমার টাকার পরিমান বাড়িয়ে ১ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা পর্যন্ত করা হয়েছে বলে দাবি মোদী সরকারের। প্রতিটি ব্যাঙ্কের প্রতিটি আমানতকারীর আমানত বীমা কভারেজের সর্বোচ্চ পরিমান হল ৫ লাখ টাকা।

Kasturi Kundu | Published : Dec 11, 2021 10:59 AM IST

রবিবার ১২ ডিসেম্বর(12 Dec, sunday) দিল্লির বিজ্ঞান মঞ্চে(Vighyan Mancha, Delhi) একটি বিশেষ অনুষ্ঠানে যোগদান করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Modi)। ডিপোজিটারস ফার্স্ট : গ্যারান্টেড টাইম বাউন্ড ডিপোজিট ইন্সিওরেন্স পেমেন্ট  আপ টু ৫ লাখ নামক একটি অনুষ্ঠানে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী(Modi Will Deliver Speech)। ঠিক দুপুর ১২ টায় বিজ্ঞান মঞ্চ থেকে এই বিষয়টির ওপর নিজের বক্তব্য পেশ করবেন নরেন্দ্র মোদী(Modi)। ব্যাঙ্ক আমানতকারীদের(Deposit Insuarance) উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Modi)। মোদী সরকার(Modi Govt) সুত্রের খবর, এই বিশেষ অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গর্ভনর শক্তিকান্ত দাস। 

ভারতের সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্কের সেভিসং অ্যাকাউন্ট, ফিক্সড অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, রেকারিং-র মত বিভিন্ন বিষয়গুলো আমানত বীমার আওতায় পড়বে। এছা়ড়াও মোদীর মতে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের রাজ্য, কেন্দ্রীয় এবং প্রাথমিক সমবায় ব্যাঙ্কগুলিও এই আমানত বীমার আওতায় পড়বে। প্রসঙ্গত, ব্যাঙ্কের আমানত বীমার টাকার পরিমান বাড়িয়ে ১ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা পর্যন্ত করা হয়েছে বলে দাবি মোদী সরকারের। 

আরও পড়ুন-Perfect Policy-ডিসেম্বরে বাড়তে পারে মেয়াদী বিমার প্রিমিয়াম,বিমা বাছাইয়ের আগে মাথায় রাখুন কয়েকটি বিষয়

আরও পড়ুন-Premium Increase-আগামী বছর থেকে ভারি হবে জীবন বিমা পলিসি,প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়ছে প্রিমিয়াম

আরও পড়ুন-PNB Great Deal-পিএনবি-তে স্যালারি অ্যাকাউন্ট থাকলেই পাবেন ২০ লাখের দুর্ঘটনা বীমা, সঙ্গে ওভারড্রাফ্টের সুবিধা

প্রতিটি ব্যাঙ্কের প্রতিটি আমানতকারীর আমানত বীমা কভারেজের সর্বোচ্চ পরিমান হল ৫ লাখ টাকা। গত আর্থিক বছরের শেষে আন্তর্জাতিক স্তরের ৮০ শতাংশ অ্যাকাউন্টের ভিত্তিতে মোট অ্যকাউন্টের মধ্যে ৯৮.১ শতাংশ সুরক্ষিত অ্যাকাউন্ট গঠন করা হয়েছে। আমানত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন সম্প্রতি ১৬ টি আরবান কোঅপারেটিভ ব্যাঙ্কের আমানতকারীদের কাছ থেকে প্রাপ্ত দাবির বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন অর্থপ্রদানের প্রথম ধাপটি প্রকাশ করেছে এতদিন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দ্বারা নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। প্রায় ১ লাখের বেশী আমানতকারীদের বিকল্প ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৩০০কোটি টাকার বেশি অর্থ প্রদান করা হয়েছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বর্ষশেষের প্রাক মুহুর্তে কেন্দ্রীয় সরকারের ঝুলিতে রয়েছে এক গুচ্ছ সুখবর। সম্প্রতি মোদী সরকারের নেতৃত্বে গঠিত হয় ক্যাবিনেট মিটিং। সেখানে কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পটি। এছাড়াও কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মাসিক বেতন বৃদ্ধির খবরেও খুশির হাওয়া সরকারী কর্মচারী মহলে। এবার আমানত বীমার পরিমান বাড়ানোর কথা ঘোষণা করতে চলেছেন মোদী সরকার।  আগামী রবিবার নরেন্দ্র মোদীর সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর এই বিষয়ে কী মত পোষণ করে সেটাই দেখার। 

 

Share this article
click me!