বাংলো খালি করার নোটিশের জবাব দিলেন রাহুল গান্ধী, জানালেন কখন সরকারি বাসস্থান ছাড়বেন

রাহুলকে এখন এক মাসের মধ্যে তার বাংলো খালি করতে হবে। সংসদের হাউজিং কমিটি নিয়ম অনুযায়ী নোটিশ পাঠিয়ে রাহুলকে বাংলো খালি করার নির্দেশ দিয়েছে।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 9:05 AM IST

লোকসভা থেকে অযোগ্য সাংসদ ঘোষণা করার পরে রাহুল গান্ধীকে সরকারি বাংলো খালি করার নোটিশ পাঠানো হয়েছিল। এ জন্য রাহুলকে এক মাসের সময় দেওয়া হয়েছিল। সোমবার সন্ধ্যায় আসা নোটিশের জবাব দিয়েছেন রাহুল গান্ধী। তিনি বলেছেন, চারবারের সাংসদ হওয়ার কারণে এবং এই বাংলোতে থাকার কারণে এর সঙ্গে তার অনেক স্মৃতি রয়েছে, তবে নোটিশের সমস্ত নিয়ম মেনে তিনি এই সরকারি বাড়িটি খালি করবেন।

সংসদীয় হাউজিং কমিটির পাঠানো নোটিশের জবাবে রাহুল গান্ধী তার চিঠিতে লিখেছেন, "গত চারবারের মেয়াদে লোকসভার নির্বাচিত সদস্য হিসাবে, আমি এখানে যে সুখস্মৃতি জমা করেছি, তার জন্য আমি সাধারণ মানুষের কাছে ঋণী। কোনো পক্ষপাত ছাড়াই তাঁরা আমাকে এখানে থাকার সুযোগ করে দিয়েছেন। আমার অধিকারের জন্য আমি অবশ্যই সমস্ত নিয়ম মেনে চলব।"

উল্লেখ্য, রাহুলকে এখন এক মাসের মধ্যে তার বাংলো খালি করতে হবে। সংসদের হাউজিং কমিটি নিয়ম অনুযায়ী নোটিশ পাঠিয়ে রাহুলকে বাংলো খালি করার নির্দেশ দিয়েছে। রাহুল ২০০৪ সালে সাংসদ হওয়ার পর হাউজিং কমিটি একটি সরকারি বাংলো বরাদ্দ করেছিল। সেই থেকে রাহুল গান্ধী একই সাংসদের বাসভবনে থাকতেন কিন্তু এখন তাকে এই বাংলোটি খালি করতে হবে।

রাহুল গান্ধী ২০১৯ সালের লোকসভা নির্বাচনে আমেঠি এবং ওয়ানাড থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি আমেঠি থেকে পরাজিত হন এবং ওয়েনাড থেকে জিতেছিলেন। এমতাবস্থায় ওই সময় তার এমপি পদ অক্ষত ছিল। চার বছরের পুরনো মোদী পদবি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে, সুরাট আদালত তাকে দুই বছরের কারাদণ্ড দেয়, যার কারণে রাহুল গান্ধী নিয়ম অনুসারে এমপি পদের জন্য অযোগ্য হয়ে পড়েন।

লোকসভার হাউস কমিটির বিজ্ঞপ্তি অনুসারে, রাহুল গান্ধী ১২ তুঘলক লেনের একটি সরকারি বাংলোতে বসবাস করছেন। রাহুল গান্ধীকে ২২ এপ্রিলের মধ্যে তার সরকারী বাসভবন খালি করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অযোগ্য ঘোষণার এক মাসের মধ্যে রাহুল গান্ধীকে তার সরকারি বাসভবন খালি করতে হবে।

মোদী পদবীধারীরা সবাই কি চোর হয়-এই প্রশ্ন তুলেছিলেন রাহুল গান্ধী। সেই মামলায় সুরাটের আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে দুই বছরের সাজা দিয়েছে। এর জেরে রাহুলকে লোকসভায় অযোগ্য সাংসদ ঘোষণা করা হয়। এই পদক্ষেপের অধীনে, সচিবালয় তাকে সরকারি বাংলো খালি করার নির্দেশ দিয়েছিল, যার জবাব রাহুল দিয়েছেন।

জেনে রাখা দরকার, রাহুল গান্ধী সম্প্রতি একটি জনসভায় বলেছিলেন যে তাঁর নিজের বাড়ি নেই। এর পরে, প্রশ্ন উঠেছে যে রাহুল গান্ধী এক মাসের মধ্যে বাংলো খালি করার পরে কোথায় থাকবেন। এ প্রসঙ্গে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন, রাহুল তার মা সোনিয়া গান্ধীর সঙ্গে থাকতে পারেন। এ ছাড়া তিনি মল্লিকার্জুন খাড়গের সঙ্গেও থাকতে পারেন।

Share this article
click me!