'শুধু বিরিয়ানি খাইয়ে হয় না', মোদী সরকারকে বেনজির আক্রমণ মনমোহন সিংয়ের

পঞ্জাবের বিধানসভা নির্বাচনের (Punjab Elections 2022) মাত্র ৩দিন আগে মোদী সরকারকে (Modi Govt) তীব্র আক্রমণ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস (Congress) নেতা মনমোহন সিং (Manmohan Singh)। পঞ্জাব (Punjab) থেকে অর্থনীতি, চিন বিভিন্ন তুললেন বিভিন্ন বিষয়। 

Web Desk - ANB | Published : Feb 17, 2022 9:49 AM IST

পঞ্জাবের বিধানসভা নির্বাচনের (Punjab Elections 2022) মাত্র ৩দিন বাকি। এই সময়, মোদী সরকারকে (Modi Govt) তীব্র আক্রমণ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস (Congress) নেতা মনমোহন সিং (Manmohan Singh)। বুধবার এক ভিডিও প্রকাশ করে তিনি বলেছেন, মানুষ এখনও তাঁর সরকারের ভালো কাজের কথা মনে রেখেছে। প্রাক্তন প্রধানমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সুরক্ষার বিষয়ে, বিজেপি, পঞ্জাবের (Punjab) মুখ্যমন্ত্রী এবং সেই রাজ্যের জনগণকে অপমান করেছে। মনমোহন সিং দাবি করেন, মোদী সরকারের জাতীয়তাবাদ ভুয়ো। তিনি আসলে 'ডিভাইড অ্যান্ড রুল' নীতি অনুসরণ করেন।

অর্থনীতি বোঝে না 

বিজেপি সরকারের অর্থনৈতিক নীতি (Economic Policy) কিছু বোঝেই না বলে অভিযোগ করেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, বর্তমান সরকারের সংবিধানে (Indian Constitution) আস্থা নেই। সাংবিধানিক প্রতিষ্ঠানগুলি প্রতিনিয়ত দুর্বল হচ্ছে। করোনার (Coronavirus Pandemic) সময় কেন্দ্রীয় সরকারের দুর্বল নীতির কারণে অর্থনীতি, বেকারত্ব এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ে সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। মনমোহন সিং বলেন, সাড়ে সাত বছর সরকার চালানোর পরও মোদী সরকার তার ভুল স্বীকার করে তা সংশোধন করতে প্রস্তুত নয়। তার বদলে তারা দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে (Jauharlal Nehru) দায়ী করার চেষ্টা করছে। 

শুধু বিরিয়ানি খাইয়ে হয় না

চিন (China) নিয়েও এদিন কেন্দ্রীয় সরকারকেও আক্রমণ করেন মনমোহন সিং। বলেন, সরকার শুধু দেশের ভেতরেই নয়, বিদেশ নীতিতেও ব্যর্থ হয়েছে। তাঁর দাবি, এক বছর ধরে ভারতের পবিত্র ভূমিতে চিনা সেনারা বসে আছে। এরপরই তিনি বলেন, 'আশা করি প্রধানমন্ত্রী বুঝতে পেরেছেন যে নেতাদের জোর করে জড়িয়ে ধরে, তাদের দোলানায় দোল খাইয়ে বা বিরিয়ানি খাইয়ে বিদেশ নীতি গড়ে তোলা যায় না।

কথা কম কাজ বেশি

মনমোহন সিং-কে প্রায়শই বিজেপি 'মৌন'মোহন বলে কটাক্ষ করে থাকে। এদিন তারও জবাব দিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি বলেন, তিনি কথা কম বলতেন, আর কাজ করতেন বেশি। তিনি বলেন, 'আমি বিশ্বাস করি যে প্রধানমন্ত্রী পদের একটি বিশেষ তাৎপর্য রয়েছে। ইতিহাসকে দোষারোপ করলেই আপনার পাপ কম হবে না। একজন প্রধানমন্ত্রী হিসেবে কাজ করার সময় আমি বেশি কথা বলার পরিবর্তে কাজকে প্রাধান্য দিয়েছি। আমরা রাজনৈতিক স্বার্থে দেশ ভাগ করিনি। কখনো সত্যকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেননি।'

অপমানিত পাঞ্জাব

পঞ্জাবের ভোটগ্রহণের তিনদিন আগে মনমোহন সিং বলেন, কয়েকদিন আগে পঞ্জাবের নিরাপত্তার নামে পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নি (Charanjit Singh Channi) ও সেখানকার জনগণকে হেয় করার চেষ্টা করা হয়েছিল। যা কোনোভাবেই সঠিক বলে মেনে নেওয়া যায় না। এমনকী, কৃষক আন্দোলনের সময়ও পঞ্জাব ও পাঞ্জাবিয়তকে হেয় করার চেষ্টা করা হয়েছিল। পাঞ্জাবিদের সাহস, সাহসিকতা, দেশপ্রেম এবং আত্মত্যাগকে গোটা বিশ্ব সেলাম জানায়।
 

Share this article
click me!