Punjab election 2022: সিধু-চন্নির বিবাদ এড়াতে অন্যপথে কংগ্রেস, বড় ঘোষণা রাহুল গান্ধীর

রাহুল গান্ধী বলেছেন, কংগ্রেস খুব তাড়াতাড়ি পঞ্জাবের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবে। তবে কে মুখ্যমন্ত্রী হবেন সেই সিদ্ধান্ত নেবে দলের কর্মীরা। তিনি বলেছেন, 'আমরা সাধারণত ভোটের আগে মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করি না। কিন্তু কংগ্রেস কর্মীরা চাইলে দলের একটি মুখ নির্বাচন করা হবে। 

Web Desk - ANB | Published : Jan 27, 2022 5:52 PM IST

বিধানসভা নির্বাচনে (Punjab election 2022) আগে থেকেই গোষ্ঠী কোন্দলে বিপর্যস্ত পঞ্জাব (Punjab)। আগেই নভজ্যোৎ সিং সিধুর  (Navjot Singh Sidhu) সঙ্গে বিবদের জেরে দল চাড়তে বাধ্য হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। কিন্তু তারপরই পঞ্জাব কংগ্রেসের (Punjab Congress) বিবাদে স্বস্তি নেই শীর্ষ নেতৃত্বের। এবার ক্ষমতা দখলকে কেন্দ্র করে রীতিমত লড়াই শুরু হয়েছে পঞ্জাব কংগ্রেসের প্রধান নভজ্যোৎ সিং সিধু ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নির (Charanjit Sing Channi) বিরুদ্ধে।  দুই যুযুধানকে থামাতে কংগ্রস যা  সচারচর করে না তাই করতে চলছে।  পঞ্জাব সফরের প্রথম দিনেই রাহুল গান্ধী (Rahul Gandhi) দলীয় বিবাদে ইতি টানতে মুখ্যমন্ত্রীর পদপ্রার্থীন নাম ঘোষণা করবেন বলেও জানিয়েছেন। 

রাহুল গান্ধী বলেছেন, কংগ্রেস খুব তাড়াতাড়ি পঞ্জাবের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবে। তবে কে মুখ্যমন্ত্রী হবেন সেই সিদ্ধান্ত নেবে দলের কর্মীরা। তিনি বলেছেন, 'আমরা সাধারণত ভোটের আগে মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করি না। কিন্তু কংগ্রেস কর্মীরা চাইলে দলের একটি মুখ নির্বাচন করা হবে। এই বিষয়ে রাজ্যের ও কেন্দ্রের কংগ্রেস নেতৃত্বের সঙ্গে পরামর্শ করা হবে।' যদিও পঞ্জাবের শাসক দল আগে জানিয়েছেন ১৪ ফেব্রুয়ারি নির্বাচনের পরেই পঞ্জাব কংগ্রেস থেকে কে প্রধানমন্ত্রী হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

রাহুল গান্ধী জলন্ধরের একটি সভায় এই মন্তব্য করেছিলেন। মঞ্চে উপস্থিত ছিলেন, সিধু-চন্নি দুজনেই। এদিন রাহুল গান্ধী মনমোহন-সনিয়ার কথাও উল্লেখ করেছিলেন। তিনি বলেছেলিন, দুই জন কখনই নেতৃত্বে থাকতে পারে না। কেবল একজনই নেতৃত্ব দিতে পারে। একজন নেতৃত্ব দিলে অন্যজন সর্বাত্মক সমর্থন দেবে এমনই প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু এখন তা হচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি। তিনি বলেন পঞ্জাবে ভোটে জিততে প্রয়োজন শাস্তি আর ভ্রাতৃত্বের। তিনি আরও বলেছেন পঞ্জাবের প্রচুর মানুষ দলের জন্য রক্ত দিয়েছেন। তাঁদের কথা ভুলে গেলে চলবে না। তিনি আরও বলেন তিনি পঞ্জাবের মানুষের পাশাপাশি মনমোহন সিং-এর কাছ থেকে অনেক কিছু শিখেছেন। 

কিন্তু একটা সময় সিধু রাহুল গান্ধীকে আশ্বাস দিয়েছিলেন তিনি দলের সিদ্ধান্ত মেনে নেবেন। কিন্তু এখন আর সিধুর রাশ কংগ্রেসের হাতে নেই বলেও মনে করছেন অনেকে। সেই জন্যই এই পদক্ষেপ গ্রহণ করেছেন রাহুল গান্ধী। আগামী ১০ ফেব্রুয়ারি পঞ্জাবে বিধানসভা নির্বাচন। ফল প্রকাশ ১০ মার্চ। 

কোঝিকোড় জোড়া বিস্ফোরণ মামলা, দুই অভিযুক্তকে মুক্তি দিল কেরল হাইকোর্ট

Pakistan Court: 'জেহাদের জন্য অর্থ সংগ্রহ দেশদ্রোহিতা', জঙ্গিদের আপিল খারিজ লাহোর হাইকোর্টের

Punjab Election 2022: স্বর্ণমন্দিরে রাহুল গান্ধী, দেখুন সেরা ১০টি ছবি

Read more Articles on
Share this article
click me!