‘মোদীজি ঈশ্বরকেও বুঝিয়ে দেবেন যে ব্রহ্মাণ্ড কীভাবে চলে’, আমেরিকার সভা থেকে ফের সরব রাহুল গান্ধী

রাহুল গান্ধীর মতে, বর্তমানে ভারত এমন একদল মানুষের দ্বারা পরিচালিত হচ্ছে, যাঁরা 'পুরোপুরি নিশ্চিত' যে তাঁরা সবকিছুই জানেন। ভারতের প্রধানমন্ত্রী নিজেই তার ‘এমন একটি নমুনা'।

Sahely Sen | Published : May 31, 2023 3:52 AM IST / Updated: May 31 2023, 09:26 AM IST

আন্তর্জাতিক মঞ্চ থেকে আরও একবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় শাসকদল বিজেপিকে তুলোধোনা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সম্প্রতি আমেরিকার ৩টি শহরে সফর করার পরিকল্পনা নিয়ে পৌঁছেছেন তিনি। বুধবার সান ফ্রান্সিসকোতে আয়োজিত একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে বিজেপি নেতাদের ‘সবজান্তা’ মনোভাবকে ব্যাপক কটাক্ষ করলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তন ছাত্র। ৫২ বছর বয়সী কংগ্রেস নেতা বলেন যে, বর্তমানে ভারত এমন একদল মানুষের দ্বারা পরিচালিত হচ্ছে, যাঁরা 'পুরোপুরি নিশ্চিত' যে তাঁরা সবকিছুই জানেন। ভারতের প্রধানমন্ত্রী নিজেই ‘এমন একটি নমুনা'।

প্রবাসী ভারতীয়দের সভায় রাহুল গান্ধী বলেন, “আমার মনে হয়, আপনি যদি মোদীজিকে ঈশ্বরের পাশে বসান, তাহলে মোদীজি স্বয়ং ঈশ্বরকেও এটা ব্যাখ্যা করতে শুরু করে দেবেন যে, এই বিশ্ব-ব্রহ্মাণ্ড কীভাবে কাজ করে। তাঁর কথায় ঈশ্বরও ভ্যাবাচ্যাকা খেয়ে যাবেন যে, এটা আমি কী তৈরি করলাম! এগুলো মজার কথা বটে, কিন্তু এটাই এখন ঘটছে। একদল মানুষ রয়েছেন, যাঁরা সবকিছু বোঝেন। তাঁরা বিজ্ঞানীদের কাছে বিজ্ঞান, ইতিহাসবিদদের কাছে ইতিহাস, এমনকি সেনাবাহিনীর কাছে যুদ্ধের ব্যাখ্যাও দিতে পারেন। এবং এর কেন্দ্রবিন্দুতে আসলে রয়েছে অজ্ঞানতা, তাঁরা আসলে কিছুই বোঝেন না। কারণ, জীবনে আপনি কিছুই বুঝতে পারবেন না, যদি আপনি কোনও কথা শোনার জন্য প্রস্তুত না হন।”

প্রধানমন্ত্রী মোদীর মন কি বাত অনুষ্ঠানকে কটাক্ষ করে রাহুলের বক্তব্য, “এটাই সেই ভারত, আপনি যার প্রতিনিধিত্ব করছেন। আপনি যদি এই মূল্যবোধের সাথে একমত না হন, তবে আপনি এখানে থাকতেন না। আপনি যদি রাগ, ঘৃণা এবং অহংকারে বিশ্বাস করতেন, আপনি বিজেপির মিটিংয়ে বসে থাকতেন এবং আমি নিজে 'মন কি বাত' করতাম। তাই, ভারতে দাঁড়িয়ে ভারতীয় পতাকা ধরে রাখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।”
 

 

আরও পড়ুন-

১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার কুন্তল ঘোষের ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয়কৃষ্ণ ভদ্র
Weather News: চূড়ান্ত গরমে হাঁসফাঁস অবস্থা, বিক্ষিপ্তভাবে মেঘ জমলেও বৃষ্টি হবে কবে?

আইপিএলের মরশুমে কন্ডোমের লে ছক্কা! সুইগির টুইটে একদিনের হিসেবেই দু’হাজার পার

Read more Articles on
Share this article
click me!