'হিজাব ইস্যুতে শিখদের উস্কাচ্ছে কংগ্রেস', বিস্ফোরক অভিযোগ মনজিন্দর সিং সিরসার

দেবদত্ত কামাথকে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আইনি সমন্বয় কমিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ করেছে কংগ্রেস। তা নিয়েই এবার কংগ্রেসকে এক হাত নিলেন বিজেপি নেতা মনজিন্দর সিং সিরসা। কংগ্রেসকে হিজাব ইস্যুর বিরুদ্ধে উসকানি দেওয়ার অভিযোগ তুলেছেন তিনি। 

Web Desk - ANB | Published : Feb 17, 2022 8:04 AM IST / Updated: Feb 17 2022, 01:55 PM IST

হিজাব ইস্যুকে (Hijab Row) কেন্দ্র করে উত্তাল হয়ে রয়েছে গোটা দেশ। দেশের প্রায় সব প্রান্তেই ছড়িয়ে পড়েছে এই বিতর্ক। এই ঘটনার সূত্রপাত হয়েছে গত বছরের ডিসেম্বরে। স্কুল ও কলেজে (Hijab in School and College) হিজাব পরা যাবে কিনা সেই বিষয়ে মামলা চলছে কর্ণাটক হাইকোর্টে (Karnataka High Court)। এদিকে কর্ণাটক হাইকোর্টে হিজাব পরার পক্ষে লড়াই করছেন আইনজীবী দেবদত্ত কামাত (Devadatt Kamat)। আর এবার তাঁকেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Assembly Election 2022) আইনি সমন্বয় কমিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ করেছে কংগ্রেস (Congress)। তা নিয়েই এবার কংগ্রেসকে (Congress) এক হাত নিলেন বিজেপি নেতা মনজিন্দর সিং সিরসা (Manjinder Singh Sirsa)। কংগ্রেসের বিরুদ্ধে হিজাব ইস্যুতে উস্কানি দেওয়ার অভিযোগ তুলেছেন তিনি। 

টুইটারে কংগ্রেসের একটি চিঠি শেয়ার করেছেন মনজিন্দর। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আইনি সমন্বয় কমিটির (Congress Legal Coordination Committee) সদস্যদের নাম ঘোষণা করা হয়েছে ওই চিঠিতে। আর সেখানে সবার প্রথমেই রয়েছে দেবদত্ত কামাথের নাম। কংগ্রেসের তরফে এই কমিটির চেয়ারম্যান করা হয়েছে তাঁকে। আর চিঠিতে তাঁর নামটি লাল দিয়ে চিহ্নিত করে দিয়েছেন মনজিন্দর। এরপর টুইটে তিনি লেখেন, "হিজাব ইস্যুকে কেন্দ্র করে কংগ্রেস কীভাবে শিখ সম্প্রদায়কে উসকানি দিচ্ছে ও সাম্প্রদায়িক বৈষম্য তৈরির চেষ্টা করছে তার একটা প্রমাণ পাওয়া গিয়েছে। কংগ্রেসের আইনি সমন্বয় কমিটির চেয়ারম্যান করা হয়েছে দেবদত্ত কামাতকে। যিনি কর্ণাটক হাইকোর্টে হিজাব পরার পক্ষে আবেদন করেছিলেন।"

আরও পড়ুন- হিজাবে 'না', হাইকোর্টের রায় ঘিরে অশান্ত কর্নাটকের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান

আরও পড়ুন- খলিস্তানি সংগঠনের মাধ্যমে হিজাব বিতর্ক উসকে দেওয়ার চেষ্টা আইএসআই-র, সতর্ক করল গোয়েন্দারা

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে হিজাব পরিহিত কিছু মুসলিম মেয়েকে কর্ণাটকের উদুপির একটি সরকারি কলেজে প্রবেশে বাধা দেওয়া হয়েছিল। পরবর্তীতে একাধিক কলেজে সেরকম নিষেধাজ্ঞা জারি করা হয়। গত কয়েকদিনে সেই পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। মঙ্গলবার সকালেই উত্তপ্ত হয়ে ওঠে উদুপির মহাত্মা গান্ধী মেমোরিয়াল কলেজে। গেরুয়া স্কার্ফ ও পাগড়ি পরে কলেজের বাইরে জড়ো হন একদল পড়ুয়া। ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে থাকেন তাঁরা। পালটা ‘ন্যায় বিচার’-এর স্লোগান দেন হিজাব পরিহিত ছাত্রীরা। হিজাব পরা ছাত্রীদের দাবি, অধ্যক্ষ ক্লাসে ঢুকতে দেননি। একাধিক কলেজে সেরকম পরিস্থিতি তৈরি হয়। বিক্ষোভ, পাল্টা বিক্ষোভ হয়। সেই পরিস্থিতিতে ‘শান্তি এবং সম্প্রীতি’ বজায় রাখতে তিনদিন সমস্ত হাইস্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দেয় কর্নাটক সরকার। তারপর থেকেই ফের হিজাব ইস্যু নিয়ে উত্তাল হয়ে উঠেছে দেশ। 

আরও পড়ুন- 'প্রাসঙ্গিকতা হারিয়েছে হিজাব', একান্ত সাক্ষাতকারে বিস্ফোরক কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান

Share this article
click me!