কুতুব মিনার তৈরি করেছিলেন রাজাবিক্রমাদিত্য, প্রাক্তন ASI কর্তার এই দাবির পিছনে রয়েছে গুরুত্বপূর্ণ কারণ

এএসআই-এর প্রাক্তন আঞ্চলিক কর্তা ধরমবীর শর্মা জাবি করেছেন কুতুম মিনারটি রাজা বিক্রমাদিত্য তৈরি করেছিলেন। সূর্যের দিক নিয়ে অধ্যায়ন করার জন্য। 

Saborni Mitra | Published : May 18, 2022 11:11 AM IST

কুতুব উদ্দিন আইবকের নির্দেশে তৈরি  হয়েছিল কুতুব মিনার। ইতিহাস অনুযায়ী ১১৯৩ সালে এই মানার তৈরি কাজ শুরু হয়ছিল। কাজ সম্পূর্ণ হয় ফিরোজ শাহ তুঘলকের আমলে, অর্থাৎ ১৩৮৬ সালে। এই ইতিহাস ঠিক নয়। এমনটাই দাবি করলেন ইন্ডিয়ান আর্কিওলজিক্যাস সার্ভে অব ইন্ডিয়ার প্রাক্তন এক আধিকারিক। তিনি বলেছেন কুতুব মিনার তৈরি হয়েছিল পঞ্চম শতাব্দীতে। এই মিনার নির্মাণের পুরো কৃতিত্ব রাজা বিক্রমাদিত্যের। 

এএসআই-এর প্রাক্তন আঞ্চলিক কর্তা ধরমবীর শর্মা দাবি করেছেন কুতুব মিনারটি রাজা বিক্রমাদিত্য তৈরি করেছিলেন। সূর্যের দিক নিয়ে অধ্যায়ন করার জন্য। সূর্যের অবস্থান পরিবর্তন লক্ষ্য করার জন্যই এটি মূলত তৈরি হয়েছে। 

তিনি আরও বলেছেন, এটি মূলত কুতুব মিনার নয়। এটি সূর্য টাওয়ার বা অবজারভেটারি টাওয়ার। এটি ৫ম শতাব্দীতে তৈরি রয়েছে। রাজা বিক্রমাদিত্যের নির্দেশে নির্মাণ করা হয়েছিল। তাঁর কাছে এই সংক্রান্ত প্রচুর প্রমাণ রয়েছে বলেও দাবি করেছেন তিনি। তিনি বলেছেন তিনি এএসআই-এর হয়ে একাধিকবার কুতুব মিনার সার্ভে করেছেন। তাই গোটা বিষয়টি নিয়ে তাঁর একটি স্পষ্ট ধারনা রয়েছে। 

তিনি জানিয়েছেন কুতুব মিনারের টাওয়ার ২৫ মিটার কাত হয়ে রয়েছে। কারণ এটি সূর্যকে পর্যবেক্ষণ করার জন্য তৈরি হয়েছিল। ২১ জুন অয়নকালের স্থানান্তরের মধ্যে এই এলাকায় ছায়া পড়বে না- অন্তত আধঘণ্টা। এটা বিজ্ঞান ও প্রত্নতাত্ত্বিক সত্য বলেও দাবি করেছেন তিনি। 

তিনি বলেছেন, কুতুব মিনার বলা হয় এটিকে। কিন্তু এটি একটি  স্বাধীন কাঠামো। কুতুব মিনার সংলগ্ন যে সমজিদ রয়েছে তার সঙ্গে এটির কোনও সম্পর্ক নেই। তিনি আরও বলেছেন কুতুব মিনারের দরজা উত্তর দিকে মুখ করা আর্থাৎ উত্তরমুখী - তার কারণ হিসেবে প্রাক্তন প্রত্নতাত্ত্বিক দাবি করেছেন, রাতের আকাশে ধ্রুবতারা দেখার জন্যই এই ব্যবস্থা করা হয়েছিল। 

বর্তমানে বেশ কিছু স্মৃতিসৌধ ও প্রাচীন নিদর্শন নিয়ে এজাতীয় দাবি উঠতে শুরু করেছে। সম্প্রতি দাবি করা হয়েছে, তাজমহল জয়পুর রাজপরিবারের সম্পত্তি। জোর করে সম্রাট শাহজাহান জমি কেড়ে নিয়ে সেখানে স্মৃতি সৌধ নির্মাণ করেছেন। অন্যদিকে জ্ঞানবাপী মসজিদ নিয়েও পাল্টা হিন্দুদের দাবি হল মসজিদের ভিরতে রয়েছে শিবলিঙ্গ। তারমধ্যে কুতুব মিনার নিয়ে নতুন দাবি করা চাঞ্চল্য তৈরি হয়েছে। 

শর্ত দিয়েই এক পরিবার এক টিকিট এক পদ নীতি, কংগ্রেসের চিন্তন শিবিরে প্রবীণদের নিয়ে মজা সনিয়ার

জুনেই পাকিস্তান-চিন সীমান্তে মোতায়েন হবে রাশিয়ান S-400, ভারতের প্রতিরক্ষা নিয়ে পেন্টাগনের রিপোর্ট

TRAI - এর ২৫ বছরের জন্মদিন, শুভেচ্ছা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর

Share this article
click me!